ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
অবশেষে রাজবাড়ীর জেলা ও দায়রা জজকে নোয়াখালী জেলায় বদলী
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-০৩-০১ ১৪:১৪:২০

দীর্ঘ প্রায় ১বছরের অচলাবস্থা কাটাতে অবশেষে রাজবাড়ীর জেলা ও দায়রা জজ নিলুফার সুলতানাকে নোয়াখালী জেলায় একই পদে বদলী করা হয়েছে। 
  তার বদলী সংক্রান্তে গতকাল ১লা মার্চ আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের বিচার শাখা-৩ থেকে উপ-সচিব(প্রশাসন-১) শেখ গোলাম মাহবুবের স্বাক্ষরিত প্রজ্ঞাপন জারী করা হয়েছে। প্রজ্ঞাপনে তাকে আগামী ৩রা মার্চ পরবর্তী জ্যেষ্ঠ কর্মকর্তার নিকট দায়িত্বভার অর্পণ করে বদলীকৃত কর্মস্থলে অবিলম্বে যোগদানের জন্য বলা হয়েছে।
  উল্লেখ্য, রাজবাড়ী গণপূর্ত বিভাগের মালিকানাসহ নিয়ন্ত্রণাধীন ও মাষ্টার প্ল্যানভূক্ত কোর্ট মসজিদ চত্ত্বরের জমিতে জেলা ও দায়রা জজ কর্তৃক অবৈধভাবে মার্কেট নির্মাণকে কেন্দ্র করে ২০২১ সালের ২৯শে মার্চ দুপুরে আইনজীবী ও জজ কোর্টের কর্মচারীদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। এরপর থেকে রাজবাড়ী জেলা বার এসোসিয়েশনের পক্ষ থেকে এখতিয়ার বহির্ভূত কর্মকান্ড পরিচালনার অভিযোগে জেলা জজ ও দায়রা জজ নিলুফার সুলতানাকে প্রত্যাহারের দাবীতে জেলা জজের আদালত বর্জনসহ লাগাতার বিভিন্ন কর্মসূচী পালন করায় অচলাবস্থার সৃষ্টি হয়। 
  এ সংকট সমাধানে আইন মন্ত্রণালয়ের সচিবের হস্তক্ষেপও ব্যর্থ হওয়ার প্রেক্ষিতে গত ৯ই ডিসেম্বর রাজবাড়ীর ‘সাধারণ আইনজীবী পরিষদ’ রাজধানী ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচী পালন এবং জেলা জজ নিলুফার সুলতানাকে প্রত্যাহার করে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য প্রধান বিচারপতি বরাবর স্মারক লিপি দেয়। 
  এছাড়াও সর্বশেষ জেলা বার এসোসিয়েশনের নবনির্বাচিত নেতৃবৃন্দ গত ২২শে ফেব্রুয়ারী বিকালে সুপ্রীম কোর্টের প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর সাথে সৌজন্য সাক্ষাৎ করে জেলা জজ ও দায়রা জজ নিলুফার সুলতানাকে প্রত্যাহারের দাবী পুনঃব্যক্ত করেন। এর প্রেক্ষিতে গতকাল ১লা মার্চ জেলা ও দায়রা জজ নিলুফার সুলতানাকে নোয়াখালী জেলায় বদলী করা হয়।   
  রাজবাড়ীর সাধারণ আইনজীবী পরিষদের অভিযোগ, ২০২১ সালের ২৯শে মার্চে জজ কোর্টের কর্মচারী দ্বারা আইনজীবী লাঞ্চনার ঘটনার বিষয়ে আইন মন্ত্রণালয়ের সচিবের সাথে বৈঠকে আশ্বাসের প্রেক্ষিতেও আশানুরুপ কোন প্রতিকার হয়নি। সরকারী নিয়ম-নীতির তোয়াক্কা না করে রাজবাড়ী জেলা জজ আদালতে পছন্দ মাফিক কতিপয় কর্মচারী নিয়োগ করা হয়েছে। আইনজীবীদের রক্তঘামে প্রতিষ্ঠিত রাজবাড়ীর ঐতিহ্যবাহী কোর্ট জামে মসজিদের নাম পরিবর্তন করে ‘রাজবাড়ী জজ কোর্ট জামে মসজিদ’ নামকরণ বাতিল করে আগের অবস্থায় ফিরিয়ে আনা, রাজবাড়ী কোর্ট জামে মসজিদের স্বঘোষিত কমিটি বাতিল করে অত্র এলাকার দায়রা জজ, ম্যাজিস্ট্রেসি, কালেক্টরেট, পুলিশ বিভাগ, গণপূর্ত বিভাগ এবং আইনজীবীদের অংশগ্রহণে সার্বজনীন ও গ্রহণযোগ্য কমিটি গঠন করা, আইনানুগ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত রাজবাড়ী জেলা বার এসোসিয়েশনের স্বত্বদখল করা দুই নম্বর বার ভবন সংলগ্ন জমিতে বেআইনীভাবে মার্কেট নির্মাণ এবং বরাদ্দ প্রক্রিয়া বন্ধ রাখা।
  এছাড়া অবৈধভাবে নির্মাণাধীন মার্কেটের ৪২টি কক্ষ বরাদ্দের নামে প্রতিটি কক্ষ থেকে ৩লাখ টাকার জামানত এবং ১লাখ টাকা করে অফেরতযোগ্য অনুদান গ্রহণসহ পৌর কর্তৃপক্ষের অনুমোদন বিহীন এবং কোন প্রকার দরপত্র আহবান ব্যতিরেকে চলমান কোটি টাকার নির্মাণ কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ, দ্রুততম সময়ের মধ্যে রাজবাড়ী জেলা বার অ্যাসোসিয়েশনের সিএস রেকর্ডীয় জমি অ্যাসোসিয়েশসেনর অনুকূলে হস্তান্তরে কার্যকর উদ্যোগ গ্রহণ করা। এছাড়াও রাজবাড়ীর আদালগুলোতে সদ্য নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের নিয়োগ প্রক্রিয়ার বিষয়টি তদন্ত করে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা। 

 

পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
পাংশা ও কালুখালীতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের অবহিতকরণ সভা
জেলার শ্রেষ্ঠ ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদাসা॥৫টি পুরস্কার লাভ
সর্বশেষ সংবাদ