ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীর লক্ষীকোল হরিসভা মন্দিরে পালিত হলো রথযাত্রা
  • শেখ রনজু আহম্মেদ
  • ২০২১-০৭-১২ ১৪:০২:৫২
রাজবাড়ী শহরের লক্ষীকোল হরিসভা মন্দিরে গতকাল ১২ই জুলাই সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে পালিত হয়েছে জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী শহরের লক্ষীকোল হরিসভা মন্দিরে প্রতি বছরের ন্যায় এবারও পালিত হয়েছে জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব। 
  গতকাল ১২ই জুলাই মন্দিরে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে ধর্মীয় অনুষ্ঠান রথযাত্রা পালিত হয়। এরপর সেখান থেকে রথটি মাসি বাড়ি বিনোদপুর রাধা গোবিন্দ জিউর মন্দিরে নেওয়া হয়। তারপর উল্টো রথযাত্রা পালিত হবে আগামী ২০শে জুলাই। সেদিন মাসির বাড়ি থেকে তিন দেবদেবী জগন্নাথ, বলরাম ও সুভদ্রা ফিরে আসবেন নিজের বাড়ীতে। 
  হরিসভা মন্দিরের সভাপতি জয়দেব কর্মকার ও সাধারণ সম্পাদক শংকর সাহা বলেন, করোনা ভাইরাসের ব্যাপক সংক্রমণের কারণে এবারের রথযাত্রা সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে পালন করা হচ্ছে। প্রতি বছর এখানে অনেক ভক্তের সমাগম হতো। রাজবাড়ীসহ বিভিন্ন জেলার ভক্ত এই রথযাত্রায় আসতেন। কিন্তু এ বছর করোনা ভাইরাসের কারণে খুব সীমিত পরিমানে ভক্ত এসেছেন। প্রতি বছর রথের রশি টেনে একটি শোভাযাত্রা বের করা হয়। এবারে আমরা  রশি ব্যবহার করি নাই। রথ যাত্রার মতো উল্টো রথযাত্রাও উদযাপিত হবে সীমিত পরিসরে বলে তারা জানান।
  উল্লেখ্য, হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম একটি ধর্মীয় উৎসব হচ্ছে জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব। প্রতি বছর আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয় তিথিতে আয়োজিত হয় এ উৎসব। দেবতা জগন্নাথ, বললাম ও শুভদ্রার তিনটি সুসজ্জিত মূর্তি রথে চেপে মাসির বাড়িতে যাত্রা করা হয়। সাতদিন মাসির বাড়িতে থেকে পোড়া পিঠা খেয়ে আবার বাড়ির পথে ফিরে আসা যা উল্টো রথ নামে পরিচিত এবং এর মাধ্যমে এই উৎসবের  সমাপ্তি ঘটে।

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ