ঢাকা শনিবার, মে ২৮, ২০২২
রাশিয়া ও ইউক্রেন সফরে যাচ্ছেন জাতিসংঘ মহাসচিব গুতেরেস
  • আন্তর্জাতিক ডেস্ক
  • ২০২২-০৪-২৪ ০০:৪২:৩০

জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস ইউক্রেনে যুদ্ধের মধ্যে মস্কো ও কিয়েভ সফর করতে যাচ্ছেন। রাশিয়ার বার্তা সংস্থা তাস এ তথ্য জানায়।
  খবরে বলা হয়, আগামী ২৬শে এপ্রিল জাতিসংঘের মহাসচিব মস্কো সফর করবেন। আর কিয়েভ সফর করবেন ২৮শে এপ্রিল।
  ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, পররাষ্ট্র মন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে বৈঠক করার জন্য জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস মস্কো সফর করবেন আগামী ২৬শে এপ্রিল। তাকে অভ্যর্থনা জানাবেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
  এদিকে জাতিসংঘের মহাসচিব গুতেরেসের কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, জাতিসংঘের মহাসচিব আগামী ২৮শে এপ্রিল ইউক্রেন সফর করবেন। 
  বিবৃতিতে বলা হয়, জাতিসংঘের মহাসচিব ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবার সঙ্গে বৈঠক করবেন। তাকে অভ্যর্থনা জানাবেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এ ছাড়া তিনি ইউক্রেনীয়দের জন্য মানবিক সহায়তা বাড়াতে জাতিসংঘের সংস্থাগুলোর কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।
  এর আগে গত ১৯শে এপ্রিল জাতিসংঘে রাশিয়া ও ইউক্রেনের স্থায়ী মিশনে ভ্লাদিমির পুতিন ও ভলোদিমির জেলেনস্কির উদ্দেশে চিঠি লিখে তাকে অভ্যর্থনা জানানোর বার্তা পাঠান গুতেরস।
  উল্লেখ্য, জাতিসংঘ মহাসচিব এর আগে দু’দেশের প্রেসিডেন্টের কাছে স্ব-স্ব দেশের রাজধানীতে বৈঠকে বসার অনুরোধ জানিয়ে চিঠি পাঠিয়েছেন।

 

আগামীকাল আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস
ইউএস আর্মি ওয়ার কলেজ প্রতিনিধি দলের বাংলাদেশ মিশন পরিদর্শন
ভারতে ওমিক্রনের নতুন সাব-ভ্যারিয়েন্ট শনাক্ত
সর্বশেষ সংবাদ