ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
করোনাকালে রাজবাড়ীর ৯৩১ শিক্ষার্থী বাল্য বিয়ের শিকার!
  • চঞ্চল সরদার
  • ২০২১-১০-২৭ ১৪:৪৭:১০

রাজবাড়ী জেলায় করোনাকালে আশংাজনক হারে বেড়েছে বাল্য বিয়ে।
   সরকারী তথ্য অনুযায়ীই করোনাকালে জেলায় ৯৩১ জন শিক্ষার্থী বাল্য বিয়ের শিকার হয়েছে। জেলায় এত সংখ্যক বাল্য বিবাহ হওয়ার বিষয়টিকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতা ও অভিভাবকদের সচেতনতার অভাবকে দায়ী বলে মনে করছেন সচেতন মহল।
  জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, করোনা শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত সদর উপজেলায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের ৪০৬ জনের বাল্য বিবাহ হয়েছে। তার মধ্যে স্কুল পর্যায়ে বাল্য বিবাহের শিকার হয়েছে ২৪৩ জন, মাদ্রাসার ১৬১ জন ও কলেজের ২জন রয়েছে।
  পাংশা উপজেলায় বাল্য বিবাহের শিকার হয়েছে ১৩২ জন। তার মধ্যে স্কুল পর্যায়ের ৩২ জন, মাদ্রাসার ৭০ জন ও কলেজের ৩০ জন রয়েছে।
  বালিয়াকান্দি উপজেলায় বাল্য বিবাহের শিকার হয়েছে ১৫৭ জন। তার মধ্যে স্কুল পর্যায়ের ১১১ জন ও মাদ্রাসার ৪৬ জন রয়েছে। কালুখালী উপজেলায় বাল্য বিবাহ হয়েছে ৭২ জনের। তার মধ্যে স্কুল পর্যায়ের ৬২ জন ও মাদ্রাসার ১০ জন রয়েছে।
  গোয়ালন্দ উপজেলায় বাল্য বিবাহ হয়েছে ১৬৪ জনের। তার মধ্যে স্কুল পর্যায়ের ৮০ জন ও মাদ্রাসার ৮০ জন ও কলেজের ৪ জন রয়েছে। সব মিলিয়ে জেলার ১৫০টি স্কুলের ৫২৮ জন, ৭৩টি মাদ্রাসার ৩৬৭ জন ও ২৯টি কলেজের ৩৬ জন শিক্ষার্থী বাল্য বিয়ের শিকার হয়েছে।
  রাজবাড়ী সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ ইকবাল হাসান বলেন, করোনার কারণে রাজবাড়ী সদরের বাল্য বিবাহ বেড়েছে। তবে আমরা প্রতি বছর শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বাল্য বিবাহের কুফল সম্পর্কে আলোচনা করি, যাতে শিক্ষার্থী ও অভিভাবকরা সচেতন হয়।
  জেলা শিক্ষা অফিসার হাবিবুর রহমান বলেন, বিভিন্ন কারণে বাল্য বিয়ে হয়েছে। তার মধ্যে করোনার জন্য দীর্ঘ দিন স্কুল-কলেজ বন্ধ থাকা, পারিবারিক সচেতনতার অভাব, দারিদ্রতা, পিতা-মাতা অভিভাবকের ইচ্ছায় শিক্ষার্থীরা বাল্য বিয়ের শিকার হয়েছে। বাল্য বিয়ের ব্যাপারে শিক্ষার্থী ও অভিভাবদের আরো বেশী সচেতন হতে হবে। তাহলেই বাল্য বিবাহ রোধ করা সম্ভব হবে।
  সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন বলেন, যদি কোন শিক্ষার্থীর বাল্য বিবাহ হয় তাহলে তার আর লেখাপড়া হয় না। স্বাস্থ্যগত ঝুঁকি থাকে। বাল্য বিবাহের শিকার ছাত্রীরা মা হওয়ার পর মা ও শিশু উভয়েরই স্বাস্থ্য ঝুঁকি বেড়ে যায়। নানা ধরনের রোগ-ব্যাধি হতে থাকে। এছাড়া পরিবারে অশান্তি লেগেই থাকে। কলহের জেরে অনেনে আত্মহত্যার পথও বেছে নেয়। তাই আমাদের সকলকে বাল্য বিবাহের ব্যাপারে সচেতন হতে হবে। বাল্য বিয়ে রোধে আমরা নানা ধরনের জনসচেতনামূলক সভা করছি, যাতে তা রোধ করা যায়।
  অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখ বলেন, বাল্য বিবাহ যাতে না হয় সেই বিষয়গুলো নিয়ে আমরা বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের সাথে আলোচনা করেছি। নিকাহ রেজিস্ট্রারদের বাল্য বিবাহের সাথে জড়িত থাকার প্রমাণ পাওয়া গেলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ