ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
বালিয়াকান্দিতে দুর্গা পূজার প্রতিমার শেষ মুহূর্তের রংয়ের কাজ নিয়ে ব্যস্ত মৃৎশিল্পীরা
  • তনু সিকদার সবুজ
  • ২০২১-১০-০৮ ১৪:০৯:১৯
শারদীয় দুর্গা পূজা উপলক্ষে রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলায় সরেজমিনে বিভিন্ন দুর্গা পূজা মণ্ডপ ঘুরে দেখা যায় দুর্গা পূজা মণ্ডপগুলোতে প্রতিমার শেষ মুহূর্তের রংয়ের কাজ নিয়ে ব্যস্ত রয়েছেন মৃৎশিল্পীরা -মাতৃকণ্ঠ।

আর দু’দিন পরই শুরু হতে যাচ্ছে সনাতন (হিন্দু) ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজা। এ উপলক্ষে রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার দুর্গা পূজা মণ্ডপগুলোতে প্রতিমার শেষ মুহূর্তের রংয়ের কাজ নিয়ে ব্যস্ত রয়েছেন মৃৎশিল্পীরা।

   সরেজমিনে উপজেলার বিভিন্ন দুর্গা পূজা মণ্ডপ ঘুরে দেখা যায়, শিল্পীদের নিপুন হাতে চলছে প্রতিমা তৈরির শেষ মুহূর্তের কাজ। নিখুঁতভাবে মনের মাধুরী মিশিয়ে কারিগররা ফুটিয়ে তুলছেন দেবী দুর্গাকে। দুর্গার পাশাপাশি সমানতালে চলছে লক্ষ্মী, সরস্বতী, গণেশ ও কার্তিক, অসুর, সিংহ, মহাদেবসহ অন্যান্য প্রতিমার রংয়ের কাজ। 

   বালিয়াকান্দি মহাশ্মশান ও কেন্দ্রীয় মন্দিরের দুর্গা পূজা মণ্ডপে গিয়ে দেখা যায়, প্রতিমার রংয়ের কাজ করছেন মৃৎশিল্পী কৃষ্ণ পাল। তিনি বলেন, আমি ২০ বছর যাবৎ এই প্রতিমা তৈরির কাজ করছি। আমার বাপ-দাদাও প্রতিমা তৈরির কাজ করতো। এ বছর আমি ১৫টি পূজার প্রতিমা তৈরির কাজ পেয়েছি। প্রতিমা প্রতি ২০ থেকে ৫০ হাজার টাকা করে নিচ্ছি। করোনার কারণে এবার আয়োজকরা প্রতিমার বাজেট কমিয়ে দিয়েছেন। 

   মন্দিরের সাধারণ সম্পাদক চন্দ্রনাথ কুন্ডু চন্দন বলেন, আমাদের মন্দিরে প্রতি বছরই শারদীয় দুর্গা পূজা উদযাপন হয়। এ বছরও হচ্ছে। এখন প্রতিমার শেষ মুহূর্তের রংয়ের কাজ চলছে। করোনার কারণে গত বছরের মতো এবারও আয়োজন সীমিত করা হয়েছে। 

   উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি রামগোপাল চট্টোপাধ্যায় বলেন, করোনা পরিস্থিতির কারণে স্বাস্থ্য বিধি মেনে সীমিত পরিসরে পূজা উদযাপনের জন্য উপজেলার সকল পূজা কমিটিকে নির্দেশনা দেয়া হয়েছে। 

   বালিয়াকান্দি থানার ওসি তারিকুজ্জামান বলেন, দুর্গা পূজার সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে থানা পুলিশের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। সুন্দর পরিবেশে সনাতন ধর্মাবলম্বীরা যাতে পূজা উদযাপন করতে পারে সে ব্যাপারে আমরা সচেষ্ট রয়েছি। 

   উল্লেখ্য, এ বছর রাজবাড়ী জেলায় মোট ৪৪২টি দুর্গা পূজা অনুষ্ঠিত হচ্ছে। তার মধ্যে বালিয়াকান্দি উপজেলাতে ১৪৯টি দুর্গা পূজা অনুষ্ঠিত হচ্ছে, যা জেলার ৫টি উপজেলার মধ্যে সর্বোচ্চ।  

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ