ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
রাজবাড়ীতে সমন্বিতভাবে সামাজিক আন্দোলন গড়ে তোলার মাধ্যমে মাদক নির্মূলের আহবান
  • আসাদুজ্জামান নুর
  • ২০২২-০৩-৩০ ১৬:০৯:০৮

মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে সামাজিক আন্দোলন গড়ে তোলার জন্য সমন্বিত কর্মপরিকল্পনা প্রণয়নে রাজবাড়ীতে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 
  জেলা প্রশাসনের আয়োজনে ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহযোগিতায় গতকাল ৩০শে মার্চ সকালে কালেক্টরেটের সম্মেলন কক্ষে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। 
  অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক আবু কায়সার খান, বিশেষ অতিথি হিসেবে পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের অতিরিক্ত পরিচালক জাফরুল্লাহ কাজল, রাজবাড়ী পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতু, গোয়েন্দা সংস্থা এনএসআই’র জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ শরিফুল ইসলাম, গোয়ালন্দ ঘাট থানার ওসি স্বপন কুমার মজুমদার, বীর মুক্তিযোদ্ধা মহসিন উদ্দিন বতু ও রাজবাড়ী প্রেসক্লাবের সভাপতি এডঃ খান মোঃ জহুরুল হক প্রমুখ বক্তব্য রাখেন। 
  কর্মশালা সংক্রান্ত পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ-পরিচালক মানজুরুল ইসলাম এবং স্বাগত বক্তব্য রাখেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক তানভীর হোসেন খান। 
  প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, শুধু মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর বা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষে মাদক নিয়ন্ত্রণ বা নির্মূল করা সম্ভব নয়। এটা নিয়ন্ত্রণ করতে হলে সমন্বিতভাবে কাজ করতে হবে। দেশে নতুন নতুন মাদকের উদ্ভব হচ্ছে। অধিকাংশ মাদকই প্রতিবেশী দেশগুলো থেকে আমাদের দেশে আসে। এটা প্রতিরোধের ব্যাপারে সরকার চেষ্টা চালিয়ে যাচ্ছে। ইতিমধ্যে বিভিন্ন সরকারী চাকুরী ও ড্রাইভিং লাইসেন্স প্রদানের ক্ষেত্রে ডোপ টেস্ট বাধ্যতামূলক করা হচ্ছে। মাদকের চাহিদা কমানোর ব্যাপারে বেশী গুরুত্ব দিতে হবে, না হলে এটি নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়বে। শিক্ষা প্রতিষ্ঠাগুলোর বিভিন্ন অনুষ্ঠানে মাদকের ভয়াবহতা তুলে ধরতে হবে। সেই সাথে মননশীলতা, খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চা করতে হবে। পাঠ্যবইয়ের পাশাপাশি বিভিন্ন বই পড়তে হবে। অনেক সময় দেখা যায় মাদক নিরাময় কেন্দ্রে রাখার কিছুদিন পর আবার সে মাদক খাচ্ছে, সেদিকেও খেয়াল রাখতে হবে। বিভিন্ন ধরনের ব্যাথানাশক ওষুধ-ইনজেকশনও মাদকদ্রব্য হিসেবে ব্যবহার করা হচ্ছে। শুধুমাত্র মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর বা আই-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপর দায় চাপালে হবে না, জনপ্রতিনিধিসহ সাধারণ জনগণকেও দায়িত্ব পালন করতে হবে। মাদক কারবারীদের ব্যাপারে তথ্য দিয়ে সহযোগিতা করতে হবে। অনেক সময় মাদক মামলার দীর্ঘসূত্রিতা ও সাক্ষীর অভাবে বিচার কাজ ব্যাহত হয়। সন্তানরা কাদের সাথে মেলামেশা করে সে ব্যাপারে অভিভাবকদের খেয়াল রাখতে হবে। খেলাধুলা, শরীর চর্চা ও সাংস্কৃতিক চর্চায় উৎসাহিত করতে হবে। ধর্মীয় অনুশাসন মেনে চলতে হবে। মসজিদগুলোতে জুম্মার নামাজের বয়ানে মাদকের কুফলগুলো তুলে ধরতে হবে। সম্মিলিতভাবে মাদকের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলে হবে। 
  পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান বলেন, মাদক ও দুর্নীতির বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে। শুধুমাত্র আইন প্রয়োগ করে এটা নির্মূল করা সম্ভব না। যার যার জায়গা থেকে সবাইকে এ ব্যাপারে সচেতন হতে হবে। মোবাইল কোর্ট আইনটাকে আরও যুগপোযোগী করতে হবে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণে পুলিশ নিয়মিত কাজ করে যাচ্ছে। আমরা বিভিন্ন বিট এলাকায় উঠান বৈঠক ও জনসচেতনতা বৃদ্ধির জন্য কাজ করে যাচ্ছি। মাদকের বিরুদ্ধে ঘরে ঘরে দূর্গ গড়ে তুলতে হবে। রাজনীতিবিদ, ব্যবসায়ী, জনপ্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষকে এগিয়ে আসতে হবে। শিল্প-সংস্কৃতির চর্চা করতে হবে। শিক্ষা ব্যবস্থাকে কর্মমুখী ও কারিগরি শিক্ষাকে গুরুত্ব দিতে হবে। শুধুমাত্র সার্টিফিকেটধারী বেকার হতাশাগ্রস্ত প্রজন্ম তৈরি করা যাবে না। 
  এছাড়াও কর্মশালায় অংশগ্রহণকারীদের ৫টি গ্রুপ করে তাদের কর্মপরিকল্পনা ও সুপারিশ গ্রহণ করা হয়। কর্মশালায় অন্যান্যের মধ্যে রাজবাড়ী সদর উপজেলা নির্বাহী অফিসার মার্জিয়া সুলতানা, পাংশা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মাদ আলী, কালুখালী উপজেলায় নির্বাহী অফিসার আতিকুল ইসলাম, গোয়ালন্দ উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মোঃ রফিকুল ইসলাম, রাজবাড়ী থানার ওসি মোহাম্মদ শাহাদাত হোসেন, পাংশা থানার ওসি মাসুদুর রহমান, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ মোঃ ফজলে রাব্বী, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক রুবাইয়াত মোঃ ফেরদৌস, পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক গোলাম মোঃ আজম, ইসলামিক ফাউন্ডেশনের জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ সাহাবুদ্দীন, জেলা ক্রীড়া অফিসার ফেরদৌসী আক্তার বন্যা, তথ্য অফিসার শাহিন মিয়া, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র(টিটিসি)’র অধ্যক্ষ নূর অতএব আহম্মদ, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক আজমীর হোসেন, জেলা শিক্ষা অফিসার হাবিবুর রহমান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার হোসনে ইয়াসমিন করিমী, সদর উপজেলা শিক্ষা অফিসার ইকবাল হাসান, বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেন, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আলীমুর রেজাসহ বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা, গণমাধ্যম কর্মীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। 

 

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ