ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
গোয়ালন্দে নদীতে নামার প্রস্তুতি নিলেও ইলিশ পাওয়া নিয়ে দুশ্চিন্তায় জেলেরা
  • আবুল হোসেন
  • ২০২১-১০-২৫ ১৪:২৮:২১
গতকাল ২৫শে অক্টোবর দিবাগত রাত ১২টা থেকে ইলিশ মাছ ধরার ২২দিনের সরকারী নিষেধাজ্ঞা শেষ হয়। নিষেধাজ্ঞার সময় শেষ হওয়ায় আগে থেকেই গোয়ালন্দ উপজেলার জেলেরা পদ্মা নদীতে নামার ব্যাপক প্রস্তুতি নিয়েছে -মাতৃকণ্ঠ।

গতকাল ২৫শে অক্টোবর দিবাগত রাত ১২টা থেকে ইলিশ মাছ ধরার ২২ দিনের সরকারী নিষেধাজ্ঞা শেষ হচ্ছে। 
   প্রধান প্রজনন মৌসুম উপলক্ষ্যে গত ৪ঠা অক্টোবর থেকে সারা দেশে ইলিশ মাছ ধরার এই নিষেধাজ্ঞা জারী করে সরকার। নিষেধাজ্ঞার সময় শেষ হওয়ায় রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার জেলেরা পদ্মা নদীতে নামার ব্যাপক প্রস্তুতি নিলেও কাঙ্খিত ইলিশ পাওয়া নিয়ে দুশ্চিন্তায় রয়েছে। 
   কালিদাস হালদার নামে একজন জেলে বলেন, ২২ দিনের নিষেধাজ্ঞার সময় শেষ হওয়ায় পদ্মা নদীতে ইলিশ মাছ ধরতে নামবো। কিন্তু অভিযানের আগে থেকে পদ্মায় তেমন ইলিশ পাই নাই। এখন কি হবে জানি না। ধার-দেনা করে নৌকা, জাল মেরামত করেছি। মাছ না পেলে ঋণের বোঝা বেড়ে যাবে।
   গোয়ালন্দ উপজেলা মৎস্য কর্মকর্তা (অঃ দাঃ) মোঃ রেজাউল শরীফ জানান, নিষেধাজ্ঞার সময়কালে উপজেলাধীন পদ্মা নদীতে পরিচালিত অভিযানে ৫২ জন জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান ও ১২ জন জেলের কাছ থেকে ৫৪ হাজার টাকা জরিমান আদায় করা হয়। এর পাশাপাশি প্রায় সাড়ে ৫ লক্ষ মিটার কারেন্ট জাল জব্দ করে নদীর পাড়ে আগুনে পুড়িয়ে ধ্বংস, জব্দকৃত ১৩টি জেলে নৌকা নিলামে ৯৭ হাজার টাকা বিক্রি এবং উদ্ধারকৃত ১৮১ কেজি ইলিশ মাছ মাদ্রাসা ও এতিমখানায় প্রদান করা হয়েছে। নিষেধাজ্ঞার সময় শেষ হওয়ায় সোমবার দিবাগত মধ্যরাত রাত থেকে জেলেরা পদ্মা নদী থেকে ইলিশ মাছ ধরতে পারবেন। 

 

পাংশা উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষ্যে আইন-শৃঙ্খলা সংক্রান্ত নির্বাচনী ব্রিফিং
পাংশা উপজেলা পরিষদ নির্বাচনে কেন্দ্রে পৌঁছেছে ভোটের সরঞ্জাম
বিদেশে পাঠানোর নামে প্রতারণার অভিযোগে গোয়ালন্দ ঘাট থানায় ভূক্তভোগীদের অভিযোগ
সর্বশেষ সংবাদ