ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
যাত্রী কমে যাওয়ায় দৌলতদিয়া ঘাটের হোটেল ব্যবসায় মন্দা
  • মইনুল হক মৃধা
  • ২০২১-০৩-২৭ ১৮:৩০:৫৮

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষের প্রবেশদ্বার রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাট এখন অনেকটাই ফাঁকা। 

  যাত্রীবাহী পরিবহন ঘাটে কম থাকায় দৌলতদিয়া ফেরী ঘাট ও লঞ্চ ঘাটের হোটেল ব্যবসায় মন্দা দেখা দিয়েছে। খাবারের হোটেলগুলোতে ক্রেতার অভাব এমনকি, কিছু হোটেল ও অন্যান্য দোকানপাট বন্ধ হয়ে গেছে।

  সরজমিনে গিয়ে দেখা যায় রাস্তার দুই পাশের বেশির ভাগ হোটেল গুলো বন্ধ, তিন চারটি ছাড়া। ক্রেতার সংখ্যা খুব একটা নেই।

  দৌলতদিয়া ঘাটের স্থানীয় কিছু ব্যবসায়ীরা বলেন, যাত্রী কমে যাওয়ায় প্রভাব পড়েছে ঘাটের খাবার হোটেল ও অন্যান্য ব্যবসায়ীদের ওপর। গত ১মাস যাবত ঘাট পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়ে গেছে পরিবহন গুলোকে ফেরীর জন্য সিরিয়ালে অপেক্ষা করতে হচ্ছে না সরাসরি ফেরীতে উঠতে পারছে ,ফলে খাবার হোটেল ও অন্যান্য ব্যবসায়ীদের ওপর প্রভাব পড়েছে ।

  স্থানীয় হোটেল ব্যবসায়ী কালাম সেখ বলেন,  মাস খানেক হলো দৌলতদিয়া ঘাটে গাড়ির সিরিয়াল তেমন পরে না, গাড়ির সিরিয়াল পরলে আমাদের আয় উন্নতি হয়, ভাল ইনকাম হয়। আমাদের সারিতে প্রায় ২০টি হোটেল আছে যার বেশির ভাগই বন্ধ। বেলা বাড়লে দু একটা হোটেল খুলে রাখা হয়, তাছাড়া সব গুলো বন্ধই থাকে।

  অন্য আরেক হোটেল ব্যবস্যায়ী ইলিয়াস শেখ বলেন, আমাদের এই ব্যবসাটা মুলত যাত্রী নির্ভর, গাড়ির চাপ থাকলে যাত্রী বেশি থাকে তখন আমাদের রোজগার ভাল হয়। আর যাত্রী কম হলে আমাদের ইনকাম কমে যায়, এই ঘাট এলাকায় হোটেল ব্যবসা, ফলের দোকান, ভ্যারাইটিস স্টোর গুলোর বেশির ভাগ ইনকাম আসে যাত্রীদের ওপর নির্ভর করে।

  বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন(বিআইডব্লিউটিসি) ঘাট সূত্রে জানা যায়, ঘাট পরিস্থিতি স্বাভাবিক রাখতে সর্বোচ্চ চেষ্টা করছে। বর্তমানে এই নৌরুটে ছোট, বড় মিলিয়ে ১৬টি ফেরী চলাচল করছে। যানবাহনগুলো সরাসরি ফেরীতে উঠতে পারছে। পণ্যবাহী ট্রাকের কিছুটা সিরিয়াল থাকলেও নেই পরিবহনের কোন সিরিয়াল।

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ