ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
বালিয়াকান্দিতে ভারি বৃষ্টির প্রভাবে বিপর্যস্ত জনজীবন
  • সোহেল মিয়া
  • ২০২২-০৯-১৪ ১৪:৪৭:০৩
রাজবাড়ীর বালিয়াকান্দিতে ঘণ্টার পর ঘণ্টা ভারী বৃষ্টির কারণে চরম বিপাকে পড়েছে নি¤œ আয়ের খেটে খাওয়া মানুষ গতকাল ১৪ই সেপ্টেম্বর সকালে সদর ইউনিয়ন পরিষদ সংলগ্ন একটি দোকানে ওএমএসের চাল বিতরণ করার সময় বৃষ্টি উপেক্ষা করে সেই চাল নেয়ার জন্য সড়কের পাশে ঘণ্টার পর ঘণ্ট

বঙ্গোপসাগরের সৃষ্ট নি¤œচাপের প্রভাবে কখনো থেমে থেমে আবার কখনোবা ঘণ্টার পর ঘণ্ঠা একটানা ভারী বৃষ্টি বর্ষণ হচ্ছে রাজবাড়ীর বালিয়াকান্দিতে। 
   (গত ১৩ই সেপ্টেম্বর) থেকে এই বৃষ্টি শুরু হয়েছে। টানা ঘণ্টার পর ঘণ্টা ভারী বৃষ্টির কারণে চরম বিপাকে পড়েছে নি¤œ আয়ের খেটে খাওয়া মানুষ। নি¤œচাপের প্রভাব এসে পড়েছে জনজীবনে। পুরো আকাশ মেঘে আচ্ছন্ন। দুই দিনেও দেখা মেলেনি সূর্যের। খুব প্রয়োজন ছাড়া কেউ বের হচ্ছেন না ঘর থেকে। 
   গতকাল ১৪ই সেপ্টেম্বর সকালে বালিয়াকান্দি বাসস্ট্যান্ড গিয়ে দেখা যায়, একেবারেই জনশূন্য রয়েছে বাসস্ট্যান্ড ও আশপাশের ব্যবসা প্রতিষ্ঠানগুলো। যাত্রীর জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করছে যানবাহন। তারপরেও কাঙ্খিত যাত্রী মিলছে না। দু’য়েকজন যা আসছে তারা চাকুরীজীবী। এছাড়া সাধারণ কোন যাত্রী নেই। সড়কের পাশে সারিবদ্ধ করে দাঁড়িয়ে রয়েছে ব্যাটারিচালিত অটোরিক্সা। যাত্রী না থাকায় অলস সময় পার করছে চালকরা। অন্যদিকে, বাজারওে নেই ক্রেতা। জীবন-জীবিকার তাগিদে নি¤œ আয়ের মানুষগুলো ঘর থেকে বের হলেও কাজ করতে পারছে না। বালিয়াকান্দি বাজারে গিয়ে দেখা যায়, সদর ইউনিয়ন পরিষদ সংলগ্ন একটি দোকানে বিতরণ করা হচ্ছে সরকার কর্তৃক ওএমএসের চাল। বৃষ্টি উপেক্ষা করে সেই চাল নেয়ার জন্য সড়কের পাশে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে আছে কয়েকশত নারী-পুরুষ। কারো মাথায় ছাতা থাকলেও অনেকেরই নেই ছাতা। ফলে বৃষ্টির মধ্যেই দাঁড়িয়ে তাদেরকে সংগ্রহ করতে হচ্ছে ৩০ টাকা কেজি দরের এই চাল।
   ব্যাটারী চালিত অটোরিক্সা চালক শহিদুল ইসলাম বলেন, মঙ্গলবার (১৩ই সেপ্টেম্বর) সারা দিন বৃষ্টির কারণে ঘর থেকে বেরই হতে পারিনি। আজ যাও বের হলাম তাও কোন যাত্রী পাচ্ছি না। সকাল আটটায় এসেছি। এখন বাজে প্রায় ১টা। মাত্র ১০০ টাকা আয় হয়েছে।
   ভ্যান চালক জামাল হোসেন বলেন, দুই দিন হলো ঘরে বসে আছি বৃষ্টির কারণে। এভাবে ঘরে বসে থাকলে আমাদের চলবে কী করে। তাই আজ ভ্যান নিয়ে বের হয়েছি। দেখি ভাড়া পাই কি-না। ভ্যানের উপর পলিথিনের তাবু টাঙিয়ে রেখেছি। যাতে বৃষ্টিতে ভিজে না যায়।
   এদিকে টানা বৃষ্টির কারণে কৃষির ক্ষতির আশংকা তৈরি হয়েছে। আগাম শীতকালীন রবিশস্যের ক্ষেত ক্ষতিগ্রস্ত হবে। সেই সাথে চলতি আমন মৌসুমের বীজতলা পানিতে ডুবে যাচ্ছে। ভারি বৃষ্টির প্রভাব পড়বে কৃষিখাতেও। তবে কৃষি বিভাগ বলছে, দু-একদিনের মধ্যে বৃষ্টি কমে গেলে মাঠে জমে থাকা পানি খাল বা নদীতে নেমে যাবে। এতে করে কৃষকের ক্ষতির থেকে উপকারই বেশী হবে।

পাংশা উপজেলায় ভোট ৮ই মে॥চলছে জমজমাট প্রচারণা॥আলোচনায় চেয়ারম্যান প্রার্থী বুড়ো-ওদুদ
বালিয়াকান্দির নতুনচরে বাল্যবিয়ে পন্ড বরের জরিমানা॥কনের পিতা কারাগারে
কালুখালী উপজেলা পরিষদের নির্বাচনে উত্তাপ নেই॥চেয়ারম্যান প্রার্থী টিটো চৌধুরী সুবিধাজনক অবস্থানে
সর্বশেষ সংবাদ