ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
‘‘৭ই মার্চের ভাষণ প্রসঙ্গে’’
  • এ.আই আশরাফ
  • ২০২১-০৩-০৬ ১৫:১৩:৩১

আজ আমরা প্রতিটা বাঙালী- বাঙালী হিসাবে অধিকতর গর্ববোধ করি এই ভেবে যে, আমাদের স্বাধীন বাঙালী জাতির চিরমুক্তির নেতা, আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের স্বাধীনতার ভাষণটি এখন জাতিসংঘ কর্তৃক বিশ্বের শ্রেষ্ঠতম ভাষণগুলির মধ্যে অন্যতম একটি ভাষণ হিসাবে স্বীকৃত। 

  দীর্ঘদিন পর জাতিসংঘের এমন সংবিৎ ফিরে পাওয়ায় আমরা বাংলাদেশের নাগরিকরা জাতিসংঘকে ধন্যবাদ জ্ঞাপন করি। এই ভাষণ পৃথিবীর সকল মুক্তি আন্দোলনের প্রেক্ষাপট বিচারে অনন্য-অদ্বিতীয়। 

  এ ভাষণ এমনই এক গগন বিদারী বজ্রকণ্ঠের অগ্নিবাণ বর্ষীত মহাবিস্ময়কর ভাষণ যে- এর প্রতিটা শব্দের অগ্নিবাণে বিদ্ধ হয়ে আমরা সেদিন এদেশের সাড়ে সাত কোটি বাঙালী শত্রুর বিরুদ্ধে যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে মাত্র ৯ মাসেই আমরা আমাদের বিজয় ছিনিয়ে এনেছিলাম। সুতরাং এ বিজয়ের একমাত্র উৎস শক্তিই হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই মহামূল্যবান ভাষণ। এ ভাষণ তাইতো আজ শুধুমাত্র একটি ভাষণই নয়, এ যেন সকল পরাধীনতার মুক্তি অর্জনের অন্যতম অনুপ্রেরণদায়ক একটি মহাশক্তিধর পারমাণবিক অস্ত্রও বটে। 

  তাইতো ১৯৭১ এর ৭ই মার্চ বিকাল সাড়ে ৩টায় ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে আনুমানিক দশলক্ষ জনতার সামনে প্রদত্ত বঙ্গবন্ধুর এই অকল্পনীয় তেজোদ্দীপ্ত ভাষণের গুরুত্ব যেমন একদিকে সারা বিশ্বব্যাপি সমাদৃত, তেমনি আবার বজ্রকণ্ঠের ধ্বনি প্রতিধ্বনিতে এদেশের আকাশ বাতাসকে প্রতিনিয়তই করে চলেছে প্রকম্পিত। একদিন যে ভাষণের বজ্রকণ্ঠের ভয়ে মহাপরাক্রশালী বিশ্বদুরাচার ইয়াহিয়া সরকার তার ৯৩ হাজার হিংস্র নখরধারী জন্তুজানোয়ার নিয়ে এদেশ ছেড়ে পালিয়ে নিজ দেশে গিয়ে জীবন রক্ষা করেছিল। আমরা সেই ভাষণকে ভক্তি দেখানোর নামে যেন অশ্রদ্ধা ও অসম্মান না করি। ৭ই মার্চের ভাষণের মধ্য দিয়ে বঙ্গবন্ধু আজও আমাদের প্রতিনিয়তই নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। 

  সুতরাং ৭ই মার্চের মধ্য দিয়ে আমরা ৭১-এ যেভাবে সংগঠিত হয়েছিলাম, আমরা যদি চিরকাল সেভাবে সংগঠিত হয়ে তাঁরই আদর্শে চিরকাল চলতে পারি, তবে ১৬ই ডিসেম্বরের বিদায়ী শত্রুদের মত এদেশের যে কোন অশুভ শক্তিকে চিরতরে বিদায় করে চিরমুক্তির পথ, চিরশান্তির পথ খুঁজে পাওয়া আজ আর আমাদের কোনই ব্যাপার নয়। 

  পরিশেষে আমার এমন দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে বঙ্গবন্ধুর ৭ই মার্চের অমর ভাষণকে উদ্দেশ্য করে কয়কটি দাবী উত্থাপন করছি। মাননীয় প্রধানমন্ত্রী আশাকরি তা বিবেচনা করে দেখবেন। দাবিসমূহ-

১। বঙ্গবন্ধুর ৭ই মার্চের অমর ভাষণকে ‘‘স্বাধীনতার ভাষণ’’ এই নামকরণের সরকারী ঘোষণা দিতে হবে। 

২। বঙ্গবন্ধুর ৭ই মার্চের অমর ভাষণকে লিখিত আকার দিয়ে তাকে (৭র্১র্ / ৫র্২র্ ) একাত্তর ইঞ্চি দৈর্ঘ্য ও ৫২ ইঞ্চি প্রস্থ তাকে ৭৫ ভরি সোনার ফ্রেমে বাঁধিয়ে সংসদ ভবনের বিশেষ স্থানে স্থাপন করতে হবে। 

৩। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণকে কোন প্রকার রাজনৈতিক উদ্দেশ্য কিংবা ব্যক্তিস্বার্থে কখনও কোথাও বাজানো যাবে না। 

৪। জাতীয় দিবসে বঙ্গবন্ধুর উক্ত ভাষণের রেপ্লিকা সরকারে অনুমোদন সাপেক্ষে বাজানো যাবে। 

৫। প্রতিবছর জাতীয় প্রতিযোগিতার মাধ্যমে এই ভাষণের রেপ্লিকা নির্বাচন করতে হবে এবং তার পরবর্তী বছরে সরকারের অনুমোদন সাপেক্ষে সারা দেশে তা বাজাতে হবে। এইভাবে প্রতিবছর নতুন নতুন রেপ্লিকা নির্বাচনের মাধ্যমে তা বাজতে থাকবে। 

৬। বঙ্গবন্ধুর স্বকণ্ঠে ৭ই মার্চের মূল ভাষণ শুধুমাত্র সরকারের নির্দেশক্রমেই বাজান যাবে এবং এই নির্দেশনামা ছাড়া এই ভাষণ কখনই কেউ বাজাতে পারবেনা। তবে ব্যক্তি আগ্রহে কেউ এই ভাষণ শুনতে চাইলে নিজের মোবাইলে তা ডাউনলোড করে কিংবা ইন্টারনেট থেকে তা শুনে নিতে পারবে। লেখক ঃ পরিচালক, শিশু ফাউন্ডেশন এন্ড বঙ্গবন্ধু কর্ণার, রাজশাহী। 

উচ্চ শিক্ষার জন্য বাংলাদেশে গমনেচ্ছু মিয়ানমারের শিক্ষার্থীদের দূতাবাসের সংবর্ধনা
বিশ্ব কবি’র ১৬৩তম জন্মবার্ষিকী আজ
অভিবাসন সংক্রান্ত অপতথ্য রোধে বাংলাদেশ ও ইতালি একত্রে কাজ করবে ঃ তথ্য প্রতিমন্ত্রী
সর্বশেষ সংবাদ