ঢাকা মঙ্গলবার, জানুয়ারী ৩১, ২০২৩
দৈনিক মাতৃকণ্ঠের ১৮তম জন্মদিনে সকলকে শুভেচ্ছা
  • সম্পাদকীয়
  • ২০২১-১০-৩০ ০২:০৫:৫৩

আজ ৩০শে অক্টোবর দৈনিক মাতৃকণ্ঠের ১৮তম জন্মদিন। সত্যের সন্ধানে প্রতিদিন হাটি হাটি পা-পা করে রাজবাড়ী জেলার গণমানুষের মুখপত্র দৈনিক মাতৃকণ্ঠ ১৮তম বর্ষে পদার্পন করল। মহান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত সৎ ও সাহসী সাংবাদিকতার পথিকৃত দৈনিক মাতৃকণ্ঠের ১৭বছর পার করা এক দুঃসাধ্য সাধন। গত ৩০/১০/২০০৪ তারিখে দৈনিক মাতৃকণ্ঠ বুকভরা আত্মবিশ্বাস নিয়ে ছোট্ট কলেবরে প্রকাশনা শুরু করে। প্রথম প্রকাশের দিন থেকে নানা প্রতিকুলতার মধ্যদিয়ে শুরু হয় পথচলা। আমাদের পথচলা একদিনের জন্যও থামেনি। দারিদ্র পীড়িত রাজবাড়ী জেলা শহর থেকে দৈনিক পত্রিকা নিরবিচ্ছিন্নভাবে প্রকাশ করা সত্যি এক কঠিন কাজ। প্রকাশনার শুরু থেকে দৈনিক মাতৃকণ্ঠ কোন অন্যায়ের কাছে মাথানত করেনি বরং প্রতিবাদী হয়ে প্রতিনিয়ত সংগ্রাম করেছে। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন ও উন্নয়ন সাংবাদিকতায় আমরা পাঠক নন্দিত হয়েছি। টিকে থাকার জন্য সেটাই আমাদের প্রেরণা যুগিয়েছে।
  জন্মকাল থেকেই স্বাধীনতা বিরোধী রাজবাড়ীর স্থানীয় কতিপয় অপসাংবাদিক, অসাধু রাজনীতিবিদ এবং মতলববাজ চক্র আতুর ঘরেই দৈনিক মাতৃকণ্ঠকে হত্যার চেষ্টা করে ব্যর্থ হয়। তাদের এসব অশুভ চক্রান্ত ও ষড়যন্ত্রমূলক এখনো থামেনি। এ সকল নিন্দুকদের শকুনী অভিশাপে মুখ থুবরে পড়তে হয়নি কখনো, থেমে যায়নি আকাশ ছোঁয়ার স্বপ্ন। প্রশাসন ও বিভিন্ন সরকারী সংস্থার নানা ঘাটের তদন্তের পর নানা চড়াই-উৎড়াই পাড় করে প্রকাশনা শুরুর দীর্ঘ সাড়ে ৪বছর ২০০৮ সালের আগস্টে তত্ত্বাবধায়ক সরকারের আমলে মাতৃকণ্ঠ সরকারী মিডিয়া তালিকাভুক্ত হয়। এরপর থেকেই প্রকাশনার কলেবর বৃদ্ধি পাচ্ছে। ডিজিটাল দুনিয়ার সাথে সমান তালে তাল মিলিয়ে দৈনিক মাতৃকণ্ঠ অনলাইন সংস্করণ, ই-পেপার ও স্যোশাল মিডিয়া ফেসবুকের মাধ্যমে দেশ পেরিয়ে প্রবাসীদের জন্য সমাদৃত হচ্ছে বিশ্বব্যাপী। বর্তমানে অনলাইনে দেশী ও প্রবাসী পাঠক সংখ্যা দুই লক্ষাধিক।   
  প্রথম প্রকাশের পর থেকে অদম্য সাহস নিয়ে দৈনিক মাতৃকণ্ঠ যে যাত্রা শুরু করেছিল, তা অব্যাহত আছে। এটা সম্ভব হয়েছে প্রিয় পাঠক ও শুভানুধ্যায়ীদের অফুরন্ত পরামর্শ ও ভালবাসায়। করোনাভাইরাস পরিস্থিতিতে লকডাউনের মধ্যেও আমাদের প্রকাশনা ছিল অব্যাহত।   
  বিগত ১৫বর্ষে পর্দাপনের প্রাক্কালে ‘দৈনিক মাতৃকণ্ঠের’ সম্পাদক ও দৈনিক মাতৃকণ্ঠ পৌছায় বিশ্ব সংস্থা ‘জাতিসংঘে’। এ সাফল্যর জন্য আমরা সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। 
  স্থানীয় ও বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা অগনিত পাঠকের অফুরন্ত ভালোবাসা ও সহযোগিতায় “দৈনিক মাতৃকণ্ঠ” আজ ছুটে চলেছে বুকভরা আত্মবিশ্বাস নিয়ে। দীর্ঘ ১৭বছর পেরিয়ে আজ ১৮তম বর্ষে পদার্পনে আমাদের সাথে থাকায় সকল পাঠক, লেখক, এজেন্ট, বিজ্ঞাপনদাতা, শুভানুধ্যায়ী এবং সহকর্মীদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি।

 

দৈনিক মাতৃকণ্ঠের ১৯তম জন্মদিনে সকলকে শুভেচ্ছা
দৈনিক মাতৃকণ্ঠের ১৮তম জন্মদিনে সকলকে শুভেচ্ছা
 দৈনিক মাতৃকণ্ঠের ১৭তম বর্ষে পদার্পনে সকলকে অভিনন্দন
সর্বশেষ সংবাদ