ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
দৌলতদিয়া ঘাট রক্ষায় আধুনিকায়ন প্রকল্পের কাজ শুরু হয়নি॥এবারও বর্ষায় ঘটবে বিপর্যয়
  • দেবাশীষ বিশ্বাস
  • ২০২২-০৩-২০ ১৬:১৬:৩২
বছর পেরিয়ে গেলেও দৌলতদিয়া ঘাট রক্ষায় আধুনিকায়ন প্রকল্পে কাজ শুরু করতে পারেনি বিআইডব্লিউটিএ ও পানি উন্নয়ন বোর্ড -মাতৃকণ্ঠ।

গত বছর পদ্মা নদীর ভাঙনে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয় রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ার লঞ্চ ও ফেরী ঘাটগুলো। ভাঙনের জন্য বন্ধও থাকে লঞ্চ চলাচল। 

  ভাঙন প্রতিরোধে গত বছরই ১৩০০ কোটি টাকা ব্যয়ে দৌলতদিয়া-পাটুরিয়া ঘাট রক্ষায় আধুনিকায়ন প্রকল্প হাতে নেয় সরকার। অথচ বছর পেরিয়ে গেলেও ভাঙন রোধে কাজ শুরু করতে পারেনি বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ(বিআইডব্লিউটিএ) ও পানি উন্নয়ন বোর্ড। 
  রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ড বলছে, বিআইডব্লিউটিএ’র ছাড় দেওয়া অর্থ অনুযায়ী ৫১০ কোটি টাকা ব্যয়ে দৌলতদিয়ার লঞ্চ ঘাট ও ফেরী ঘাটগুলোসহ দেবগ্রাম ইউনিয়নের চার কিলোমিটার এলাকায় সিসি ব্লক দিয়ে নদীর তীর সংরক্ষণ কাজ করা সম্ভব নয়। তাদের চাহিদা দ্বিগুন টাকা। এ বছর কাজ শুরু না করলে আগামী বর্ষায় বিপর্যয়ে পড়বে দৌলতদিয়ার লঞ্চ ও ফেরী ঘাটগুলো। সীমাহীন ভোগান্তি হবে ঘাটগুলো ব্যবহারকারীদের। ভাঙন রোধে কাজ শুরু না হওয়ায় স্থানীয়দের মধ্যেও ক্ষোভের সৃষ্টি হয়েছে।
  দৌলতদিয়া ফেরী ঘাট এলাকার বাসিন্দা চান্দু মোল্লা গত বছর পদ্মার ভাঙনে ভিটেমাটি হারিয়েছেন। তিনি বলেন, পদ্মায় প্রতি বছর শত শত মানুষের ঘরবাড়ী ভাঙে। গত বছর আমার বাড়ী-ঘর ভেঙে গেছে। শুনছিলাম লঞ্চ-ফেরী ঘাট ও আশপাশের এলাকা রক্ষায় হাজার কোটি টাকার কাজ শুরু হবে। তার তো কোন খোঁজ পাচ্ছি না। 
  স্থানীয় বাসিন্দা জিলাল বেপারী বলেন, গত বছরের ভাঙনে দৌলতদিয়া ফেরী ঘাট এলাকা সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হয়। লঞ্চ ঘাটের সংযোগ সড়ক এখন পর্যন্ত সংস্কার করা হয়নি। নদীর যে অবস্থা তাতে বর্ষার সময় ভয়াবহ রূপ ধারণ করবে। উজান থেকে নেমে আসা স্রোত সোজা লঞ্চ ঘাটে আঘাত করবে। 
  গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোস্তফা মুন্সী বলেন, কেন ১৩শত কোটি টাকার কাজ শুরু হয়নি সেটা আমি জানি না। তবে কাজ শুরু করা দরকার ছিল। দ্রুত সময়ের মধ্যে কাজ বাস্তবায়ন করতে হলে একাধিক ঠিকাদার নিয়োগ করতে হবে। 
  রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মোঃ আরিফুর রহমান অঙ্কুর বলেন, আগামী বছর পদ্মা নদীর ভাঙনের ভয়াবহতা বৃদ্ধি পেতে পারে। দ্রুত সময়ে কাজ করতে পারলে লঞ্চ ঘাট ও ফেরী ঘাটগুলো ঠেকানো সম্ভব হতো। এ জন্য তিনি চাহিদাকৃত অর্থ ছাড় দেয়ার অনুরোধ জানান।

পাংশা উপজেলা মুখরিত শেষ মুহুর্তের প্রচারণায়
পাংশা-কালুখালীতে ভোট গ্রহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা
পাংশা উপজেলা পরিষদ নির্বাচনে শেষ মুহুর্তের গণসংযোগে বুড়ো
সর্বশেষ সংবাদ