ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীতে বাল্য বিবাহ নিরোধ কমিটির সদস্যদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
  • আসাদুজ্জামান নুর
  • ২০২২-০৩-০৫ ১৩:২২:৫১

রাজবাড়ীতে বাল্যবিবাহ নিরোধ আইন-বিধিমালা, জাতীয় কর্মপরিকল্পনা, জেন্ডার সমতা, শিশু অধিকার ও সুরক্ষা বিষয়ক জেলা বাল্য বিবাহ নিরোধ কমিটির সদস্যদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 
   এনজিও ঢাকা আহ্ছানিয়া মিশনের আয়োজনে এবং রাজবাড়ী জেলা প্রশাসন ও প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশের সহযোগিতায় গতকাল ৫ই মার্চ সকালে এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। 
  এতে রিসোর্স পার্সন হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক আবু কায়সার খান। অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখ, অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) সূবর্ণা রাণী সাহা, অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অপরাধ) মোঃ সালাহ উদ্দিন, রাজবাড়ী পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতু, জেলা প্রশাসনের সহকারী কমিশনার বিপুল শিকদার, সহকারী কমিশনার শিবরাজ চৌধুরী, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আজমীর হোসেন, পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক গোলাম মোঃ আজম, জেলা তথ্য অফিসার মোঃ শাহীন মিয়া, রাজবাড়ী জজ কোর্টের পাবলিক প্রসিকিউটর(পিপি) এডঃ মোঃ উজির আলী শেখ, জেলা শিক্ষা অফিসার মোঃ হাবিবুর রহমান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার হোসনে ইয়াসমীন করিমী, রাজবাড়ী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক অমরেশ চন্দ্র বিশ্বাস, রাজবাড়ী রেড ক্রিসেন্টের সাধারণ সম্পাদক শামীমা আক্তার মুনমুন ও ঢাকা আহ্ছানিয়া মিশনের ডিস্ট্রিক্ট কো-অর্ডিনেটর মেরিনা আক্তারসহ সংশ্লিষ্টরা প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন। 
  জেলা প্রশাসক আবু কায়সার খান তার বক্তব্যে বলেন, বাল্য বিবাহ প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। যার যার জায়গা থেকে সবাইকে এগিয়ে আসতে হবে। কারণ শুধুমাত্র আইন-শৃঙ্খলা বাহিনী ও প্রশাসনের পক্ষে বাল্য বিবাহ বন্ধ করা সম্ভব নয়। এ ব্যাপারে জনপ্রতিনিধি, শিক্ষক, ধর্মীয় নেতৃবৃন্দসহ সমাজের গণ্যমান্য ব্যক্তিদের ভূমিকা রাখতে হবে। 
  তিনি আরও বলেন, করোনাকালীন পরিস্থিতিতে বাল্য বিবাহের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার সময় অনেক অভিভাবক মেয়েদের নিরাপত্তার কথা চিন্তা করে অল্প বয়সেই বিয়ে দিয়ে দিয়েছে। বাল্য বিবাহ প্রতিরোধে সবাইকে সচেতন হতে  হবে। বাল্য বিবাহের খবর পেলে অবশ্যই প্রশাসনকে অবহিত করতে হবে। 
  কর্মশালায় বাল্য বিবাহ নিরোধ আইন-বিধিমালা, জাতীয় কর্মপরিকল্পনা, জেন্ডার সমতা, শিশু অধিকার ও সুরক্ষার বিষয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনসহ সচেতনতামূলক আলোচনা করা হয়। 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ