ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
সরকার ভর্তুকি দেওয়ায় দেশে খাদ্য দ্রব্যের দাম সহনীয় রয়েছে--সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২২-০৭-২২ ১৪:৫৯:৩২
বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ গতকাল ২২শে জুলাই কালেক্টরেটের সম্মেলন কক্ষে রাজবাড়ী জেলা ভোক্তা ও দ্রব্যমূল্য মনিটরিং কমিটির সদস্যদের মতবিনিময় সভায় বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ গতকাল ২২শে জুলাই বেলা ১১টায় রাজবাড়ী জেলা ভোক্তা ও দ্রব্যমূল্য মনিটরিং কমিটির সদস্যদের মতবিনিময় করেন।
  রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে কালেক্টরেটের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে মতবিনিমিয় সভায় প্রধান অতিথি হিসেবে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বক্তব্য রাখেন।
  সভায় অন্যানের মধ্যে পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখ, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক কাজী রকিবুল হাসান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ অফিসার মোঃ মনিরুজ্জামান, জেলা খাদ্য নিয়ন্ত্রক(ভারপ্রাপ্ত) একেএম শাহনেওয়াজ, জেলা কৃষি বিপণন কর্মকর্তা আকমল হোসেন, রাজবাড়ী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক জাকির হোসেন, রাজবাড়ী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক মাতৃকণ্ঠের সম্পাদক খোন্দকার আব্দুল মতিন, সাগর ট্রেডার্সের মালিক হাজী মোঃ দেলোয়ার হোসেন, রাজবাড়ী চাল বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক কাজী বেনজীর হোসেন ও ডিবিসি টেলিভিশনের জেলা প্রতিনিধি দেবাশীষ বিশ্বাস প্রমুখ বক্তব্য রাখেন। 
  এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) জয়ন্তী রুপা রায়, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সূবর্ণা রাণী সাহা, জেলা প্রশাসনের এনডিসি সাইফুল হুদা, সহকারী কমিশনারগণ, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা, ব্যবসায়ী নেতৃবৃন্দ এবং ভোক্তা ও দ্রব্যমূল্য মনিটরিং কমিটির সদস্যগণসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
  প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বলেন, আমি ১৯৯২ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত রাজবাড়ী জেলা প্রশাসনের সহকারী কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছি। কর্ম জীবনের ১ম স্টেশন হওয়ায় এ জেলার সাথে আমার অনেক স্মৃতি জড়িয়ে আছে। যার কারণে আমি যেখানেই চাকরী করি না কেন রাজবাড়ী জেলা সবসময় আমার মনে একটি আলাদা স্থান দখল করে আছে। 
  তিনি বলেন, অনেক খাদ্যদ্রব্য আছে যেগুলো দেশে যা উৎপাদন হয় ঠিকই কিন্তু সেটি দিয়ে আমরা চাহিদা পূরণ করতে পারি না। এ জন্য আমদানী করতে হয়। আবার অনেক খাদ্যদ্রব্য ও কাঁচামাল আছে যার প্রায় শতভাগই আমাদের বিদেশ থেকে আমদানী করতে হয়। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও করোনা মহামারীর কারণে বর্তমানে বিশ্বব্যাপী খাদ্যপণ্যের দাম অনেক বেড়ে গেছে। করোনা মহামারীর কারণে উৎপাদন কম হওয়ায় অনেক দেশ রপ্তানীর উপর নিষেধাজ্ঞা জারী করেছে। এ জন্য আটা, তেলসহ আমদানী নির্ভর খাদ্যপণ্যের দাম বেড়ে গেছে। আবার দেশে উৎপাদিত বা আমদীনী করা খাদ্যপণ্য ভোক্তাদের কাছে পৌঁছানোর জন্য পণ্য পরিবহন একটি গুরুত্বপূর্ণ ব্যাপার। এই পণ্য পরিবহনের জন্য জ্বালানীর প্রয়োজন হয়। কিন্তু যখন জ্বালানীর দাম বেড়ে যায় তখন পরিবহন খরচ বেড়ে পণ্যের দামও বেড়ে যায়। তবে সরকার সাধারণ মানুষের কথা চিন্তা করে ভর্তুকি দিচ্ছে বলে পৃথিবীর অনেক দেশের তুলনায় আমাদের দেশে খাদ্য দ্রব্যের দাম কিছুটা সহনীয় পর্যায়ে রয়েছে। রাজবাড়ী কৃষি নির্ভর একটি জেলা। এ জেলা পেঁয়াজ উৎপাদনে দেশের মধ্যে তৃতীয় স্থানে রয়েছে। বর্তমানে আমরা দেশে অনেক পেঁয়াজ উৎপাদন করলেও সংরক্ষণের ব্যবস্থা না থাকার কারণে অনেক পেঁয়াজ নষ্ট হয়ে যায়। এ জন্য ভারতসহ অন্যান্য দেশ থেকে পেঁয়াজ আমদানী করতে হয়। যদি সরকারের পাশাপাশি বেসরকারী উদ্যোগে বা সমবায়ের মাধ্যমে পেঁয়াজ সংরক্ষণের ব্যবস্থা করা যায় তাহলে আমরা পেঁয়াজ উৎপাদনে স্বয়ংসম্পন্ন হবো। 
  সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ আরও বলেন, রাজবাড়ী জেলা শান্তিপ্রিয় একটি জেলা হিসেবে পরিচিত। আমার জানা মতে জেলা প্রশাসনসহ জেলার বিপণন সংশ্লিষ্ট বিভাগ, ব্যবসায়ী নেতৃবৃন্দ ও সাধারণ ব্যবসায়ীদের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে বর্তমানে খাদ্যদ্রব্যসহ অন্যান্য পণ্যের মূল্য অনেকাংশে ঠিক রাখা ও অসাধু ব্যবসায়ীদের তৎপরতা বন্ধ করা সম্ভব হয়েছে। এ জন্য রাজবাড়ী জেলা প্রশাসনসহ এর সাথে সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। 
  এছাড়াও তিনি তার বক্তব্যে সরকারের খাদ্য আমদানী, ভোজ্য তেলের বাজার স্থিতিশীল রাখতে সরকারের বিভিন্ন উদ্যোগ, কৃষকদের সহায়তার জন্য ২৫ হাজার কোটি টাকার ফান্ডের মাধ্যমে কৃষকদের ৭% সুদে ক্ষুদ্রঋণ কার্যক্রমের আওতায় সহজ কৃষি ঋণ প্রদান, জেলায় পেঁয়াজ সংরক্ষণের জন্য স্টোরেজ নির্মাণ, ভোক্তা অধিকার সংরক্ষণে সরকারী বিভাগ, ব্যবসায়ী ও ভোক্তাদের করণীয়, ভোক্তা অধিকার আইনের প্রয়োগ, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে আমদানী নির্ভর ভোগ্যপণ্যের দাম স্থিতিশীল রাখতে সরকারের বিভিন্ন উদ্যোগ, দেশের চলমান বিদ্যুৎ সমস্যা মোকাবেলায় সকলকে বিদ্যুৎ ব্যবহার সাশ্রয়ী হওয়া, স্বপ্নের পদ্মা সেতু ও আগামীর বাংলাদেশের উন্নয়নসহ দেশের চলমান বিভিন্ন বিষয় ও সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন। 
  সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, বর্তমানে দেশের বিভিন্ন স্থানে নিত্যপণ্যের বাজার ব্যবসায়ীদের কারসাজীতে অস্থির হলেও রাজবাড়ীর ব্যবসায়ীরা কোন রকম কারসাজীর সাথে জড়িত ছিল না। সেই কারণে দেশের অন্য জেলার তুলনায় রাজবাড়ীর বাজারে সকল পণ্যের সরবরাহ ঠিক ছিল। যার যেটি সম্ভব হয়েছে জেলা প্রশাসন, বাজার ব্যবসায়ীসহ সকলের সম্মিলিত প্রচেষ্টার জন্য। আমি সকলকে আশ্বস্ত করতে পারি ভবিষ্যতেও রাজবাড়ীতে এই ধারা অব্যাহত থাকবে। বর্তমানে সারা বিশ্বে নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার ও জ্বালানীর সংকটে অস্থিরতা বিরাজ করছে। যা মূলত রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে সৃষ্টি হয়েছে। এ জন্য সরকার দেশের মানুষ যাতে ভালো থাকে তার জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। 
  পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু দেশের মধ্যে সকল অসাধু কার্যক্রম বন্ধের জন্য বিশেষ ক্ষমতা আইন তৈরী করেছিলেন। ভোক্তাদের অধিকার সংরক্ষণে অনেক ক্ষেত্রেই এই আইনের প্রয়োগ করা যেতে পারে। কিন্তু আমরা আইনের প্রয়োগ করতে চাই না। আমরা আশা করি ব্যবসায়ীরা ভোক্তাদের অধিকারের প্রতি শ্রদ্ধাশীল হয়ে তাদের ব্যবসা পরিচালনা করবে। রাজবাড়ী জেলায় যদি খাদ্যপণ্যসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্য সংরক্ষণের ব্যবস্থা করা যায় তাহলে অনেক ক্ষেত্রেই বাজারের অস্থিরতা কমে আসবে এবং বাজার নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ