ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
টোব্যাকো কোম্পানীর প্রলোভনে পড়ে তামাক চাষে ঝুঁকছে গোয়ালন্দের কৃষকেরা॥ স্বাস্থ্য ঝুঁকি!
  • আবুল হোসেন
  • ২০২২-০৫-৩১ ১৫:০৪:৪০
দেশী-বিদেশী টোব্যাকো কোম্পানীর প্রলোভনে পড়ে তামাক চাষের দিকে ঝুঁকছে গোয়ালন্দ উপজেলার কৃষকরা -মাতৃকণ্ঠ।

দেশী-বিদেশী টোব্যাকো কোম্পানীর প্রলোভনে পড়ে তামাক চাষের দিকে ঝুঁকছে রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার কৃষকরা। এতে স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে। 
  গোয়ালন্দ উপজেলার প্রতিটি ইউনিয়নেই ব্যাপক হারে তামাকের চাষ বাড়ছে। এতে জমির উর্বরতা শক্তি নষ্ট হয়ে যাচ্ছে। দীর্ঘদিন তামাক চাষ করলে ওই জমিতে অন্য ফসল চাষ করা কঠিন হয়ে পড়ে। এরপরও জমি, পরিবেশ ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর জেনেও অর্থের লোভে কৃষকরা তামাক চাষ করছে। 
  গতকাল ৩১শে মে বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষ্যে সরেজমিনে গোয়ালন্দ উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, দুর্গম চরাঞ্চলের কৃষকরাও তামাক চাষের দিকে ঝুঁকেছে। টোব্যাকো কোম্পানীগুলো অতিরিক্ত মুনাফার লোভ দেখিয়ে কৃষকদের দিয়ে তামাক চাষ করিয়ে নিচ্ছে। উজানচর ইউনিয়নের হাবিল মন্ডলের পাড়ায় গিয়ে দেখা যায়, কৃষকরা অন্যান্য ফসলের সঙ্গে সাথী ফসল হিসেবে উৎপাদিত সংরক্ষণ করে রাখা তামাকের পরিচর্যা করছে। 
  স্থানীয় তামাক চাষীরা জানান, জমিতে খাদ্যশস্যের চাষ করে খুব একটা লাভবান হওয়া যায় না। এর বিপরীতে প্রতি বিঘা জমিতে তামাক চাষে বীজ, সার, কীটনাশক ও পরিচর্যাসহ ১৮-২০ হাজার টাকার মতো ব্যয় হয়। ব্যয়ের বড় একটা অংশ টোব্যাকো কোম্পানীগুলো সহজ শর্তে দিয়ে থাকে। উৎপাদিত তামাকের দামও ভালো পাওয়া যায়। লোকসানের আশংকা থাকে না। এ জন্যই চাষীরা তামাক চাষের দিকে ঝুঁকছে। 
  তামাক চাষী হাশেম শেখ বলেন, স্বাস্থ্য ঝুঁকি থাকলেও তামাক চাষ করছি। কারণ তামাক চাষের খরচ ও বিক্রি নিয়ে কোন দুশ্চিন্তা করতে হয় না। লোকসানের আশংকা কম। টোব্যাকো কোম্পানী অগ্রীম অর্থ প্রদানসহ নানা ধরনের সহযোগিতা করে। 
  আরেক কৃষক বাবু খাঁ বলেন, পিঁয়াজ-রসুন চাষ করে লোকসান হওয়ায় দেনার দায়ে জর্জরিত হয়ে যখন কৃষি কাজ ছেড়ে অন্য পেশায় যাওয়ার চিন্তা করছিলাম-ঠিক সেই মুহূর্তে টোব্যাকো কোম্পানীর আর্থিক ও অন্যান্য সহযোগিতায় পৌনে ৪ বিঘা জমিতে তামাকের আবাদ করেছি। এতে সব মিলিয়ে ৬০-৭০ হাজার টাকার মতো খরচ হয়েছে। তামাক বিক্রি করেছি ১ লক্ষ ৯৯ হাজার টাকা। টোব্যাকো কোম্পানী অগ্রীম দেয়া টাকা কেটে রাখার পরও ভালো লাভ হয়েছে। 
  গোয়ালন্দ উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ খোকন উজ্জামান বলেন, তামাক চাষ ক্ষতিকর। অনেক চাষী টোব্যাকো কোম্পানীর প্রলোভনে পড়ে তামাক চাষ করছে। উপজেলায় ৩ হেক্টরের মতো আবাদী জমিতে তামাক চাষ করা হয়েছে। এর মধ্যে উজানচর ইউনিয়নে সবচেয়ে বেশী তামাক চাষ হয়েছে। অনেকে অধিক লাভের জন্য অন্যান্য ফসলের সঙ্গে সাথী ফসল হিসেবে তামাক চাষ করছে। কৃষকদের ক্ষতিকর তামাক চাষে নিরুৎসাহিত করার জন্য আমরা মাঠ পর্যায়ে কাজ করে যাচ্ছি। তাদেরকে তামাকের ক্ষতিকর দিকগুলো সম্পর্কে বুঝাচ্ছি, যাতে তারা তামাক চাষ বাদ দিয়ে খাদ্যশস্য চাষে ফিরে আসে। 
  গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ শাহ্ মোহাম্মদ শরীফ বলেন, তামাক ও তামাকজাত পণ্য শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। তামাক থেকে জর্দা, গুল, বিড়ি-সিগারেটসহ বিভিন্ন ক্ষতিকর পণ্য তৈরী হয়। তামাক সেবনে মুখের ক্যান্সার, রক্তচাপ বৃদ্ধি পেয়ে ব্রেন স্ট্রোক ও হার্ট অ্যাটাকের ঝুঁকি থাকে। এছাড়া যে এলাকায় তামাক চাষ হয় তার আশপাশের মানুষের শ্বাসকষ্টসহ নানা রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে।

 

বালিয়াকান্দির নতুনচরে বাল্যবিয়ে পন্ড বরের জরিমানা॥কনের পিতা কারাগারে
কালুখালী উপজেলা পরিষদের নির্বাচনে উত্তাপ নেই॥চেয়ারম্যান প্রার্থী টিটো চৌধুরী সুবিধাজনক অবস্থানে
আসন্ন পাংশা উপজেলা নির্বাচন উপলক্ষ্যে পূজা উদযাপন পরিষদের মতবিনিময় সভা
সর্বশেষ সংবাদ