ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
গোয়ালন্দে জরাজীর্ণ ব্রীজের উপর দিয়ে ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল
  • মইনুল হক মৃধা
  • ২০২২-০৪-১৭ ১৪:৪৩:৪৮

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম ইউনিয়নের তেনাপচা গ্রামে খালের ওপর নির্মিত জরাজীর্ণ ব্রীজের উপর দিয়ে ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করছে। 

  গত বছরের অক্টোবর মাসের শেষ দিকে ব্রীজের নিচ থেকে মাটি ধসে ব্রীজের মাঝের অনেকটা অংশ দেবে যায়। এরপর থেকে ঝুঁকি নিয়েই ব্রীজটির উপর দিয়ে যানবাহন চলছে। এতে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনাও ঘটে যেতে পারে। 

  জানা গেছে, ২০০২-২০০৩ অর্থ বছরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে তেনাপচা খালের উপর প্রায় ১৫ লাখ টাকা ব্যয়ে ১২ মিটার দৈর্ঘ্যরে ব্রীজটি নির্মাণ করা হয়। 

   দেবগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাফিজুল ইসলাম বলেন, বর্ষাকালে প্রচন্ড বেগে পানি প্রবাহিত হওয়ায় পাশের মাটি ধসে ব্রীজটি দেবে গেছে। দুর্ঘটনার ঝুঁকি থাকায় গত নভেম্বর মাসের শুরু থেকে ব্রীজটির উপর দিয়ে ভারী যানবাহন চলাচল বন্ধ রয়েছে। তবে হালকা যানবাহন ও পথচারীদের চলাচল অব্যাহত থাকায় যে কোন মুহূর্তে ব্রীজটি ভেঙ্গে পড়ার আশঙ্কা রয়েছে।

  গোয়ালন্দ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবু সাঈদ মন্ডল বলেন, ব্রীজটির ৫০ বছরেও কিছু হওয়ার কথা ছিল না। কিন্তু অপরিকল্পিত খাল খননে মাটি ধসে ব্রীজটি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। আমরা ১২মিটারের বেশী ব্রীজ করতে পারিনা। খালটি অনেক প্রশস্ত হওয়ায় আমাদের কালভার্ট বা ব্রীজ করার সুযোগ নেই। এখন এলজিইডি থেকেই ব্রীজ করতে হবে। 

  এলজিইডির উপজেলা প্রকৌশলী বজলুর রহমান খান বলেন, ব্রীজটি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের। উভয় পাশে এলজিইডি’র কার্পেটিং পাকা সড়ক রয়েছে। খাল খননের কারণে সড়কের অনেক স্থানে ধসে গেছে। এ ব্যাপারে ব্যবস্থা নিতে নির্বাহী প্রকৌশলীকে জানানো হয়েছে। খালের জরাজীর্ণ ব্রীজটির স্থলে প্রায় সাড়ে ৫ মিটার চওড়া এবং ৩০ মিটার দৈর্ঘ্যরে একটি ব্রীজ নির্মাণ করা দরকার।

পাংশা-কালুখালীতে আ’লীগ সমর্থিত প্রার্থীর নির্বাচনী পথসভায় নেতাকর্মীদের জনস্রোত
পাংশায় র‌্যাবের অভিযানে বিদেশী  অস্ত্রসহ সাবেক মেম্বার গ্রেফতার
গোয়ালন্দে প্রতীক পেয়ে চেয়ারম্যান প্রার্থী মোস্তফা মুন্সীর বিশাল শোডাউন
সর্বশেষ সংবাদ