ঢাকা শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
রাজবাড়ীতে প্রাথমিক শিক্ষক কল্যাণ সমিতির মানববন্ধন॥স্মারক লিপি পেশ
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-০১-২৪ ১৪:৫০:৩৭
টাইম স্কেল বহাল রাখা ও পদোন্নতিসহ বিভিন্ন দাবীতে গতকাল ২৪শে জানুয়ারী বাংলাদেশ প্রাথমিক শিক্ষক কল্যাণ সমিতি রাজবাড়ী জেলা শাখার উদ্যোগে মানববন্ধন কর্মসূচী পালন ও ডিসির মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয় -মাতৃকণ্ঠ।

টাইম স্কেল বহাল রাখা, জ্যেষ্ঠতা নির্ধারণ ও পদোন্নতি প্রদানসহ বিভিন্ন দাবীতে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক কল্যাণ সমিতি, রাজবাড়ী জেলা শাখার উদ্যোগে মানববন্ধন কর্মসূচী পালন ও জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়। 

  গতকাল ২৪শে জানুয়ারী বেলা ১১টায় জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে প্রথমে মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। মানববন্ধন চলাকালে সংগঠনের জেলা শাখার আহ্বায়ক এস.এম.এ মান্নান, যুগ্ম-আহ্বায়ক গওসেল আজম, পাংশা উপজেলা শাখার আহ্বায়ক হায়াত আলী, গোয়ালন্দ উপজেলা শাখার সভাপতি বেলায়েত হোসেন, কালুখালী উপজেলা শাখার সভাপতি আব্দুল মান্নান, বালিয়াকান্দি উপজেলা শাখার সাধারণ সম্পাদক শাজাহান মিয়া, জেলা শাখার সদস্য রোজিনা আক্তার প্রমুখ বক্তব্য রাখেন। 

  শিক্ষক নেতা এস.এম.এ মান্নান বলেন, শিক্ষা জাতির মেরুদন্ড-আর প্রাথমিক শিক্ষাই হচ্ছে মূল ভিত্তি। এই বাস্তবতা অনুধাবন করে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুদ্ধবিধ্বস্ত দেশের দুর্বল আর্থিক অবস্থার মধ্যেও ১৯৭৩ সালে দেশের উন্নয়ন ও সমৃদ্ধির লক্ষ্যে প্রায় ৩৭ হাজার বেসরকারী প্রাথমিক বিদ্যালয় ও কর্মরত শিক্ষকদের চাকুরী জাতীয়করণ করেছিলেন। তারই ধারাবাহিকতায় জাতির জনকের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালে শিক্ষক মহাসমাবেশের মাধ্যমে দেশের ২৬১৯৩টি বেসরকারী প্রাথমিক বিদ্যালয় ও কর্মরত শিক্ষকদের চাকুরী জাতীয়করণের ঘোষণা দেন। এর প্রেক্ষিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক বিধিমালা ও পরিপত্র জারী করে জাতীয়করণকৃত শিক্ষকদের টাইম স্কেলসহ সকল আর্থিক সুবিধা প্রদান করে। কিন্তু আকস্মিকভাবে বিধিমালার ভূল ব্যাখ্যা দিয়ে ৮ বছর পর অর্থ মন্ত্রণালয়ের ১২ই আগস্ট ২০২০ ইং তারিখের এক পত্রে শিক্ষকদের টাইম স্কেল বাতিল করতঃ ৮ বছর পূর্ব থেকে গৃহীত অর্থ ফেরত দেয়ার নির্দেশনা দেয়ায় প্রায় অর্ধলক্ষ শিক্ষক ও তাদের পরিবারের মধ্যে চরম ক্ষোভ ও হতাশার সৃষ্টি হয়েছে। এর ফলে জাতীয়করণকৃত শিক্ষকগণ চাকুরী জীবনের শেষ প্রান্তে এসে টাইম স্কেল, পিআরএল জ্যেষ্ঠতা ও পদোন্নতি থেকে বঞ্চিত হবে। এমতাবস্থায় বিধিমালা অনুযায়ী বেসরকারী চাকুরীর ৫০% কার্যকর চাকুরীকালের ভিত্তিতে টাইম স্কেলসহ অন্যান্য আর্থিক সুবিধাদী বহাল রাখা এবং জ্যেষ্ঠতা ও পদোন্নতির সুযোগ দেয়া প্রয়োজন। 

   মানববন্ধন শেষে এস.এম.এ মান্নানের নেতৃত্বে শিক্ষকদের একটি প্রতিনিধি দল জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে জেলা প্রশাসক দিলসাদ বেগমের কাছে প্রধানমন্ত্রী বরাবর লিখিত স্মারকলিপি হস্তান্তর করেন। শতাধিক শিক্ষক এই মানববন্ধন ও স্মারকলিপি প্রদানের কর্মসূচীতে উপস্থিত ছিলেন। 

রাজবাড়ীতে রেড ক্রিসেন্টের বিশুদ্ধ পানি ও শররত বিতরণ
রাজবাড়ীতে পুলিশের দক্ষতা উন্নয়ন কোর্সের সনদ বিতরণ
বৃষ্টির আশায় রাজবাড়ীতে বিশেষ নামাজ আদায়
সর্বশেষ সংবাদ