ঢাকা শুক্রবার, মে ১০, ২০২৪
দৌলতদিয়া-পাটুরিয়ায় তীব্র স্রোতে ফেরী চলাচল ব্যাহত॥যানবাহনের দীর্ঘ সারি
  • আবুল হোসেন/মইনুল হক মৃধা
  • ২০২১-০৮-১৯ ১৪:৪৫:৪৫
দৌলতদিয়ায় পদ্মা নদীর পানি বিপদ সীমার ২৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় তীব্র স্রোতের কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরী চলাচল ব্যাহত হওয়ায় দৌলতদিয়া প্রান্তে যানবাহনের দীর্ঘ লম্বা লাইন সৃষ্টি হয়েছে -মাতৃকণ্ঠ।

পদ্মা রাজবাড়ী জেলার গোয়ালন্দে দৌলতদিয়ায় পদ্মা নদীর পানি বিপদ সীমার ২৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় তীব্র স্রোতের কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরী চলাচল ব্যাহত হচ্ছে। প্রতিটি ফেরী নদী পার হতে স্বাভাবিক সময়ের চেয়ে প্রায় দ্বিগুণ সময়  লাগছে।

  এছাড়া শিমুলিয়া-বাংলাবাজার(মাওয়া) নৌরুটে রাতে ফেরী চলাচল বন্ধ এবং দিনে ভারি যানবহন পারাপার করতে না পারায় ওই ঘাটের যানবহন গুলো এই নৌরুট দিয়ে চলাচল করছে। এতে বাড়তি যানবাহনের চাপে ঘাটে তৈরি হচ্ছে যানবাহনের লম্বা সারি। প্রতিটি অপচনশীল পণ্যবাহী যানবাহনকে ফেরী পেতে অপেক্ষা করতে হচ্ছে ২/৩দিন পর্যন্ত।

  গত ৩দিন ধরে ফেরী পারের অপেক্ষায় দৌলতদিয়া-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কে রয়েছে ট্রাক চালক সাইদ। গত ১৭ই আগস্ট তিনি নদী পারের জন্য ঝিনাইদাহ থেকে দৌলতদিয়া ঘাটের উদ্দেশ্যে বের হোন। গোয়ালন্দ মোড়ে পৌঁছানোর পর দায়িত্বরত ট্রাফিক পুলিশ সদস্য তাকে দৌলতদিয়া-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের রাজবাড়ীর দিকে ঘুরিয়ে দেন। এরপর কেটে গেছে দুই দিন। এখনো ফেরীর দেখা পাননি তিনি।

  শুধু সাইদ নয়। এ রকম শত শত ট্রাক চালক এখন নদী পারের জন্য অপেক্ষা করছে ঢাকা-খুলনা ও দৌলতদিয়া-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কে। দিনের পর দিন খোলা আকাশের নিচে নির্ঘুম রাত কাটাচ্ছে তারা। চরম ভোগান্তিতে এ সকল পণ্যবাহী ট্রাক চালক ও সহকারীরা। মানবেতর জীবন-যাপন করছে তারা।

  গোয়ালন্দ পানি উন্নয়ন বোর্ডের গেজ পাঠক মোঃ ইদ্দিস আলী বলেন, গত ২৪ ঘন্টায় পদ্মা নদীর পানি ৮.৯০ সেঃ মিঃ বৃদ্ধি পেয়ে বিপদ সীমার ২৫ সেঃ মিঃ ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নদী এলাকার নিম্ন অঞ্চল প্লাবিত হচ্ছে। 

  গতকাল ১৯শে আগস্ট সরেজমিন দেখা যায়, ফেরী পারের জন্য দৌলতদিয়া-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের রাজবাড়ীর দিকে প্রায় ৬কিলোমিটার আহলাদিপুর বাজার পর্যন্ত অপেক্ষা করছে প্রায় ৫শতাধিক পণ্যবাহী ট্রাক নদী পারের জন্য অপেক্ষা করছে। 

  অপরদিকে দৌলতদিয়া ঘাটের ৩নং ফেরী ঘাট থেকে ঢাকা-খুলনা জাতীয় মহাসড়কে নদী পারের জন্য আরো অপেক্ষা করছে প্রায় তিন শতাধিক যানবাহন। এরমধ্যে ৫০টির মতো দূরপাল্লার যাত্রীবাহী বাস রয়েছে।

  মাগুরা থেকে ছেড়ে আসা পণ্যবাহী ট্রাক চালক শাহিন রহমান বলেন, আজ দিয়ে এখানে তিন দিন অপেক্ষা করছি। এখনো ফেরীর দেখা পাইনি। আমার সামনে প্রায় ৩শতাধিক ট্রাক রয়েছে। কবে নাগাদ ফেরীর দেখা পাব বুঝতে পারছিনা। এদিকে খোলা সড়কে রাত কাটাতে নানা ধরনের বিড়ম্বনার সম্মুখীন হতে হচ্ছে। খাবার, পানি ও টয়লেটের জন্য বেশি সমস্যায় পড়ছি।

  বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহনের (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয়ের ব্যবস্থাপক(বাণিজ্য) মোঃ জামাল হোসেন  বলেন, বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটের ফেরী চলাচল বন্ধ, পদ্মা নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত ও তীব্র স্রোতের কারণে ফেরী চলাচলে ব্যহত হওয়ায় নদী পারের জন্য ট্রাকগুলোকে দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে। তবে এ সকল অপেক্ষমান পণ্যবাহী ট্রাকগুলোকে নদী পারের জন্য বর্তমান দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ছোট-বড় ১৮টি ফেরী চলাচল করছে।

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ