ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
দৌলতদিয়ায় পদ্মার পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত॥ঝুঁকিতে ফেরী-লঞ্চ ঘাটসহ অন্যান্য স্থাপনা
  • সোহেল মিয়া
  • ২০২০-০৭-০৫ ১৫:৩১:০৬
গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় গতকাল রবিবার পদ্মা নদীর পানি বিপদসীমার ৪৩ সেঃ মিঃ উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে ভাঙ্গনের ঝুঁকিতে রয়েছে ফেরী ও লঞ্চ ঘাটসহ নদী পাড়ের কয়েক হাজার পরিবারের বসতবাড়ী ও অন্যান্য স্থাপনা -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া গেজ পয়েন্টে গতকাল রবিবার পদ্মা নদীর পানি বিপদসীমার ৪৩ সেঃ মিঃ উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। 
  এতে ভাঙ্গনের ঝুঁকিতে রয়েছে দৌলতদিয়ার ফেরী ও লঞ্চ ঘাটসহ নদী পাড়ের কয়েক হাজার পরিবারের বসতবাড়ী ও অন্যান্য স্থাপনা। 
  এরই মধ্যে নদী ভাঙ্গনের শিকার হয়ে অনেক পরিবার অন্যত্র চলে গেছে। অনেকে বসতবাড়ী ও জায়গা-জমি হারিয়ে বেড়ী বাঁধসহ সরকারী জায়গায় পরিবার নিয়ে আশ্রয় নিয়েছে। চলতি বর্ষা মৌসুমের শুরুতেই পদ্মা নদীর পানি বৃদ্ধির ফলে গোয়ালন্দ উপজেলার নদীর তীরবর্তী দৌলতদিয়া ও দেবগ্রাম ইউনিয়নের প্রায় ১০টি গ্রাম ভাঙ্গনের মুখে রয়েছে। 
  দৌলতদিয়া ইউনিয়নের ছাত্তার মেম্বারের পাড়া, নতুন পাড়া, বেপারী পাড়াসহ নদী পাড়ের বিভিন্ন এলাকার মানুষ বলেন, প্রতি বছরই নদী ভাঙ্গছে। আমাদের বসতভিটা, আবাদী জমিসহ বিভিন্ন স্থাপনা নদীগর্ভে চলে যাচ্ছে। তারপরও ভাঙ্গন রোধে কোন স্থায়ী ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না। যখন ভাঙ্গন শুরু হয় তখনই কেবল নাম মাত্র কাজ করা হয়। এতে সরকারী অর্থের অপচয় ছাড়া কোন লাভ হয় না। আমরা চাই, সরকার নদী ভাঙ্গন রোধে স্থায়ী পদক্ষেপ গ্রহণ করুক। 
  দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রহমান বলেন, নদী ভাঙ্গন থেকে এ অঞ্চলের মানুষকে রক্ষা করার জন্য আমরা এরই মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবগত করেছি। ভাঙ্গন রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ না করা হলে এ বছরও অনেক বাড়ী-ঘর ও স্থাপনা নদী গর্ভে বিলীন হয়ে যাবে। 
  বিআইডব্লিউটিসি’র দৌলতদিয়া ঘাট কার্যালয়ের ব্যবস্থাপক(বাণিজ্য) আবু আব্দুল্লাহ রনি বলেন, প্রতি বছরই ঘাটে নদী ভাঙ্গনের প্রভাব পড়ে। এতে অনেক সমস্যার সৃষ্টি হয়। এ বছরও ঘাট নদী ভাঙ্গনের ঝুঁকিতে রয়েছে।
  রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ শফিকুল ইসলাম শেখ বলেন, পদ্মা নদীর ভাঙ্গন রোধে দাপ্তরিক কাজ চলমান রয়েছে। আশা করছি, ভাঙ্গন রোধে খুব দ্রুতই কাজ শুরু করা সম্ভব হবে।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ