ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
চিকিৎসায় ফিরতে পারে বালিয়াকান্দির এতিম প্রতিবন্ধী শিশু ইমনের চলার গতি
  • সোহেল মিয়া
  • ২০২১-০৮-২৩ ১৪:১৩:৫৮
বালিয়াকান্দি উপজেলার ইন্দুরদি গ্রামের ছোট প্রতিবন্ধী শিশু ইমন শেখ -মাতৃকণ্ঠ।

বয়স সাত কিংবা আট। এই বয়সেই হারিয়েছে বাবাকে। মা থেকেও নেই। জীবনের বেঁচে থাকার চাকা ঘুরছে দাদার কাঁধের ওপর ভর করে। পুরো পৃথিবীটাই তার কাছে অন্ধকার। দরিদ্র পরিবারে জন্ম নেওয়া ৮বছরের শিশুকে পুরোপুরি যুদ্ধ করতে হচ্ছে বাস্তবতার সাথে। যে বয়সে হৈ-হুল্লোড় করে চারিপাশ মাতিয়ে রাখার কথা, সেই বয়সেই মেনে নিতে হচ্ছে ভাগ্যের নির্মম পরিহাস।

  বলছিলাম রাজবাড়ী জেলার বালিয়াকান্দির নবাবপুর ইউনিয়নের ইন্দুরদি গ্রামের ছোট প্রতিবন্ধী শিশু ইমন শেখের কথা। ইমন শেখের বাবা মিরাজ শেখ। গত ৭ মাস আগে না ফেরার দেশে চলে গেছেন তিনি। 

  ইমন শেখ শারীরিক ও বাক প্রতিবন্ধী একজন শিশু। জন্মের পর থেকেই সে হাঁটতে-চলতে পারেনা। পারেনা কথা বলতেও। বাবা বেঁচে থাকতে বাবার কাঁধের উপর ভর করেই ঘুরে বেড়াত পুরো পৃথিবী। বাবা মারা যাওয়ার পর এখন দাদার কাঁধে চড়েই সে দেখে রঙিন পৃথিবী। দাদার কাঁধে চড়েই সে যায় তার বাবার কবর জিয়ারত করতে। কিন্তু দিনদিন দাদা বৃদ্ধ হয়ে যাওয়ায় শরীরে আর কুলাচ্ছেনা তার। এদিকে ইমনেরও বাড়ছে ওজন।

  দাদা ব্যর্থ হয়ে গেল পুরো পৃথিবী অন্ধকার হয়ে যাবে শিশু ইমনের। তাই জরুরী ভিত্তিতে একটি হুইল চেয়ার প্রয়োজন ইমনের। কিন্তু যেখানে নুন আনতে পান্তা ফুরায় সেখানে কিভাবে সম্ভব একটি হুইল চেয়ার কেনার। এদিকে ইমনের স্কুলে যাওয়ারও বয়স হয়ে গিয়েছে। করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে গত বছর ভর্তি হতে পারেনি সে। তবে সে নিয়মিত ভাবে দাদার কাঁধে চড়ে সকালে পাশের মসজিদের মক্তবে পড়তে যায়। স্কুল খুললেই সে যেতে চায় বিদ্যালয়ে।

  এদিকে জন্মের পর থেকে এখন পর্যন্ত ইমনের কোন সুচিকিৎসার ব্যবস্থাও হয়নি। বাস্তবতার কাছে হার মেনে প্রতিনিয়ত সে যুদ্ধ করছে প্রতিবন্ধী শরীর নিয়ে। অর্থের অভাবে ভালো কোন চিকিৎসকও দেখাতে পারেনি ইমনের পরিবার। ইমনকে কোন বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে নিয়ে গেলে হয়ত কিছুটা ভালো থাকতে পারত সে। কিন্তু কিভাবে কি করবে সেটাই বুঝতে পারছেনা তারা। অর্থের কাছে হার মেনে যাচ্ছে ইমনের পরিবার। তাই ভাগ্যের উপরই ছেড়ে দিয়েছে সব।

  ইমনের প্রতিবেশী মোদন কুমার ও বিপ্লব দাস বলেন, ইমন অনেক অসহায়। আমরা গ্রামবাসী ওর বাবার চিকিৎসার জন্য কয়েক দফায় সহযোগিতা করেছি। কিন্তু তাকে বাঁচানো গেলনা। ইমনের যদি একটি হুইল চেয়ার থাকে তাহলে অন্তত ও স্কুলে যেতে পারবে। আবার ঘুরেও বেড়াতে পারবে। আমাদের মনে হয় ওকে যদি চিকিৎসা করানো যেত তাহলে হয়ত অনেকটাই ভালো হতো।

  ইমনের দাদা মোঃ আব্দুল মালেক শেখ বলেন, ইমনের বাবা মারা যাওয়ার পর আমিই ওকে কাঁধে করে ঘুরিয়ে নিয়ে বেড়ায়। প্রতি সপ্তাহের দুয়েক দিন ওকে নিয়ে ওর বাবার কবরের কাছে যেতে হয়। কবরের কাছে গিয়ে ও দুই হাত তুলে মোনাজাত করে। ওর এই দৃশ্য দেখে আমার বুকটা ফেটে যায়। আমি গরীব মানুষ। কিভাবে সংসার চালাব সেটাই জানিনা। হুইল চেয়ার কিনব কিভাবে? একটি হুইল চেয়ার পেলে ওযে কি খুশি হবে তা ভাষায় প্রকাশ করতে পারছিনা। এ দিকে ওর চিকিৎসাও করাতে পারছিনা টাকার অভাবে।

  যদি কোন সহৃদয়বান ব্যক্তি বা প্রতিষ্ঠান ইমনের চিকিৎসার ব্যবস্থা এবং একটি হুইল চেয়ার দিতে চান তাহলে তার দাদা মোঃ আব্দুল মালেক শেখের সাথে(মোবাইল-০১৯৪৯ ৮১৫৯১২) যোগাযোগ করতে পারেন।  

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ