ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
বালিয়াকান্দির বেতেঙ্গায় শেষ হলো ঐতিহ্যবাহী ১৪ হাত কালী পূজা
  • তনু সিকদার সবুজ
  • ২০২১-১১-০৭ ১৩:২৯:৪০
বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের বেতেঙ্গা গ্রামে গত ৪ঠা নভেম্বর থেকে শুরু হওয়া ঐতিহ্যবাহী ১৪ হাত দৈর্ঘ্যরে কালী পূজা গতকাল ৭ই নভেম্বর বিসর্জনের মধ্য দিয়ে শেষ হয়েছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের বেতেঙ্গা গ্রামের ঐতিহ্যবাহী ১৪ হাত দৈর্ঘ্যরে কালী পূজা গতকাল ৭ই নভেম্বর বিসর্জনের মধ্য দিয়ে শেষ হয়েছে। 

   গত ৪ঠা নভেম্বর থেকে শুরু হওয়া এ পূজাকে ঘিরে বসেছিল ৪ দিনব্যাপী গ্রামীণ মেলা। ১৯৮৫ সাল থেকে অসিত কুমার ভৌমিক, সুকুমার দে, সত্য কুমার পাল প্রমুখের হাত ধরে বেতেঙ্গা সর্বজনীন বড় কালী মন্দিরে শুরু হয় এই কালী পূজা। এ উপলক্ষ্যে হাজারও মানুষের মিলনমেলায় পরিণত হয় মন্দির প্রাঙ্গণ। জাতি, ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলেই পূজার আনন্দ উপভোগ করেন। 

   সুজন বিষ্ণু নামে একজন দর্শনার্থী বলেন, আমি রাজবাড়ী থেকে এই ১৪ হাত কালী পূজা দেখতে এসেছি। এসে মায়ের কাছে সকলের শান্তি কামনায় প্রার্থনা করেছি।

   বালিয়াকান্দির মীর মশাররফ হোসেন সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক মুন্সী আমীর আলী বলেন, এ অঞ্চলের সবচেয়ে বড় কালী পূজা এটি। এ পূজাকে ঘিরে এই অঞ্চলের হিন্দু-মুসলিমদের মাঝে অসাম্প্রদায়িক চেতনা বোধের উন্মেষ ঘটে।  

   মন্দির কমিটির সভাপতি অসিত কুমার ভৌমিক জানান, প্রতি বছরই এ পূজায় প্রচুর ভক্ত-দর্শনার্থীর আগমন ঘটে। করোনা ভাইরাসের জন্য এ বছর আমাদের বাড়তি সতর্কতা ছিল। মাস্ক ছাড়া কাউকে মন্দিরে প্রবেশ করতে দেয়া হয়নি। 

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ