ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
বালিয়াকান্দির ইসলামপুরে লালতীর হাইব্রিড পিঁয়াজের মাঠ দিবস অনুষ্ঠিত
  • এম.মনিরুজ্জামান
  • ২০২১-০৩-২৮ ১৭:১৩:৫৯

চলতি বছর রাজবাড়ী জেলায় হালি পিঁয়াজ প্রতি বিঘায় ১৩০ থেকে ১৪০ মন করে পিঁয়াজ উৎপাদন হয়েছে। 

  পিঁয়াজের এই বাম্পার ফলনে কৃষকরা মুখে হাসি দেখা দিলেও পিঁয়াজের দর পতনে পরক্ষনেই সেই হাসি হারিয়ে যাচ্ছে। এমন তথ্য পাওয়া গেছে গতকাল রবিবার বালিয়াকান্দির ইসলামপুরের এক পিঁয়াজের মাঠ দিবসে কৃষকদের কাছ থেকে। 

  জেলা কৃষি অফিস সূত্র জানায়, চলতি বছর জেলায় ৩২ হাজার হেক্টর জমিতে পিঁয়াজের আবাদ হয়েছে। আবহাওয়া অনুকূলে ও বীজের সহজলভ্যতা থাকায় পিঁয়াজের বাম্পার ফলন হয়েছে। এখন মাঠে মাঠে হালি পিঁয়াজ তোলার মৌসুম চলছে। ঝড়-বৃষ্টি হওয়ার আগেই পিঁয়াজ মাঠ থেকে তুলতে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।

  রাজবাড়ী জেলার বালিয়াকান্দি ইসলামপুর ইউনিয়নের আড়াবাড়িয়া গ্রামে লালতীর কোম্পানীর হাইব্রিড পিঁয়াজের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। 

  এ উপলক্ষে গতকাল রবিবার দুপুরে পিঁয়াজের মাঠে এক কৃষক সমাবেশে লালতীর হাইব্রিড পিঁয়াজ বীজের গুনাগুন ব্যাখ্যা করে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইসলামপুর ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মিসেস সালমা বেগম।

  এতে বক্তব্য রাখেন লালতীর বীজ কোম্পানীর রিজিওনাল ম্যানেজার মোঃ হারুন-অর রশিদ, মার্কেটিং ম্যানেজার মোঃ হুমায়ন কবির, আদর্শ কৃষক শাজাহান আলী, নজরুল ইসলাম ও লালতীর হাইব্রিড বীজ কোম্পানীর ডিলার সাধন খান।

  আড়াবাড়িয়া গ্রামের মাঠে এ বছর ১৫ বিঘা জমিতে লালতীর হাইব্রিড বীজের পিঁয়াজ চাষ হয়েছে। আর এতে বাম্পার ফলন হয়েছে। 

  কৃষকরা জানান, এই বীজের পিঁয়াজ প্রতি শতাংশে ৩ থেকে ৪মন করে ফলন হয়েছে। পিয়াজের এই ফলন দেখে ওই সমাবেশে আশা অন্যান্য কৃষকরাও আগামী বছর লালতীর হাইব্রিড বীজের পিঁয়াজ চাষ করবেন বলে মতামত ব্যক্ত করেন।

  এছাড়াও বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের নওয়াপাড়া গ্রামেও লালাতীর হাইব্রিড পিঁয়াজ বীজের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। লালতীর কিং জাতের বীজের পিয়াজেরও এবার জেলার বিভিন্ন মাঠে বাম্পার ফলন হয়েছে।

পাংশা উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষ্যে আইন-শৃঙ্খলা সংক্রান্ত নির্বাচনী ব্রিফিং
পাংশা উপজেলা পরিষদ নির্বাচনে কেন্দ্রে পৌঁছেছে ভোটের সরঞ্জাম
বিদেশে পাঠানোর নামে প্রতারণার অভিযোগে গোয়ালন্দ ঘাট থানায় ভূক্তভোগীদের অভিযোগ
সর্বশেষ সংবাদ