ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
বালিয়াকান্দি সরকারী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের আর্থিক অনিয়ম তদন্তে অডিট কমিটি গঠনে এমপির নির্দেশ
  • তনু সিকদার সবুজ
  • ২০২২-০৪-০৯ ১৪:২৭:৩৩

ভারপ্রাপ্ত অধ্যক্ষ অমরেশ চন্দ্র রায়ের আর্থিক অনিয়মসহ নানা অভিযোগে রাজবাড়ী জেলার বালিয়াকান্দি সরকারী কলেজে অডিট কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযাদ্ধা মোঃ জিল্লুল হাকিম। 

  গতকাল ৯ই এপ্রিল দুপুরে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের কার্যালয়ে গভর্নিং বডি ও শিক্ষকদের সাথে অনুষ্ঠিত মতবিনিময় সভায় তিনি এই নির্দেশ দেন। 

  এ সময় সংসদ সদস্য মোঃ জিল্লুল হাকিম বলেন, আমি শিক্ষা প্রতিষ্ঠানে দুর্নীতি দেখতে চাই না। ভারপ্রাপ্ত অধ্যক্ষের কলেজের প্রতি দরদ থাকা উচিৎ ছিল। কলেজ সরকারী হওয়া সত্ত্বেও ছাত্র-ছাত্রী কমে যাচ্ছে। তার(ভারপ্রাপ্ত অধ্যক্ষ) নিষ্ক্রিয়তার জন্য কলেজের জায়গা বেহাত হয়ে যাচ্ছে। কলেজের ছাত্র-ছাত্রীদের পরীক্ষার ফলাফল ভালো করাতে হবে। নইলে ছাত্র-ছাত্রী বৃদ্ধি পাবে না। দ্রুতই কলেজে নতুন অধ্যক্ষ আসছেন। কলেজের বিদায়ী অধ্যক্ষ গোলাম মোস্তফা কলেজটাকে তার সন্তানের মতো করে লালন-পালন করতেন। সে জন্য কলেজটি প্রাণবন্ত হয়ে উঠেছিল। আপনারা কলেজের জায়গা উদ্ধারের প্রচেষ্টা চালান। প্রয়োজনে উপজেলা চেয়ারম্যান ও ইউএনও’র সহযোগিতা নেন। তারপরও কাজ না হলে আমি বিষয়টি দেখবো। 

  কয়েকজন শিক্ষক বলেন, সাবেক অধ্যক্ষ গোলাম মোস্তফা বিদায় নেয়ার পর থেকে কলেজের শিক্ষা ব্যবস্থার ভিত্তি দুর্বল হয়ে গেছে। কলেজে আর্থিক অনিয়ম, শিক্ষক লাঞ্ছনার মতো ঘটনা ঘটছে। যেকোন গুরুত্বপূর্ণ বিষয়ে ভারপ্রাপ্ত অধ্যক্ষ একাই সিদ্ধান্ত নেন। শিক্ষকদের অবহেলা করেন। আর্থিক কাজগুলো নিজেই সম্পাদন করেন। কাউকে তোয়াক্কা করেন না। যেহেতু তার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ উঠেছে সেহেতু তদন্ত কমিটির মাধ্যমে তদন্ত করে দেখা হোক। এই কলেজের একটি ভবন মৌখিকভাবে পরিত্যক্ত করা হয়েছে। আমাদের একাডেমিক কার্যক্রম পুরোদমে চালাতে একটি নতুন ভবনের খুবই প্রয়োজন। কলেজের জায়গা বেহাত হয়ে যাচ্ছে। কিন্তু ভারপ্রাপ্ত অধ্যক্ষ কোন পদক্ষেপ নিচ্ছেন না। 

  বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন, কলেজটি উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলোর পথিকৃৎ। কাজের মাধ্যমেই সকল বাধা-বিপত্তি মোকাবেলা করতে হবে। কিন্তু বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষ তা পারেননি। যেহেতু তার বিরুদ্ধে নানা অভিযোগ উঠেছে সেহেতু একটি তদন্ত কমিটি করা হোক।

  ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার মোঃ হাসিবুল হাসান বলেন, একটি ভালো শিক্ষা প্রতিষ্ঠান এলাকার শিক্ষা প্রসারে ব্যাপক ভূমিকা রাখতে পারে। যেহেতু কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের বিরুদ্ধে নানা অভিযোগ উঠেছে সেহেতু একটি অডিট কমিটির মাধ্যমে তদন্ত করা যায়। তাহলে এমন সংকট থাকবে না।

  এ সময় বালিয়াকান্দি উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হান্নান মোল্লা, ভাইস চেয়ারম্যান মনিরুজ্জামান মনির, জেলা পরিষদের সদস্য আব্দুস সাত্তার খান, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক হারুন অর রশিদসহ কলেজের সকল শিক্ষক উপস্থিত ছিলেন।

পাংশা উপজেলা নির্বাচনে মোটর সাইকেল প্রতীকের সমর্থনে বিভিন্ন স্থানে মিছিল-সভা
গোয়ালন্দে ছাত্রলীগের উদ্যোগে বিদ্যালয়ে বৃক্ষ রোপণ কর্মসূচি
বেলগাছি বাজারের দুই ব্যবসায়ীকে জরিমানা
সর্বশেষ সংবাদ