ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
গোয়ালন্দে সড়ক জুড়ে ধান ও ধনিয়া মাড়াই॥দুর্ঘটনার ঝুঁকি!
  • মইনুল হক মৃধা
  • ২০২২-০৫-২৪ ১৫:৪৫:৪৩
গোয়ালন্দ উপজেলার জমিদার ব্রীজ থেকে ফরিদপুরের তাড়াইলগামী পাকা সড়কের বিভিন্ন মাড়াই কল বসিয়ে ধান ও ধনিয়া মাড়াই করাসহ ধান-ধনিয়া ও খড় শুকাচ্ছে স্থানীয় কৃষকরা -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার জমিদার ব্রীজ থেকে ফরিদপুরের তাড়াইলগামী পাকা সড়কের বিভিন্ন মাড়াই কল বসিয়ে ধান ও ধনিয়া মাড়াই করাসহ ধান-ধনিয়া ও খড় শুকাচ্ছে স্থানীয় কৃষকরা। 
  এতে ব্যস্ত সড়কটি দিয়ে ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করছে। যে কোন সময় প্রাণহানীর মতো বড় ধরনের দুর্ঘটনার আশংকা বিরাজ করছে। 
  সরেজমিনে ঘুরে দেখা গেছে, সড়কটির বিভিন্ন স্থানে স্থানীয়রা সড়কের পাশে ধান ও ধনিয়া ভাঙ্গানোর যন্ত্র বা মাড়াই কল বসিয়েছে। যন্ত্রসহ লোকজন সড়কের অর্ধেক জায়গা জুড়ে দখল করে আছে। মাড়াই করা ধান, ধনিয়া মাড়াই শেষে সড়কেই শুকানো হচ্ছে। পাশ দিয়েই বিভিন্ন যানবাহন চলাচল করছে। 
  উজানচর ইউনিয়নের লাল স্কুল এলাকায় সড়কের পাশে ধান মাড়াই কল বসানো স্থানীয় কৃষক হাচেন শেখ বলেন, বাড়ীতে জায়গা নেই। তাই মাঠ থেকে ধান কেটে আনার পর এখানে মাড়াই করে শুকাচ্ছি। ধান-খড় শুকিয়ে তারপর বাড়ীতে নিয়ে যাব। দুর্ঘটনার ঝুঁকির বিষয়ে তিনি বলেন, বহু বছর ধরে এভাবেই সড়কে ধান মাড়াই ও শুকানোর কাজ করছি। 
  সেখান থেকে ফরিদপুরের দিকে কিছুটা এগোনোর পর একইভাবেন সড়কের পাশে মাড়াই কল বসিয়ে ধনিয়া মাড়াই করতে দেখা যায়। এ সময় স্থানীয় কৃষকরা জানান, তারা পার্শ্ববর্তী ফরিদপুরের আরিফ বাজার এলাকা থেকে যন্ত্রটি ভাড়া করে এনেছেন। ধনিয়া বা ধান মাড়াইয়ের বিনিময়ে যন্ত্রের মালিককে টাকা বা ফসলের ভাগ দিতে হয়। 
  স্থানীয় ইউপি সদস্য জাকির হোসেন বলেন, এই সড়ক দিয়ে প্রতিদিন ট্রাক, মাহেন্দ্র, অটোরিক্সা, মোটর সাইকেলসহ বিভিন্ন যানবাহন চলাচল করে। বিভিন্ন স্থানে যন্ত্রের সাহায্যে ধান ও ধনিয়া মাড়াই করে শুকানো হয়। এতে সড়কের প্রায় অর্ধেক জায়গা দখল হয়ে যায় এবং দুর্ঘটনার ঝুঁকি বিরাজ করে। এ বিষয়ে স্থানীয়দের বারণ করলেও কেউ শোনে না। 
  গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার আজিজুল হক খান বলেন, এ বিষয়ে খোঁজ নিয়ে কী ব্যবস্থা করা যায় দেখছি।

 

পাংশা উপজেলায় ভোট ৮ই মে॥চলছে জমজমাট প্রচারণা॥আলোচনায় চেয়ারম্যান প্রার্থী বুড়ো-ওদুদ
বালিয়াকান্দির নতুনচরে বাল্যবিয়ে পন্ড বরের জরিমানা॥কনের পিতা কারাগারে
কালুখালী উপজেলা পরিষদের নির্বাচনে উত্তাপ নেই॥চেয়ারম্যান প্রার্থী টিটো চৌধুরী সুবিধাজনক অবস্থানে
সর্বশেষ সংবাদ