ঢাকা শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
২২বছর বয়সেও থাকতে হয় বাবা-মায়ের কোলে॥অর্থের অভাবে হচ্ছে না চিকিৎসা
  • মইনুল হক মৃধা
  • ২০২২-০৮-২৬ ১৪:১৬:৪০

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলা দৌলতদিয়া ইউনিয়নের সামসু মাস্টার পাড়ার দরিদ্র চা বিক্রেতা শরিফুল শেখের মেয়ে রিপা আক্তার। ২২ বছর বয়স হলেও দেখলে মনে হয় ৬/৭ বছরের শিশু। এখনও একা হাঁটা-চলা করতে পারে না। এমনকি বসতেও পারে না। বাবা-মায়ের কোলে শিশুর মতো থাকতে হয়। 
  জায়গা-জমি না থাকায় রিপা আক্তারের পরিবার অন্যের জমিতে ছোট্ট একটি ছাপড়া ঘর তুলে বসবাস করে। অর্থাভাবে মেয়ের চিকিৎসা করাতে পারছে না রিপা আক্তারের বাবা-মা। তারা জনপ্রতিনিধি ও বিত্তশালী মানুষের দ্বারে দ্বারে ঘুরেও কোন সহায়তা পাচ্ছে না। 
  রিপা আক্তারের মা রুবি বেগম বলেন, এলাকার চেয়ারম্যান-মেম্বার অনেকবার এসেছে। আশ্বাসও দিয়েছে। কিন্তু কোনো প্রকার সাহায্যে-সহযোগিতা করেনি। মেয়ের প্রতিবন্ধী ভাতার কার্ডের জন্য গোয়ালন্দ সমাজসেবা অফিসে অনেকদিন ঘুরেছি। কিন্তু কার্ড করতে যে টাকা চেয়েছে সেটা দিতে পারিনি বলে কার্ডও হয়নি। তাই প্রতিবন্ধী ভাতার আশা ছেড়ে দিয়েছি। তবে আমার আরও ২টি ছেলে সন্তান রয়েছে। ওরা স্বাভাবিকভাবেই বেড়ে উঠছে। 
  রিপা আক্তারের বাবা শরিফুল ইসলাম বলেন, আমার যা কিছু ছিল সবই মেয়ের চিকিৎসায় ব্যয় হয়ে গেছে। অন্যের জায়গায় ছাপড়া ঘর তুলে থাকি। চা বিক্রির টাকায় কোনো রকমে সংসার চললেও মেয়ের চিকিৎসা করাতে পারছি না। নির্বাচনের সময় অনেক মেম্বার-চেয়ারম্যান প্রার্থী আশ্বাস দিয়েছে। কিন্তু নির্বাচিত হওয়ার পর আর কোনো যোগাযোগ করেনি। তাদের কাছে গিয়েও কোনো সহযোগিতা পাইনি। উল্টো দূর দূর করে তাড়িয়ে দিয়েছে।
  দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রহমান মন্ডল বলেন, রিপা আক্তার নামে কোনো প্রতিবন্ধী মেয়ের জন্য আমার কাছে কেউ কোনো সহযোগিতার আসেনি। আমি এ ব্যাপারে খোঁজ-খবর নিব। 
  গোয়ালন্দ উপজেলা সমাজসেবা অফিসের ফিল্ড অফিসার সেলিম সরদার জানান, উপজেলায় ১হাজার ৬৮৬ জন প্রতিবন্ধী ভাতার কার্ডধারী রয়েছে। তারা প্রতি মাসে ৮৫০ টাকা করে পাচ্ছে। কেন প্রতিবন্ধী রিপা আক্তার এ সুবিধা পাচ্ছে না সেটা তিনি জানেন না। 
  রাজবাড়ীর সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন বলেন, সাধারণতঃ হরমোনের অভাবে অনেক সময় শারীরিক বৃদ্ধি হয় না। মেয়েটির আরও আগেই চিকিৎসা করানোর প্রয়োজন ছিল। এখন বয়স বেশী হয়ে যাওয়ায় মেয়েটির শারীরিক বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা খুবই কম।

কালুখালীর সাওরাইলে দেশীয় অস্ত্রসহ দুই সন্ত্রাসী গ্রেফতার
রাজবাড়ীতে হাসপাতালে দ্বিগুণ রোগী॥হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ
বালিয়াকান্দিতে টিউবওয়েল আছে পানি নেই॥বিপর্যস্ত জনজীবন