ঢাকা শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
পদ্মা সেতু চালুতে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরীতে যানবাহন পারাপার কমেছে এক তৃতীয়াংশ
  • মইনুল হক মৃধা
  • ২০২২-০৭-০১ ১৬:৪৩:৫৬
পদ্মা সেতু চালু হওয়ার পর দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে এক তৃতীয়াংশের বেশী যানবাহন পাপারার কমেছে। এতে দৌলতদিয়া ঘাট কেন্দ্রীক কয়েক হাজার মানুষের জীবন-জীবিকাতেও বিরূপ প্রভাব পড়েছে -মাতৃকণ্ঠ।

মাওয়া-জাজিরা রুটে পদ্মা নদীর উপর নির্মিত পদ্মা সেতু গত ২৫শে জুন চালু হওয়ার পর দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে এক তৃতীয়াংশের বেশী যানবাহন কমে গেছে। এতে দৌলতদিয়া ঘাট কেন্দ্রীক কয়েক হাজার মানুষের জীবন-জীবিকাতেও বিরূপ প্রভাব পড়েছে। 
  বিআইডব্লিউটিসি’র দৌলতদিয়া ঘাট কার্যালয় সূত্রে জানা গেছে, পদ্মা সেতু চালুর আগের ৫ দিনে (২১-২৫শে জুন) দৌলতদিয়া ঘাট থেকে ফেরীগুলো ২০ হাজার ৪৭১টি যানবাহন নিয়ে পাটুরিয়া ঘাটে গেছে। এর মধ্যে ৩ হাজার ২৩০টি যাত্রীবাহী বাস, ৭ হাজার ১৩৪টি পণ্যবাহী ট্রাক, ৯ হাজার ৭৩০টি ছোট যানবাহন ও ৩৭৭টি মোটর সাইকেল। কিন্তু পদ্মা সেতু চালুর পরবর্তী ৫ দিনে (২৬-৩০শে জুন পর্যন্ত) যানবাহনের এ সংখ্যা নেমে এসেছে ১২ হাজার ৭৮৩টিতে। এই ৫ দিনে পারাপার হয়েছে ১ হাজার ৯৮৫টি যাত্রীবাহী বাস, ৫ হাজার ৬৬৫টি পণ্যবাহী ট্রাক, ৪ হাজার ৭৪৪টি ছোট যানবাহন ও ৩৮৯টি মোটর সাইকেল। অর্থাৎ এই ৫ দিনে ৭ হাজার ৬৮৮টি যানবাহন কম পারাপার হয়েছে। এর মধ্যে যাত্রীবাহী বাস কমেছে ১হাজার ২৪৫টি, পণ্যবাহী ট্রাক কমেছে ১হাজার ৪৬৯টি ও ছোট যানবাহন কমেছে ৪ হাজার ৯৮৬টি। 
  সরেজমিনে গতকাল ১লা জুলাই সকাল ৯টা থেকে বেলা ১২টা পর্যন্ত দৌলতদিয়া ঘাট এলাকায় অবস্থান করে দেখা যায়, আগের সেই চিরচেনা যানবাহনের সিরিয়াল আর নেই। ঘাট এলাকা একদম ফাঁকা। ঘাটে আসা যানবাহনগুলো সরাসরি ফেরীতে ওঠার সুযোগ পাচ্ছে। অধিকাংশ ফেরীকেই যানবাহনের জন্য অনেকক্ষণ অপেক্ষা করতে হচ্ছে। অনেক সময় ধারণ ক্ষমতার অর্ধেক গাড়ী নিয়েও ফেরীগুলো পাটুরিয়ার উদ্দেশ্যে ছেড়ে যাচ্ছে। 
  এ পরিস্থিতিতে ঘাট কেন্দ্রীক হকার, ক্ষুদ্র দোকানী ও হোটেল ব্যবসায়ীরা বিপাকে পড়েছে। পেশায় টিকে থাকা নিয়েই তাদের মধ্যে শঙ্কা বিরাজ করছে। 
  বিআইডব্লিউটিসি’র দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক (বাণিজ্য) প্রফুল্ল চৌহান বলেন, পদ্মা সেতু চালুর পর স্বাভাবিক কারণেই এ রুটের যানবাহন কমে গেছে। তবে আর কয়েকদিন পরই কোরবানীর ঈদ। ওই সময় গরুর ট্রাকসহ অন্যান্য যানবাহনের চাপ পড়বে। আমরাও এ জন্য প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করেছি, যাতে ঈদের ঘরমুখী মানুষ নির্বিঘেœ বাড়ী ফিরতে পারে। বর্তমানে এই রুটের ২১টি ফেরীর মধ্যে ১৭টি ফেরী দিয়ে যানবাহন পারাপার করা হয়। যানবাহন কম থাকায় ৩টি ফেরী বসিয়ে রাখা হয়েছে। আরেকটি পাটুরিয়ার ভাসমান ডকইয়ার্ডে মেরামতে রয়েছে। 

এবার সেই প্রভাষক শামীমাকে পাংশা সরকারী কলেজের অধ্যক্ষের শোকজ
পাংশায় জাটকা আহরণে বিরত থাকায় জেলেদের মাঝে ভিজিএফ চাল বিতরণ
বালিয়াকান্দিতে কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ
সর্বশেষ সংবাদ