ঢাকা শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
পদ্মার পানি বিপদ সীমার ওপর দিয়ে প্রবাহিত দৌলতদিয়া নদীর ভাঙ্গনে হুমকীতে লঞ্চ ঘাট
  • আবুল হোসেন
  • ২০২১-০৮-১৮ ১৪:৪৭:১২
গোয়ালন্দে পদ্মা নদীর পানি বিপদ সিমার ১৫ সেঃ মিঃ ওপর দিয়ে প্রবাহিত হওয়াসহ গতকাল ১৮ই আগস্ট ভোর থেকে দৌলতদিয়া লঞ্চঘাট এলাকায় আবারো ভাঙনে প্রায় ৫০মিটার অংশ নদীগর্ভে বিলীন হয়েছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার গোয়ালন্দে পদ্মা নদীর পানি বিপদ সিমার ১৫ সেঃ মিঃ ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। প্লাবিত হচ্ছে নিম্ন অঞ্চল। সঙ্গে  নদীতে তীব্র স্রোত অব্যাহত থাকায় দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের যোগাযোগের অন্যতম মাধ্যম দৌলতদিয়া-পাটুরিয়া নৌ-রুটের লঞ্চঘাট এলাকায় পদ্মা নদীর ভাঙ্গন অব্যাহত রয়েছে।
  এ বছরের পদ্মার ভাঙনে ক্ষতিগ্রস্ত হয়েছে দৌলতদিয়া ইউনিয়নের ২নং ওয়ার্ডের মজিদ শেখের পাড়া এলাকাসহ লঞ্চ ঘাট। সেখান থেকে সরিয়ে নেওয়া হয়েছে লঞ্চ ঘাটের একটি পল্টুনসহ শতাধিক বাড়ি-ঘর।
  গতকাল ১৮ই আগস্ট ভোর থেকে লঞ্চঘাট এলাকায় আবারো ভাঙনের তান্ডব চলছে। ভোর থেকে ভাঙনে লঞ্চ ঘাট এলাকার প্রায় ৫০মিটার অংশ নদীগর্ভে বিলীন হয়েছে।
  এছাড়া ভাঙন ঝুঁকিতে থাকায় সরিয়ে নিতে শুরু করেছে আশে পাশের বেশ কিছু বাড়িঘর। হুমকির মধ্যে রয়েছে দৌলতদিয়া প্রান্তের লঞ্চ ঘাটসহ শতাধিক বাড়িঘরসহ বহু স্থাপনা। ইতিপূর্বে গত কয়েকদিন আগের ভাঙ্গনে প্রথম দফায় ১০টি বসত বাড়িসহ প্রায় ১৫০মিটার, দ্বিতীয় পর্যায়ে ৩০মিটার, তৃতীয় পর্যায়ে আরো ৩০মিটার এলাকা পদ্মা নদী গর্ভে বিলীন হয়ে যায়।
  স্থানীয়রা জানান, মাঝরাত থেকে পদ্মা নদীর লঞ্চ ঘাট এলাকায় ভাঙন শুরু হয়। বেশ কিছুদিন পূর্বে অপিরিকল্পিত ভাবে জিও টিউব দিয়ে ভাঙন রক্ষার চেষ্টা করে পানি উন্নয়ন বোর্ড। ভাঙন রক্ষায় সেগুলো কোন কাজেই আসেনি। লঞ্চঘাট এলাকায় প্রায় ৫০মিটার অংশ ভেঙে ধসে গিয়েছে। বেশ কিছু বাড়ীঘর লঞ্চঘাট এলাকা থেকে সরিয়ে নিতে শুরু করেছে স্থানীয় বাসিন্দারা। যে কোন সময় লঞ্চ ঘাটটিও বন্ধ করে দিতে পারে কর্তৃপক্ষ।
  দৌলতদিয়া লঞ্চ ঘাটে দায়িত্বরত(বিআইডব্লিউটিএ’র) এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, লঞ্চ ঘাটটি মূলত চরম হুমকির মধ্যে রয়েছে। এভাবে নদী ভাঙতে থাকলে যে কোন সময় লঞ্চ ঘাট বন্ধ হয়ে যেতে পারে। বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান লঞ্চঘাট এলাকা পরিদর্শনে এসেছিলো। আসলে এখানে লঞ্চ ঘাট স্থাপন করার মতো কোন জায়গা না থাকায় ঝুঁকির মধ্যে লঞ্চ ঘাট দিয়ে যাত্রী পারাপার করা হচ্ছে।
  দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের ২নং ওয়ার্ডের সদস্য মোঃ আশরাফুল ইসলাম বলেন, ভোর থেকে লঞ্চঘাট এলাকার বেশ কিছু অংশ জিও টিউব ব্যাগসহ পানির নিচে ধসে গেছে। এটি দ্রুত রোধ করা না গেলে, যে কোন সময় নদী গর্ভে বিলীন হতে পারে লঞ্চ ঘাটটিও।
  পানি উন্নয়ন বোর্ডের গেজ পাঠক মোঃ ইদ্দিস আলী বলেন,গত ২৪ ঘন্টায় পদ্মা নদীর পানি ৮.৬৫ সেঃ মিঃ থেকে বুদ্ধি পেয়ে ৮.৮০ সেঃ মিঃ বিপদ সিমার ১৫ সেঃ মিঃ ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বৃদ্ধির ফলে নিম্ন অঞ্চল প্লাবিত হচ্ছে। লঞ্চ ঘাটটি যে কোন সময় বন্ধ হয়ে যেতে পারে। 

১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
রাজবাড়ী শহরের রেলওয়ে মাঠে জমে উঠেছে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলা
বড় কাভার্ড ভ্যান চালকদের গলার কাঁটা নতুন ৬ ফেরী!