ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
গোয়ালন্দে রেল ব্রিজ দিয়ে ঝুঁকিপূর্ণভাবে যানবাহন চলাচল॥কাজে আসছে না ২১ লাখ টাকার ব্রিজ
  • মইনুল হক মৃধা
  • ২০২১-১১-০২ ১৫:০৬:০৬
গোয়ালন্দে রেল ব্রিজ দিয়ে ঝুঁকিপূর্ণভাবে যানবাহন চলাচল অব্যাহত রয়েছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার গোয়ালন্দে রেল ব্রিজ দিয়ে ঝুঁকিপূর্ণভাবে যানবাহন চলাচল অব্যাহত রয়েছে। 

  ঝুঁকি এড়াতে গত বছর রেল ব্রিজের পাশে ২১ লাখ টাকা ব্যায় একটি ব্রিজ নির্মাণ করা হয়। কিন্তু ব্রিজটির দু’পাশে ঠিকমতো সংযোগ সড়ক নির্মাণ না করায় সেটি ঠিকমতো ব্যবহার করা যাচ্ছে না। 

  গোয়ালন্দ বাজার ও গোয়ালন্দ ঘাট রেলওয়ে স্টেশনের মাঝে গোয়ালন্দ শ্মশান ঘাট এলাকায় রেল ব্রিজটির অবস্থান। সেখান দিয়ে স্থানীয় নতুন পাড়া, তোরাপ শেখের পাড়া ও ফকির পাড়ার লোকজনকে প্রতিনিয়ত গোয়ালন্দ বাজারে আসা-যাওয়া করতে হয়। এছাড়া গোয়ালন্দ শহর এলাকা হতে শ্মশানে যাতায়াতের একমাত্র পথও সেটি। পাশাপাশি দৌলতদিয়া ঘাটে যানজট সৃষ্টি হলে রিক্সা, অটোরিক্সার মতো বহু ছোট যানবাহন দৌলতদিয়া ঘাটে যাওয়া-আসা করতে এই রাস্তাটি বিকল্প হিসেবে ব্যবহার করে। এর গুরুত্ব বিবেচনায় গোয়ালন্দ পৌর কর্তৃপক্ষ কয়েক বছর আগে রেলের পাশ দিয়ে ২কিলোমিটারের মতো পাকা সড়ক নির্মাণ করে। শ্মশান ঘাট সংলগ্ন রেল ব্রিজে ঝুঁকি এড়াতে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ২০১৯-২০২০ অর্থ বছরে ২১ লাখ টাকা ব্যয়ে ২৬ ফুট দৈর্ঘ্যরে একটি আরসিসি ব্রীজ নির্মাণ করে। কিন্তু ব্রিজটির দুই পাশের সংযোগ সড়কে অল্প কিছু মাটি ফেলে সরু করে তৈরি করায় এবং গাইড ওয়াল না দেয়ায় মাটি ধসে গেছে। এতে করে ব্রীজটি ঠিকমতো ব্যবহার করা যাচ্ছে না। সেখান দিয়ে চলতে গিয়ে ঘোড়ার গাড়ী, রিক্সা ও অটোরিক্সা উল্টে যাওয়ার ঘটনা ঘটছে। বাধ্য হয়ে যাত্রী ও চালকরা আগের মতোই ঝুঁকি নিয়ে রেলব্রীজের পাশ দিয়ে যাতায়াত করছে।

  স্থানীয় বাসিন্দা কোবাদ শেখ, ঘোড়ার গাড়ী চালক কেসমত ফকির, অটোরিক্সা চালক বাশার শেখ, জুলহাস শেখ ও রিক্সা চালক হারুন শেখ বলেন, নতুন ব্রিজের দুই পাশের রাস্তায় গাইড ওয়ালসহ আরো চওড়া করে করার দরকার ছিল। তা না করায় ছোট যানবাহনগুলোও ব্রিজটি ব্যবহার করতে পারছে না। তাই ঝুঁকি নিয়ে আগের রেলব্রীজের উপর দিয়েই চলতে হচ্ছে। সেখান থেকে গাড়ী উল্টে নীচে পড়ে গেলে প্রাণহানির আশংকা রয়েছে।

  গোয়ালন্দ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবু সাঈদ মন্ডল বলেন, বন্যার কারণে ব্রিজটির সংযোগ সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। নির্মাণের পর ব্রিজটি পৌর কর্তৃপক্ষকে বুঝিয়ে দেয়া হয়। পৌর মেয়রের সাথে আলোচনা করে সংযোগ সড়কের জরুরী সংস্কারের ব্যবস্থা নেয়া হবে।  

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ