ঢাকা শনিবার, মে ১৮, ২০২৪
রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে সাইবার নিরাপত্তা সংক্রান্ত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
  • মীর সামসুজ্জামান
  • ২০২৪-০৫-০৪ ১৬:২৪:২৬

 রাজবাড়ী জেলা পুলিশের আয়োজনে গত ৩রা মে সকালে শহরের ইয়াছিন উচ্চ বিদ্যালয়ে ছাত্র-ছাত্রী ও অভিবাবকদের নিয়ে ‘সাইবার নিরাপত্তা’ সংক্রান্ত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

 সেমিনারে সচেতনতামূলক অতিরিক্ত পুলিশ সুপার(ক্রাইম এন্ড অপস্) মুকিত সরকার বক্তব্য রাখেন। 

 তিনি সাইবার নিরাপত্তা বিষয়ে সাইবার বুলিং, ফেসবুক/ইমেইল হ্যাকিং, ফিশিং, স্পুফিং, অনলাইনের মাধ্যমে বিকাশ, নগদ ও অন্যান্য এ্যাপস এর মাধ্যমে প্রতারনা করে টাকা হ্যাক করে নিয়ে যাওয়া ইত্যাদি বিষয়ে আলোচনা করেন

 অতিরিক্ত পুলিশ সুপার(ক্রাইম এন্ড অপস্) মুকিত সরকার বলেন, দিনে দিনে সাইবার অপরাধ বেড়ে চলছে, সকলে স্মার্ট ফোন ব্যবহার করছে, মোবাইল ফোনে ফেসবুক ও ইমেইল অটো লগইন করে রাখছে যার ফলে কখনো মোবাইল হারিয়ে বা চুরি হয়ে যাওয়ার পর যার নিকট মোবাইলটি চলে যায় সে সহজে মোবাইলে প্রবেশ করে পারসোনাল ছবিসহ অন্যান্য তথ্যাদি সংগ্রহ করতে পারে, ব্ল্যাক মেইলের স্বীকার করতে পারে। তাই সবর্দা ফেসবুক লগইন না করে রাখার অনুরোধ করেন এবং যদি কোন সময় মোবাইল হারিয়ে বা চুরি হয়ে যায় তবে সাথে সাথে থানায় জিডি করা এবং অন্য মোবাইল বা কম্পিউটার দিয়ে প্রবেশ করে ফেসবুক লগ আউট করে দেয়ার পরামর্শ দেন। 

 বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমে, ফেসবুক মেসেঞ্জারে বিভিন্ন চটকদার নিউজের শিরোনাম ব্যবহার করে সন্দেহজনক লিংক আসে, সেই লিংকে ক্লিক করলে তাদের মোবাইলে থাকা ফেসবুক, ইমেল এর পাসওয়ার্ডসহ ব্যক্তিগত  ছবি, মোবাইল ফোনবুক, ডিভাইসের নিয়ন্ত্রণ প্রতারক এর হাতে চলে যাচ্ছে যা প্রতারক ব্লাকমেইল করে ছাত্র-ছাত্রীদের পরিবারের, আত্মীয় স্বজনদের নিকট গোপনীয় ছবি পৌছে দিবে বলে নানান ভয়ভীতি প্রদর্শন করে টাকা/অন্যায় সুবিধা চাচ্ছে যার কারনে ছাত্র-ছাত্রীরা ভয়ে বা লজ্জায় সুইসাইডের মত এটেম্পট নিচ্ছে। এমনকি সাধারন জনগণ সরলতা ও লোভে পড়ে এসব লিংকে প্রবেশ করে নিজেদের বিকাশ ও নগদসহ অন্যান্য কার্ডের ওটিপি দিয়ে দিচ্ছে যার ফলে প্রতারক চক্র সহজে প্রতারণা করার সুযোগ পাচ্ছে। কোন অবস্থাতেই এসব লিংকে প্রবেশ না করার এবং কোন অবস্থাতেই ওটিপি শেয়ার না করার অনুরোধ জানান তিনি।

 উক্ত সেমিনারে উপস্থিত ছাত্র-ছাত্রী ও অভিবাবকবৃন্দের মাঝে সাইবার নিরাপত্তা সংক্রান্ত জেলা পুলিশের লিফলেট বিতরণ করা হয়।

 

আজ ফরিদপুর ও মাগুরা জেলায় দিনব্যাপী সফরে যাচ্ছেন রেলমন্ত্রী
রাজবাড়ীতে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে আলোচনা সভা
রাজবাড়ীতে চেক ডিজঅনার মামলায় ১বছরের সাজাপ্রাপ্ত পলাতক আসামী সাইফুল গ্রেফতার
সর্বশেষ সংবাদ