ঢাকা শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
বিডিইনফো রাজবাড়ী অ্যাপস ব্যবহার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
  • আসাদুজ্জামান নুর
  • ২০২১-১১-১১ ১৪:৪৭:১২
রাজবাড়ী অফিসার্স ক্লাবের মিলনায়তনে গতকাল ১১ই নভেম্বর সকালে ‘বিডিইনফো রাজবাড়ী অ্যাপস’ ব্যবহার বিষয়ক কর্মশালায় প্রধান অতিথি বক্তব্য রাখেন জেলা প্রশাসক দিলসাদ বেগম -মাতৃকণ্ঠ।

০-৪৫ দিন/১ বছরের মধ্যে জন্ম-মৃত্যু নিবন্ধনের লক্ষ্যে তথ্য সংগ্রহের জন্য ‘বিডিইনফো রাজবাড়ী অ্যাপস’ ব্যবহার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
   জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ১১ই নভেম্বর সকালে রাজবাড়ী অফিসার্স ক্লাবের মিলনায়তনে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি বক্তব্য রাখেন জেলা প্রশাসক দিলসাদ বেগম। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও স্থানীয় সরকার শাখার ভারপ্রাপ্ত উপ-পরিচালক মোঃ মাহাবুর রহমান শেখের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক গোলাম মোঃ আজমসহ ইউনিয়ন পরিষদের সচিবগণ বক্তব্য রাখেন।
   প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, জন্ম/মৃত্যু নিবন্ধনে কিছু পরিবর্তন এসেছে। এই পরিবর্তনের কাজটা সহজে করার জন্য বিডিইনফো রাজবাড়ী অ্যাপসের উদ্বোধন করা হলো। অ্যাপসটি ব্যবহারের মাধ্যমে খুব অল্প কিছু তথ্য দিয়ে সহজেই জন্ম/মৃত্যু নিবন্ধন করা যাবে। জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন নিশ্চিত করতে হবে। সরকারের যে কোন পরিকল্পনা বাস্তবায়ন করার জন্য কোন বয়সের কতগুলো বাচ্চা আছে সেটা জানার জন্য এই তথ্যটা জানা খুব গুরুত্বপূর্ণ। বর্তমানে জন্ম নিবন্ধন করা ও সংশোধন করতে যে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে তার মূল কারণ হলো শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন না করা। ৪৫ দিনের মধ্যে শতভাগ জন্ম নিবন্ধন করার সরকারী প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে হবে। এতে আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে। এসডিজি’র লক্ষ্যমাত্রার মধ্যে শিশুর জন্মের ৪৫ দিনে জন্ম নিবন্ধনের বিষয়টি রয়েছে। এসডিজি’র লক্ষ্যমাত্রা বাস্তবায়নে সবাইকে যার যার জায়গা থেকে কাজ করতে হবে।

 

রাজবাড়ীতে ইসলামী আন্দোলন বাংলাদেশের উদ্যোগে গণ সমাবেশে
রাজবাড়ীতে সাড়ে তিন ঘন্টা পর পল্লী বিদ্যুৎ সমিতির সংযোগ চালু
রাজবাড়ীর ৩নং বেড়াডাঙ্গায় আক্কাস আলী মিয়া স্মৃতি নাইট শর্টপিচ ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ