ঢাকা রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
শ্রীলঙ্কায় বাংলাদেশের হাইকমিশনে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপিত
  • বিশেষ প্রতিনিধি
  • ২০২১-০৩-২৭ ১৮:৩৩:০৭

বিপুল উৎসাহ-উদ্দীপনা এবং উচ্ছ্বাসের মধ্যদিয়ে গত ২৬শে মার্চ শ্রীলঙ্কায় বাংলাদেশ হাইকমিশনে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপিত হয়েছে। 

  দিনের শুরুতে হাইকমিশন প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে দিবসের সূচনা করা হয়। এরপর সমবেত সকলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করে মুক্তিযুদ্ধে সকল শহীদ এবং জাতির পিতার প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন। 

  দিবসটি উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া ভিডিও বার্তা প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রীর দেয়া বাণী পাঠ করেন যথাক্রমে উপ-হাইকমিনার হযরত আলী খান, প্রতিরক্ষা উপদেষ্টা কমোডর এম শফিউল বারী, দূতাবাস কর্মকর্তা জনাব আবুল বাশার এবং মিঃ কাসুন একালঙ্কা।

  এরপর দিবসটির তাৎপর্য ও গুরুত্বের উপর একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

  বক্তাগণ বাংলাদেশের অভূতপূর্ব অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। এতে অন্যান্যের মধ্যে শ্রীলঙ্কার তরুণ প্রজন্মের প্রতিনিধি মিজ সায়ুরি জয়াবর্ধনে বক্তব্য রাখেন। মুক্তিযুদ্ধে নৌ-কমান্ডের ভূমিকার উপর বিশদ বক্তৃতা করেন কমোডর শফিউল বারী।

  অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের উপর নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয় এবং মুক্তিযুদ্ধের উপর কবিতা পাঠ ও গানের আসর আয়োজন করা হয়। 

  এতে অংশগ্রহণ করেন দূতাবাস কর্মকর্তা মাহমুদা বেগম, জনাব আবুল বাশার, ফারুখ হোসেন ও মোঃ শেখ সামাদ প্রমুখ। অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত এবং জাতির পিতার রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয় এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পরিচালিত বাংলাদেশের সার্বিক কল্যাণ ও মঙ্গল কামনায় মোনাজাত করা হয়।

  স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে উদ্বোধনী বক্তৃতায় হাইকমিশনার তারেক মোঃ আরিফুল ইসলাম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ মুক্তিযুদ্ধে নিহত সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। 

  তিনি মুক্তিযুদ্ধে সহযোগিতার জন্য বিদেশী বন্ধুদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। হাইকমিশনার বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গঠনে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে সকলকে অভিনন্দন জানান।

  চলমান করোনা মহামারির সংকট বিবেচনায় শ্রীলঙ্কার স্থানীয় কর্তৃপক্ষের স্বাস্থ্য নির্দেশাবলী অনুসরণপূর্বক দিবসের পুরো অনুষ্ঠানমালা বিশেষ আঙ্গিকে সাজানো এবং তা সুসম্পন্ন করা হয়। 

  বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবস এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে শ্রীলঙ্কার শীর্ষ দৈনিক ডেইলি মিরর, ডেইলি এফটি এবং অনলাইন পত্রিকা কলম্বো টাইমসে ৮ পাতার একটি বিশেষ ক্রোড়পত্র প্রকাশিত হয়েছে।

এমপক্সের বিস্তারে বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরী অবস্থা ঘোষণা
জাতিসংঘ শীঘ্রই বিক্ষোভকারীদের হত্যার তদন্ত শুরু করবে : ভলকার তুর্ক
বাংলাদেশে শান্তিপূর্ণ গণতান্ত্রিক উত্তরণের আহ্বান জাতিসংঘের
সর্বশেষ সংবাদ