ঢাকা মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
উদ্বোধনের দ্বারপ্রান্তে স্বপ্নের পদ্মা সেতু॥৯৫ শতাংশ কাজ সম্পন্ন
  • সোহেল মিয়া
  • ২০২১-১১-০৫ ১৪:০৮:৩৪
স্বপ্নের পদ্মা সেতু এখন উদ্বোধনের অপেক্ষায়। এরই মধ্যে বহু চ্যালেঞ্জ আর বাঁধা-বিপত্তি অতিক্রম করে মাথা উঁচু করে দাঁড়িয়েছে পদ্মা সেতু -মাতৃকণ্ঠ।

বপ্নের পদ্মা সেতু এখন উদ্বোধনের অপেক্ষায়। এরই মধ্যে বহু চ্যালেঞ্জ আর বাঁধা-বিপত্তি অতিক্রম করে মাথা উঁচু করে দাঁড়িয়েছে পদ্মা সেতু। এই সেতু এখন আর স্বপ্ন নয়। বাস্তবতায় রূপ নিয়েছে পূর্ণরূপে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের পদ্মা সেতুর কাজ এরই মধ্যে সম্পন্ন হয়েছে ৯৫ শতাংশ। আর পদ্মা সেতু প্রকল্পের সার্বিক কাজ এগিয়েছে ৮৮ দশমিক ৭৫ শতাংশ।
  সকল আলোচনা-সমালোচনা, ষড়যন্ত্র রুখে পদ্মার বুকে এখন দৃশ্যমান সেতুটি। মাথা উঁচু করে দাঁড়িয়ে রয়েছে সেতুটির পিলারগুলো। প্রতিটি পিলারের সঙ্গে জড়িয়ে রয়েছে অর্থনৈতিক মুক্তির স্বপ্ন। যে সেতু বাস্তবায়নে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শিল্পায়নসহ অর্থনৈতিক কর্মকান্ড বৃদ্ধি পাবে। ভাগ্যে খুলবে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর। এখন শুধুই অপেক্ষা। ৩০ হাজার ১৯৩ দশমিক ৩৯ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই সেতু চালু হলে রাজধানী ঢাকার সাথে দেশের দক্ষিণাঞ্চলের জেলাগুলোর সরাসরি যোগাযোগ সম্ভব হবে।  
  পদ্মা সেতু প্রকল্প কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, চলতি বছরের ৩১শে অক্টোবর পর্যন্ত মূল সেতুর ৯৫ শতাংশ কাজ শেষ হয়েছে। সেই হিসাব অনুযায়ী মূল সেতুর কাজ বাকী আছে আর মাত্র ৫ শতাংশ। পদ্মা সেতু প্রকল্পের সর্বমোট বাজেট ছিল ৩০ হাজার ১৯৩ দশমিক ৩৯ কোটি টাকা। যার মধ্যে ৩১শে অক্টোবর পযন্ত ব্যয় হয়েছে ২৬ হাজার ২৪৮ কোটি ৩৩ লাখ টাকা, যা মোট ব্যয়ের ৮৬ দশমিক ৯৩ শতাংশ। সেতুর সংযোগ সড়ক ও সার্ভিস এরিয়ার কাজ শতভাগ সম্পন্ন হয়েছে। এতে ব্যয় হয়েছে এক হাজার ৪৯৯ কোটি ৫১ লাখ টাকা। এছাড়া ভূমি অধিগ্রহণ, পুনর্বাসন ও পরিবেশ খাতে বরাদ্দ ৪ হাজার ৩৪২ কোটি ২৬ লাখ টাকা। অন্যান্য খাত যেমন-পরামর্শক,  সেনা নিরাপত্তা,  ভ্যাট ও আয়কর, যানবাহন, বেতন-ভাতা বাবদ বরাদ্দ ২ হাজার ৮৮৫ কোটি ৩৬ লাখ টাকা। দ্বিতল পদ্মা  সেতুর উপরের তলায় থাকছে চার লেনের সড়ক। আর নীচের তলায় চলবে ট্রেন। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত সেতুটি নির্মাণ করছে চীনের ঠিকাদারী প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন কোম্পানী। আর নদী শাসনের কাজ করছে চীনেরই আরেকটি প্রতিষ্ঠান সিনোহাইড্রো করপোরেশন। নদীর দুই প্রান্তে টোল প্লাজা, সংযোগ সড়ক, অবকাঠামো নির্মাণ করছে দেশী ঠিকাদারী প্রতিষ্ঠান।
  ২০১৪ সালের ৭ই ডিসেম্বর পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। এরপর দীর্ঘ প্রতীক্ষার পর প্রথম স্প্যান বসানো হয় ২০১৭ সালের ৩০শে সেপ্টেম্বর। শরীয়তপুরের জাজিরা প্রান্তে ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর ভাসমান  ক্রেনের সাহায্যে এই স্প্যান বসানো হয়। নানা চ্যালেঞ্জ নিয়ে ধাপে ধাপে স্প্যান বসতে থাকে। শুরুর দিকে একেকটি স্প্যান বসানো হয়েছে কয়েক মাসের ব্যবধানে। পরে অবশ্য দ্রুতই বসতে থাকে সেতুর স্প্যান। পাশাপাশি অভিজ্ঞতাও বাড়তে থাকে প্রকৌশলীদের। এ কারণেই শেষ দিকের স্প্যান বসাতে সময় কম লেগেছে বলে জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্টরা।
  ২০২০ সালের ১০ই ডিসেম্বর পদ্মা সেতুর ১২ ও ১৩তম পিলারে ৪১তম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পুরো সেতু। বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের জন্য পদ্মা সেতু হতে যাচ্ছে ইতিহাসের একটি বড় চ্যালেঞ্জিং নির্মাণ প্রকল্প। সব ঠিকঠাক থাকলে ২০২২ সালের মাঝামাঝিতে অর্থাৎ জুন-জুলাইতে উদ্বোধন হতে যাচ্ছে এই স্বপ্নের পদ্মা সেতু। এখন শুধুই অপেক্ষা।

মধুখালী উপজেলার পঞ্চপল্লীর  ঘটনাস্থল পরিদর্শনে দুই মন্ত্রী
‘আল্পনায় বৈশাখ ১৪৩১’ বিশ্বরেকর্ড গড়ার দ্বারপ্রান্তে বাংলাদেশ
সদরঘাটে দুর্ঘটনা:৫ কর্মী পুলিশ হেফাজতে
সর্বশেষ সংবাদ