ঢাকা শুক্রবার, জুন ২১, ২০২৪
কলম্বোতে বাংলাদেশ হাইকমিশনে স্বাধীনতা ও জাতীয় দিবসের অনুষ্ঠানে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-০৩-২৬ ১৬:২৬:৪১

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে বাংলাদেশ হাইকমিশন যথাযথ মর্যাদা ও আনন্দের সাথে বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করেছে।
  এ বছর দিবসটি পালনের বিশেষত্ব ছিল শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে এবং মাদাম শিরন্তি রাজাপাকসের উপস্থিতি হাইকমিশন কর্তৃক আয়োজিত জাতীয় দিবসের সংবর্ধনা অনুষ্ঠানে দুই দেশের মধ্যে সদিচ্ছার চমৎকার বহিঃপ্রকাশ।
  শ্রীলঙ্কায় এ বছর দিবসটি পালনের বিশেষ তাৎপর্য ছিল ৪ঠা মার্চ বাংলাদেশ এবং শ্রীলঙ্কা তাদের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি করেছে।
 সংবর্ধনা অনুষ্ঠানে সংসদের স্পিকার, মন্ত্রিপরিষদ মন্ত্রী, সংসদ সদস্য, শীর্ষ রাজনৈতিক নেতৃবৃন্দ, কূটনৈতিক মিশনের প্রধানদের পাশাপাশি পেশাজীবী, ব্যবসায়ী নেতৃবৃন্দ এবং বাংলাদেশী সম্প্রদায়ের সদস্যসহ বিপুল সংখ্যক উচ্চপদস্থ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। শিল্পমন্ত্রী এসবি দিসানায়েক এবং আঞ্চলিক সহযোগিতা প্রতিমন্ত্রী থারকা বালাসুরিয়া উপস্থিত মন্ত্রীদের মধ্যে ছিলেন।
  অতিথিদের উদ্দেশে বক্তৃতা ও টোস্ট অফার করার সময় হাইকমিশনার তারেক মোঃ আরিফুল ইসলাম বাংলাদেশ-শ্রীলঙ্কার কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে শুভেচ্ছা ও অভিনন্দন জানান। সম্মানিত অতিথি শিল্পমন্ত্রী তার বক্তব্যে বাংলাদেশ ও এর জনগণের প্রতি শুভেচ্ছা জ্ঞাপন করেন এবং দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও গভীর হওয়ার কামনা করেন। প্রধানমন্ত্রী হাইকমিশনার ও শিল্পমন্ত্রীর সঙ্গে কেক কাটেন- দুই দেশের মধ্যে দীর্ঘস্থায়ী বন্ধুত্ব কামনা করেন।
  এর আগে সকালে হাইকমিশনার তারেক মোঃ আরিফুল ইসলাম চ্যান্সারিতে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনব্যাপী অনুষ্ঠান শুরু হয়। এরপর মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়; রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বার্তা পাঠ করা; এবং দেশের অব্যাহত শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করে শহীদ জাতির পিতা ও তাঁর পরিবারের সদস্যদের চির শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এদিন একটি তথ্যচিত্রও প্রদর্শন করা হয়।
  দিবসটির তাৎপর্য নিয়ে মুক্ত আলোচনায় অংশ নিয়ে বক্তারা বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরেন।
  হাইকমিশনার তারেক তার বক্তব্যে জাতির পিতা, শহীদ, বীর মুক্তিযোদ্ধা, বীর নারীদের পাশাপাশি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সমর্থনকারী বিদেশী বন্ধু ও বন্ধুত্বপূর্ণ বিদেশী জাতির প্রতি গভীর শ্রদ্ধা জানান। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাস্তবমুখী নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন যাত্রার কথাও তুলে ধরেন।
  শ্রীলঙ্কার শীর্ষ দুটি ইংরেজি দৈনিক ডেইলি মিরর এবং ফিনান্সিয়াল টাইমস এবং কিছু অনলাইন নিউজ পোর্টালেও বিশেষ সংবাদ প্রকাশিত হয়েছিল।

 

পবিত্র হজ্ব পালনে সস্ত্রীক মক্কায় অবস্থান করছেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতা সোলায়মান আলী
সোলায়মান আলী যুক্তরাষ্ট্র আ’লীগের সহ-সভাপতি নির্বাচিত
পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের অগ্রগতি জাতিসংঘে তুলে ধরলেন প্রতিনিধি দল
সর্বশেষ সংবাদ