ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
ফরিদপুরের সেই আল মদিনা হাসপাতলের মালিক পক্ষের বিরুদ্ধে এক কোটি টাকার ক্ষতিপূরণ মামলা
  • মাহবুব হোসেন পিয়াল
  • ২০২২-০২-০২ ১৪:২২:১৬
ফরিদপুর শহরের পশ্চিম খাবাসপুরে অবস্থিত আল মদিনা প্রাইভেট হাসপাতালে সিজারকালে নবজাতকের কপাল কেটে ফেলার ঘটনায় গতকাল ২রা ফেব্রুয়ারী আদালতে এক কোটি টাকা ক্ষতিপূরণের মামলা দায়ের করা হয়েছে -মাতৃকণ্ঠ।

ফরিদপুর শহরের পশ্চিম খাবাসপুরে অবস্থিত আল মদিনা প্রাইভেট হাসপাতালে গাইনী ডাক্তার ছাড়াই আয়া আর নার্স মিলে এক প্রসূতিকে সিজার করতে গিয়ে নবজাতকের কপাল কেটে ফেলার ঘটনায় এক কোটি টাকার ক্ষতিপূরণের মামলা দায়ের করা হয়েছে। 

  গতকাল ২রা ফেব্রুয়ারী ফরিদপুর যুগ্ম-জেলা জজ প্রথম আদালতে এ মামলা দায়ের করা হয়। এ মামলায় বাদীরা হচ্ছেন রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দক্ষিণ উজানচর মৈজুদ্দিন মন্ডলপাড়া গ্রামের মোঃ শফি খান, তাঁর স্ত্রী রূপা আক্তার এবং নবজাতক মুসকান বিনতে শফি(নাবালিকা)।

  মামলায় ৬জনকে মূল বিবাদী করা হয়েছে। তারা হলেন- আল মদিনা প্রাইভেট হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক মোঃ জাকারিয়া মোল্লা পলাশ, ব্যবস্থাপক মোঃ আল হেলাল মোল্লা টগর ও মোঃ গোলাম কিবরিয়া, চেয়ারম্যান রহিমা রহমান এবং হাসপাতালের দুই কর্মচারী চায়না আক্তার ও মোহাম্মদ আরিফুজ্জামান সবুজ।

  এছাড়া মামলায় মোকাবিলা বিবাদী করা হয়েছে ফরিদপুরের সিভিল সার্জন ও ফরিদপুরের জেলা প্রশাসককে। সব মিলিয়ে এ মামলায় আসামী করা হয়েছে মোট ৮জনকে।

  বাদীপক্ষের আইনজীবী মানিক মজুমদার বলেন, আদালত মামলাটি আমলে নিয়ে আসামীদের বিরুদ্ধে সমন দিয়েছেন এবং মামলার পরবর্তী তারিখ নির্ধারণ করেছেন আগামী ৩রা মার্চ।

  ওই মামলায় বাদীগণের অনুকূলে বিবাদীগণের প্রতিকূলে এক কোটি টাকার ক্ষতি পূরণ প্রদানের জন্য ডিক্রি  চাওয়া হয়।

  মামলার অভিযোগে বলা হয়, ওই হাসপাতালে সন্তানের স্বাভাবিক প্রসব হয়েছে। কিন্তু প্রসবকালীন সময়ে হাসপাতালে কর্তব্যরত কোন চিকিৎসক ছিলেন না, কোন প্রশিক্ষত এবং দক্ষ স্বাস্থ্য বিশেষজ্ঞ কেউ ওখানে ছিল না। প্রসবের সময় ধারল অস্ত্রের আঘাতে নব জাতকের বাম কপাল অস্ত্রের আঘাতে তিন ইঞ্চি পরিমাণ খতের সৃষ্টি হয় এবং প্রসূতির শরীরে জখম হয়, আজীবন ওই খত তাদের বহন করে বেড়াতেহবে।

  অভিযোগে আরো বলা হয়, বিবাদীদের ভুল চিকিৎসার কারণে এবং বাদীগণের ন্যস্ত বিশ্বাসের অপলাপ ঘটিয়ে প্রতারণা ও তঞ্চকতার আশ্রয় নিয়ে অপ চিকিৎসা এবং মোকাবিলা দুই বিবাদীর (সিভিল সার্জন ও জেলা প্রশাসক) যথাযথ দায়িত্ব কর্তব্য এবং অর্পিত দায়িত্ব পালনে অবহেলার মাধ্যমে ভুল চিকিৎসার সুযোগ পেয়ে এবং নিজ দায়িত্ব ও এখতিয়ার বহির্ভূত পদক্ষেপ গ্রহণ করায় বাদীগণের এ যাবৎকালের চিকিৎসা ব্যয় দুই লাখ টাকার উর্ধে হয়েছে এবং আরও ব্যয়ভার বহন করতে হবে।

  উল্লেখ্য, গত ১৫ই জানুয়ারী আল মদিনা প্রাইভেট হাসপাতালে এ ঘটনা ঘটে। ঘটনাটি শহরে ব্যাপক আলোচনার সৃষ্টি করে। এর আগে ওই নবজাতকের বাবা বাদী হয়ে গত ১৬ই জানুয়ারী ফরিদপুর কোতয়ালী থানায় আরেকটি মামলা দায়ের করেন। ওই মামলায় আল মদিনা হাসপাতালের চেয়ারম্যান রহিমা রহমান, তাঁর দুই ছেলে ব্যবস্থাপনা পরিচালক মোঃ জাকারিয়া মোল্লা পলাশ, পরিচালক মোঃ আল হেলাল মোল্লা টগর এবং ওই হাসপাতালের আয়া চায়না বেগমকে আসামী করা হয়।

  ওই মামলায় আসামীদের বিরুদ্ধে চিকিৎসার নামে প্রতারণার অভিযোগ এনে তাদের বিরুদ্ধে শাস্তির দাবি জানানো হয়।

  এ ব্যাপারে ওই হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক জাকারিয়া মোল্লার বোন আসমা বেগম বলেন, ক্ষতি পূরণের মামলার ব্যাপারে তিনি বা তাঁর পরিবার কিছুই জানে না।

  গত ১৬ই জানুয়ারী থেকে আল মদিনা হাসপাতালের সকল কার্যক্রম সিভিল সার্জনের নির্দেশে বন্ধ রয়েছে।

মধুখালী উপজেলার পঞ্চপল্লীর  ঘটনাস্থল পরিদর্শনে দুই মন্ত্রী
‘আল্পনায় বৈশাখ ১৪৩১’ বিশ্বরেকর্ড গড়ার দ্বারপ্রান্তে বাংলাদেশ
সদরঘাটে দুর্ঘটনা:৫ কর্মী পুলিশ হেফাজতে
সর্বশেষ সংবাদ