ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
দীর্ঘ ৪৯দিন পর দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে লঞ্চ চলাচল শুরু॥যাত্রীদের স্বস্তি
  • মইনুল হক মৃধা
  • ২০২১-০৫-২৪ ১৫:১৪:৫২
করোনা ভাইরাসের সংক্রমণ রোধে দীর্ঘ ৪৯দিন বন্ধ থাকার পর দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে গতকাল ২৪শে মে ভোরে লঞ্চ চলাচল শুরু হয়। ছবিটি দৌলতদিয়া লঞ্চ ঘাট থেকে তোলা -মাতৃকণ্ঠ।

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে দীর্ঘ ৪৯ দিন বন্ধ থাকার পর দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে গতকাল ২৪শে মে ভোর থেকে লঞ্চ চলাচল শুরু হয়েছে।   
  গতকাল সোমবার ভোর ৬টা থেকে রাজবাড়ী জেলার দৌলতদিয়া ঘাট থেকে ঢাকাগামী যাত্রীরা লঞ্চে পার হতে শুরু করেছে।
  এর আগে করোনা ভাইরাসের সংক্রমণ বাড়লে গত ৫ই এপ্রিল থেকে লঞ্চ চলাচল বন্ধ রাখে কর্তৃপক্ষ। এই সময়ে নৌরুটে শুধুমাত্র ফেরী চলাচল স্বাভাবিক ছিল। বিকল্প নৌযান না থাকায় যাত্রীদের চরম ভোগান্তি মাথায় নিয়ে ঈদে বাড়ি ফিরতে হয়েছে একইসঙ্গে ঈদের পর ঢাকায় ফিরতে হচ্ছে। এদিকে লঞ্চ চলাচল শুরু করায় স্বস্তি দেখা দিয়েছে যাত্রীদের মধ্যে।
  দৌলতদিয়া ঘাট সূত্রে জানা গেছে, গতকাল সোমবার সকাল থেকে লঞ্চ চলাচল শুরু করায় যাত্রীরা ফেরীর পাশাপাশি লঞ্চে পদ্মা নদী পার হচ্ছেন। ফলে ফেরীতে কমে এসেছে যাত্রীচাপ আর গাদাগাদি। তবে লঞ্চে স্বল্প সংখ্যক যাত্রী পারাপারের নির্দেশনা থাকলেও তার কার্যকারিতা তেমন দেখা যায়নি।
  লঞ্চ কর্তৃপক্ষ দাবি করছেন, তারা ঘাটে দাঁড়িয়ে থেকে স্বাস্থ্যবিধি মোতাবেক যাত্রী উঠাচ্ছেন লঞ্চে।
  দীর্ঘদিন পরে লঞ্চ চালু হওয়ায় লঞ্চ মালিক-শ্রমিকদের মাঝেও স্বস্তি দেখা দিয়েছে।
  বিআইডব্লিউটিএ’র দৌলতদিয়া লঞ্চ ঘাট সূত্রে জানা গেছে, নৌরুটে ছোট-বড় মিলিয়ে ১৭টি লঞ্চ চলাচল করছে। ৫ই এপ্রিল থেকে কর্তৃপক্ষের নির্দেশে লঞ্চ চলাচল বন্ধ ছিল নৌরুটে।
  সরেজমিন গতকাল বেলা ১১টায় দৌলতদিয়া লঞ্চঘাটে গিয়ে দেখা যায়, এমভি মোস্তফা প্রায় ৭০ জন যাত্রী নিয়ে দৌলতদিয়া লঞ্চঘাট থেকে পাটুরিয়ার উদ্যেশে ছেড়ে যায়। কুষ্টিয়া থেকে আসা ঢাকাগামী যাত্রী বিল্লাল হোসেন বলেন, লঞ্চ ছাড়ায় এক স্বস্তি পাচ্ছি। এখন আর গাদাগাদি করে ফেরীতে যেতে হবে না। 
  বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ফেরিঘাট সূত্রে জানাযায়, লঞ্চ চলাচল শুরু করায় ফেরীতে যাত্রীদের চাপ কমেছে। ফলে যানবাহন পারাপার সহজ হয়েছে। সকাল থেকেই যাত্রীরা লঞ্চে পার হচ্ছে। ফেরীতে যাত্রীর সংখ্যা কিছুটা কমেছে।
  বিআইডব্লিউটিএ’র দৌলতদিয়া লঞ্চঘাটের পরিবহন পরিদর্শক আফতাব হোসেন বলেন, ধারণ ক্ষমতার অর্ধেক যাত্রী নিয়ে লঞ্চ চলাচল শুরু করেছে। গতকাল সোমবার ভোর ৬টায় দৌলতদিয়া ঘাট থেকে লঞ্চ পাটুরিয়ার উদ্দেশে ছেড়ে যাওয়ার মধ্য দিয়ে লঞ্চ চলাচল শুরু হয়। লঞ্চ চালু হওয়ায় যাত্রীদের মধ্যে স্বস্তি দেখা গেছে।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ