ঢাকা রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
দর্শনার্থীরা অবাধে ছিঁড়ে নিচ্ছে ফুলঃ সৌন্দর্য হারাচ্ছে বালিয়াকান্দির মঠবাড়ীয়ার পদ্মবিল
  • তনু সিকদার সবুজ
  • ২০২২-০৭-২৪ ১৫:২৭:১০
এক দর্শনার্থী বালিয়াকান্দির মঠবাড়িয়া পদ্ম বিল থেকে পদ্ম ফুল ছিঁড়ে নিয়ে যাচ্ছে।

অপরূপ সৌন্দর্যের জন্য দিন দিন দর্শনার্থীদের কাছে জনপ্রিয় হয়ে উঠছে রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর ইউনিয়নের মাঠবাড়ীয়ার পদ্মবিল। 
  প্রতিদিনই দূর-দূরান্ত থেকে অনেক সৌন্দর্যপ্রেমী মানুষ এই পদ্মবিলে ঘুরতে আসছে। কিন্তু এসব দর্শনার্থীদের জন্যই পদ্মবিল তার সৌন্দর্য হারাচ্ছে। কারণ দর্শনার্থীদের অধিকাংশই পদ্ম ফুলের সাথে ছবি তোলার পাশাপাশি অনেকগুলো করে ফুল ছিঁড়ে নিয়ে যাচ্ছে। 
  সরেজমিনে গিয়ে দেখা গেছে, পদ্মবিলের সৌন্দর্য উপভোগ করতে বিভিন্ন স্থান থেকে নানা বয়সী মানুষ সেখানে আসছেন। চোখ ভরে দেখছেন। স্মৃতি ধরে রাখতে ছবিও তুলছে। অনেকেই ছবি তোলার জন্য পদ্ম ফুলগুলো ছিঁড়ছে। পরে সেই ফুলগুলো যাওয়ার সময় নিয়ে যাচ্ছে। আবার অনেকে রাস্তায় ফেলে দিয়ে যাচ্ছে। 
  স্থানীয়রা জানায়, তাদের কাছে এটি ‘বুড়োর বিল’ নামেই পরিচিত। অনেক বছর ধরে বর্ষাকালে এই বিলে গোলাপী রঙের অসংখ্য পদ্ম ফুল ফোটে। এমনিতে পদ্ম ফুল সারা বছর থাকে না। বর্ষাকালেই শুধু দেখা যায়। গত কয়েক বছর ধরে প্রকৃতিপ্রেমীদের কাছে এটি ‘মাঠবাড়ীয়ার পদ্মবিল’ নামে পরিচিত হয়ে উঠেছে। তবে পদ্মবিলে যাতায়াতে রয়েছে ভোগান্তি। নৌকার ব্যবস্থা না থাকায় বেশ খানিকটা পথ কাদা-পানি ডিঙিয়ে যেতে হয় বিলের মাঝে।
  কথা হয় ফারজানা আক্তার নামে এক দর্শনার্থীর সাথে। তিনি বলেন, ফেসবুকের মাধ্যমে জেনে তিনি পদ্ম ফুলের সৌন্দর্য দেখতে এসেছেন। দেখে খুবই ভালো লেগেছে। তবে দর্শনার্থীদের অধিকাংশই পদ্ম ফুল ছিঁড়ে নিয়ে যাচ্ছে। নষ্ট করছে। এতে এই পদ্মবিল তার সৌন্দর্য হারাচ্ছে। 
  জাহিদুল ইসলাম নামে আরেক দর্শনার্থী বলেন, লোকজন কাদা-পানির মধ্য দিয়ে বিলে গিয়ে পদ্মা ফুলের সৌন্দর্য উপভোগ করছেন। পানির স্বল্পতা ও নৌকা না থাকায় এই ভোগান্তি হচ্ছে। বর্ষাকালে পদ্ম ফুল ফোটার সময়ে বিলটা সংরক্ষণ করা গেলে দর্শনার্থীরা আরও বেশী উপভোগ করতে পারতো। 
  স্থানীয় বাসিন্দা নায়েব আলী বলেন, এখানে আসা দর্শনার্থীদের অধিকাংশই অনেকগুলো করে পদ্ম ফুল ছিঁড়ে নিয়ে যাচ্ছে। তাদেরকে ফুল না ছেঁড়ার অনুরোধ জানানো হলেও কেউই তাতে কর্ণপাত করে না। এর ফলে এই পদ্মবিল তার সৌন্দর্য হারাচ্ছে। এভাবে চলতে থাকলে একসময় মানুষ এখানে আসতে নিরুৎসাহিত হবে। 
  বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার আম্বিয়া সুলতানা বলেন, মঠবাড়ীয়ার পদ্মবিল নিয়ে আমরা এখনও কোনো পরিকল্পনা গ্রহণ করিনি। তবে এই পদ্মবিলকে কেন্দ্র করে সেখানে কোনো পর্যটন কেন্দ্র গড়ে তোলা যায় কি-না সে বিষযটি আমাদের বিবেচনায় রয়েছে।

 

নির্বাচনে শেষ দিন পর্যন্ত মাঠে থাকবো--স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী এডঃ নেকবর হোসেন মনি
পাংশার নাদুরিয়ায় উপজেলা চেয়াম্যান প্রার্থী সাইফুল ইসলাম বুড়ো’র নির্বাচনী পথসভা
গোয়ালন্দে অভিযান সত্বেও থামছে না বেপরোয়া মাটি ও বালি ব্যবসায়ী চক্র
সর্বশেষ সংবাদ