ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
গোয়ালন্দে রং তুলির কাজে শেষ মুহূর্তের ব্যস্ততায় দুর্গা পূজার প্রতিমার কারিগররা
  • মইনুল হক মৃধা
  • ২০২১-১০-০৬ ১৪:১১:৫৬

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজা। ঘরে ঘরে এখন চলছে দেবী দুর্গার আগমনী বার্তা। আর কিছুদিন পরেই শুরু হতে যাওয়া দুর্গা পূজা উপলক্ষে রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার মণ্ডপগুলোতে প্রতিমা তৈরির পর চলছে শেষ মুহূর্তের রংয়ের কাজ। এতে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা। তারা দিন-রাত পরিশ্রম  করে আপন মনে নিপুন হাতে তৈরি করছেন মা দেবী দুর্গাকে। করোনা পরিস্থিতিতে যেন স্বাস্থ্যবিধি উপেক্ষিত না হয় সে ব্যাপারেও প্রস্তুতি নিয়ে রেখেছেন সংশ্লিষ্টরা।

   জানা গেছে, গতকাল ৬ই অক্টোবর মহালয়া শুরু হয়েছে। এরপর ১১ই অক্টোবর ষষ্ঠী  তিথিতে পূজার মূল পার্বন শুরু হয়ে ১৫ই অক্টোবর দশমী তিথিতে প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হবে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এ ধর্মীয় উৎসব। পুরাণ অনুযায়ী,  দুর্গা শব্দের অর্থ অপ্রতিরোধ্য অর্থাৎ তাকে কেউ পরাজিত করতে পারে না। এ বছর মহাষষ্ঠীতে এই মহামায়া দশভূজা দেবী দুর্গার আগমন ঘটবে ঘোটকে (ঘোড়ায়) করে এবং পূজার সকল আনুষ্ঠানিকতা শেষে দোলায় (দোলনা) চড়ে কৈলাশে ফিরবেন। পূজা উদযাপন পরিষদের তথ্য অনুযায়ী এ বছর গোয়ালন্দ উপজেলায় ২১টিসহ রাজবাড়ী জেলায় মোট ৪৪২টি দুর্গা পূজা অনুষ্ঠিত হবে। 

   সরেজমিনে গোয়ালন্দ উপজেলার বিভিন্ন দুর্গা পূজা মণ্ডপ ঘুরে দেখা যায়, শিল্পীদের নিপুন হাতে চলছে প্রতিমা তৈরির শেষ মুহূর্তের কাজ। নিখুঁতভাবে মনের মাধুরী মিশিয়ে কারিগররা ফুটিয়ে তুলছেন দেবী দুর্গাকে। পাশাপাশি চলছে লক্ষ্ম, সরস্বতী, গণেশ ও কার্তিক, অসুর, সিংহ, মহাদেবসহ প্রতিমা তৈরির কাজ।

   গোয়ালন্দ বাজার সার্বজনীন দুর্গা পূজা মণ্ডপে গেলে প্রতিমা তৈরি করতে ব্যস্ত সময় পার করতে দেখা যায় মৃৎশিল্পী অমল পালকে। আলাপকালে তিনি বলেন, আমি ৪৫ বছর যাবৎ এই প্রতিমা তৈরির কাজ করছি। আমার বাপ-দাদাও প্রতিমা তৈরির কাজ করতো। দুর্গা পূজার মৌসুম এলেই কাজের চাপ বেড়ে যায়। এ বছর আমি ১২টি মন্দিরের প্রতিমা তৈরির কাজ পেয়েছি। প্রতিমা প্রতি ১৫ থেকে ২৫ হাজার টাকা নিচ্ছি। করোনার কারণে আয়োজকরা প্রতিমার বাজেট কমিয়ে দিয়েছে। 

   প্রতিমা শিল্পী অমরেশ কুমার পাল ও কুমারেশ পাল বলেন, এ বছর গড়ে এক একজন ভাস্কর ৪ থেকে ৮টি করে প্রতিমা তৈরি করছেন। পূজা শুরুর দিন পর্যন্ত রংয়ের কাজ করতে হবে তাদের। করোনাকালীন সময়ের জন্য চাহিদার তুলনায় কম মজুরী পাচ্ছেন তারা। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির এ বাজারে পরিশ্রম করে প্রতিমা তৈরির পর যে মজুরী পান তা দিয়ে জীবন-যাপন করা কষ্টকর হয়ে পড়ছে। অনেকেই এ পেশা ছেড়ে চলে গেলেও বাপ-দাদার আদি পেশা টিকিয়ে রাখছেন তারা।

   গোয়ালন্দ বাজার সার্বজনীন পূজা মন্দিরের সভাপতি শংকর দাস বলেন, আমাদের মন্দিরে প্রতি বছরই শারদীয় দুর্গা পূজা উদযাপন হয়। এ বছরও হচ্ছে। এখন প্রতিমা তৈরির শেষ মুহূর্তের কাজ চলছে। গত বছর করোনার কারণে সীমিত পরিসরে পূজা উদযপন করা হয়, এ বছরও করোনা পরিস্থিতির কারণে সীমিত পরিসরে করা হবে। পূজা উদযাপন পরিষদ থেকেও আমাদেরকে কিছু নির্দেশনা দেয়া হয়েছে।

   গোয়ালন্দ ঘাট থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ আব্দুল্লাহ আল তায়াবীর বলেন, আসন্ন শারদীয় দূর্গা পূজাকে কেন্দ্র করে সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি জোরদার করার নিমিত্তে থানা পুলিশের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। আইন-শৃঙ্খলা যেন ভালো থাকে এবং মানুষ যেন নির্বিঘ্নে পূজার আনন্দ উদযাপন করতে পারে সে লক্ষ্যে আমরা ব্যাপক প্রস্তুতি নিয়েছি। এ বিষয়ে আমার পূজা উদযাপন পরিষদ কমিটির সাথে আলোচনা করেছি। এছাড়াও স্থানীয় স্বেচ্ছাসেবকদেরকে সচেতন করা হয়েছে। 

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ