ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
বিশ্ব এইডস দিবস উপলক্ষে রাজবাড়ীতে আলোচনা সভা
  • আসাদুজ্জামান নুর
  • ২০২১-১২-০১ ১৩:২৮:২৮
বিশ্ব এইডস দিবস উপলক্ষে রাজবাড়ী সিভিল সার্জনের কার্যালয়ের আয়োজনে গতকাল ১লা ডিসেম্বর সকালে থেকে র‌্যালী অনুষ্ঠিত হয় -মাতৃকণ্ঠ।

বিশ্ব এইডস দিবস উপলক্ষে ‘সমতার বাংলাদেশ, এইডস ও অতিমারী হবে শেষ’-প্রতিপাদ্যকে সামনে রেখে রাজবাড়ী সিভিল সার্জনের কার্যালয়ের আয়োজনে গতকাল ১লা ডিসেম্বর সকালে সিভিল সার্জনের কার্যালয় থেকে র‌্যালী অনুষ্ঠিত হবার পর সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

  সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটনের সভাপতিত্বে সভায় অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখ, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) মোঃ সালাহ উদ্দিন, জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ দীপক কুমার বিশ্বাস, গোয়েন্দা সংস্থা এনএসআই’র উপ-পরিচালক মোঃ শরিফুল ইসলাম, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শেখ মোঃ আব্দুল হান্নান, এনজিও রাসের নির্বাহী পরিচালক লুৎফর রহমান লাবু, ব্র্যাকের জেলা প্রতিনিধি গীতা রাণী, অবহেলিত নারী কল্যাণ সংস্থার ফরিদা পারভীন, এনজিও পায়াক্টের দৌলতদিয়ার কার্যালয়ের ফিল্ড সুপারভাইজার শেখ রাজীব, গণস্বাস্থ্য কেন্দ্রের মেডিক্যাল টেকনোলজিস্ট ইমাম হোসেন প্রমুখ বক্তব্য রাখেন। সভা সঞ্চালনা ও পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন সিভিল সার্জনের  কার্যালয়ের মেডিক্যাল অফিসার ডাঃ নুজহাত সুলতানা।

  সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখ বলেন, রাজবাড়ী জেলার জন্য এইডস নিয়ে সারা বছরই ক্যাম্পেইন ও জনসচেতনতা বৃদ্ধি করার জন্য কার্যক্রম গ্রহণ করা প্রয়োজন। বিশেষ করে এ অঞ্চলের মধ্যে দৌলতদিয়াতে যে পতিতাপল্লøী রয়েছে সেখানে যারা যওয়া-আসা করে তাদের মধ্যে সচেতনতামূলক প্রচারণা চালানো প্রয়োজন। সেখানে যেসকল এনজিও কাজ করছে তারা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের সাথে সমন্বয়ের মাধ্যমে কাজ করলে তা অধিক কার্যকর হবে। যৌনকর্মী বা তাদের কন্যা শিশুরা যৌন পেশায় থাকতে বা না আসতে চাইলে তাদের জন্য ট্রেনিং-এর ব্যবস্থা করা হচ্ছে। প্রশাসন এ ব্যাপারে সর্বাত্মক সহায়তা করছে। 

  সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন বলেন, এইচআইভি/এইডসের কোন চিকিৎসা নাই। এইডস হলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। বিভিন্ন রোগ-ব্যাধি বাসা বাঁধতে থাকে। আক্রান্তরা আস্তে আস্তে মৃত্যুর দিকে চলে যায়। দৌলতদিয়ায় যে পতিতাপল্লীটি রয়েছে সেখান থেকে এইডস ছাড়ানোর আশংকা রয়েছে। সেখানে যে এনজিওগুলো কাজ করে আমরা তাদের সাথে সমন্বয়ের মাধ্যমে কাজ করার চেষ্টা করি। পতিতাপল্লীতে যারা যায় তাদের মধ্যে সচেতনতা বাড়াতে হবে। কনডম ব্যবহারের মতো ন্যুনতম নিরাপত্তা বজায় রাখতে হবে। 

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ