ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ী সদরের দাদশী ইউনিয়ন পরিষদের পুকুর পুনঃখননের মাটি অবৈধভাবে ইটভাটায় বিক্রির অভিযোগ
  • আশিকুর রহমান
  • ২০২১-০৫-২৪ ১৫:১৩:২৭
সরকারী প্রকল্পের মাধ্যমে রাজবাড়ী সদর উপজেলার দাদশী ইউনিয়ন পরিষদের পুকুর পুনঃ খননের মাটি বেআইনীভাবে ইটভাটায় বিক্রির অভিযোগ উঠেছে -মাতৃকণ্ঠ।

সরকারী প্রকল্পের মাধ্যমে রাজবাড়ী সদর উপজেলার দাদশী ইউনিয়ন পরিষদের পুকুর পুনঃ খননের মাটি বেআইনীভাবে ইটভাটায় বিক্রি করা হয়েছে। 

  মাটি বিক্রির টাকা ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২১’ প্রোগ্রাম সম্পন্ন করার জন্য চাঁদা দিয়েছেন বলে দাবী করেছেন ইউপি চেয়ারম্যান হাফেজ মাওলানা মোঃ লোকমান হোসেন ও সচিব একেএম রেজাউল কবির।   

  গতকাল ২৪শে মে দুপুর ২টায় সরেজমিনে গিয়ে দেখা যায় দাদশী ইউনিয়ন পরিষদের সামনে খামাল দেওয়া মাটি ভেকু দিয়ে ইটভাটার ড্রাম ট্রাকে লোড দেওয়া হচ্ছে। 

  জানা গেছে, সারাদেশে পুকুর-খাল উন্নয়ন প্রকল্পের (আইপিসিপি) আওতায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) ৬লাখ ৭০ হাজার ৪১১ টাকা ব্যয়ে দাদশী ইউনিয়ন পরিষদের পুকুর পুনঃখনন করে। ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স সোহান এন্টারপ্রাইজের পক্ষ থেকে সাব-ঠিকাদার হিসেবে দুই মাস আগে কাজটি সম্পন্ন করেন মোঃ হাবিবুর রহমান মিয়া।  

  মাটি বিক্রির বিষয়ে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের কক্ষে কথা হয় চেয়ারম্যান হাফেজ মাওলানা মোঃ লোকমান হোসেনের সঙ্গে। পুকুর পুনঃ খননের মাটি বিক্রির কথা স্বীকার করে তিনি বলেন, ‘কিছু মাটি দিয়ে ইউনিয়ন পরিষদের আশেপাশের খানাখন্দ ভরাট করা হয়েছে এবং কিছু মাটি ২০ হাজার টাকা বিক্রি করা হয়েছে। মাটি বিক্রির টাকা ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২১’ প্রোগ্রামের জন্য দেওয়া হয়েছে। এর বেশি আমি আর কোন কথা বলতে পারবোনা। ইউপি সচিব সাহেব এই বিষয়ে বিস্তারিত বলতে পারবেন। 

  এরপর ইউপি চেয়ারম্যান মোঃ লোকমান হোসেন সচিব একেএম রেজাউল কবিরকে চেয়ারম্যানের কক্ষে ডেকে আনেন। এ সময় সচিব এ,কে,এম রেজাউল কবির বলেন, ‘ঠিকাদারী প্রতিষ্ঠান পুকুর পুনঃখনন করে যাওয়ার পর ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২১’ প্রোগ্রাম সম্পন্ন করার জন্য আমরা ২০ হাজার টাকা দিয়েছি। পরে আমরা ইউনিয়ন পরিষদে মিটিং করে রেজুলেশনের মাধ্যমে পরিষদের দফাদার শহিদুল ইসলামের কাছে ২০ হাজার টাকায় মাটি বিক্রি করি। পরে মাটি বিক্রির টাকা ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২১’ প্রোগ্রামের জন্য প্রদান করি।

  দাদশী ইউনিয়ন পরিষদের দফাদার মোঃ শহিদুল ইসলাম বলেন, ‘পুকুর পুনঃখননের মাটি আমি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সচিবের কাছ থেকে ২০হাজার টাকা দিয়ে কিনি। পরে আমি সেই মাটি একটি মাদরাসায় ভরাটের কাজে বিক্রি করেছি। কোন ইটভাটায় আমি মাটি বিক্রি করিনি।’

  পুকুর পুনঃখনন কাজের সাব ঠিকাদার হাবিবুর রহমান মিয়া বলেন, ‘পুকুর পুনঃখননের মাটি দিয়ে আমরা পুকুরপাড় বাঁধার কাজ সম্পন্ন করার পরও ৭০ হাজার ঘনফুট মাটি উদ্বৃত্ত থাকে। যার বাজার মূল্য অন্তত ৭০ হাজার টাকা। আমাদের কাজ শেষে দাদশী ইউনিয়নের চেয়ারম্যান ও সচিব জানান উদ্বৃত্ত ৭০ হাজার ঘনফুট মাটি দিয়ে তারা তাদের ইউনিয়ন পরিষদের পিছনের খাল ভরাট করবেন। পরে তারা সেই মাটি দিয়ে কি করেছেন আমরা তা বলতে পারবোনা।’  

  পুকুর পুনঃখনন কাজের তদারকির দায়িত্বে থাকা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর(এলজিইডি) রাজবাড়ী সদরের উপ-সহকারী প্রকৌশলী মোঃ সাইফুল ইসলাম বলেন, ‘পুকুর পুনঃখননের মাটি দিয়ে পুকুরপাড় বাঁধতে হবে। এরপর মাটি উদ্বৃত্ত থাকলে তা ইউনিয়ন পরিষদের কাজে ব্যবহার করা যেতে পারে। তবে কোন অবস্থাতেই মাটি বিক্রি করা যাবেনা।’

  এ বিষয়ে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমি মোঃ সায়েফের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, গত ২৭শে ফেব্রুয়ারী রাজবাড়ী সদর উপজেলায় উৎসবমুখর পরিবেশে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২১’ প্রতিযোগিতা সম্পন্ন হয়। এটি জাতীয় একটি প্রোগ্রাম ছিলো। প্রোগ্রামটি সফলভাবে সম্পন্ন করার লক্ষ্যে আমি স্থানীয়ভাবে একটি ফান্ড তৈরী করেছিলাম। দাদশী ইউনিয়ন পরিষদ ওই ফান্ডে কিছু অর্থ দিয়েছিল। তবে ইউনিয়ন পরিষদের পুকুরের মাটি তারা কোথায় কিভাবে কারা বিক্রি করেছে তা আমার জানা নেই। বিষয়টি খতিয়ে দেখা হবে। আর কোন মাটি বিক্রির টাকার সাথে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২১’ প্রতিযোগিতার কোন সম্পর্ক নেই।’

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ