ঢাকা শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
গোয়ালন্দে ৩৭ বছর যাবৎ ডাব বিক্রি করে সংসার চালাচ্ছে আক্কাছ সরদার
  • আবুল হোসেন
  • ২০২২-০৯-২৪ ১৬:১০:৪৩

প্রচণ্ড তাপদাহসহ সারা বছরই ডাবের পানি শরীরের ক্লান্তি দূর করতে সহায়তা করে। তাইতো পথে-ঘাটে পিপাসা মেটানোর জন্য মানুষ বেছে নেন ডাবের পানি। 

   রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার উজানচর ইউনিয়নের বাহাদুর সরদার পাড়ার আক্কাছ আলী সরদার (৬৪) দীর্ঘ ৩৭ বছর যাবৎ ডাব বিক্রি করে সংসার চালাচ্ছেন। প্রতিদিন ভোরে বাড়ী থেকে বেরিয়ে ভ্যান নিয়ে জেলার বিভিন্ন অঞ্চলে গ্রামে গ্রামে দিয়ে ডাব কিনে গোয়ালন্দে নিয়ে আসেন। এরপর বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে সেগুলো বিক্রি করেন। তবে দৌলতদিয়া এলাকাতেই তিনি বেশী সময় ডাব বিক্রি করেন। দীর্ঘদিনের অভিজ্ঞতায় ডাব হাত নিয়েই তিনি বুঝতে পারেন কোনটায় কতটুকু পানি আছে বা কোন ডাবের মধ্যে শাঁস হয়েছে। প্রতিদিন ১ হাজার টাকা থেকে আড়াই-তিন হাজার টাকার ডাব বিক্রি করেন। এতে যা লাভ হয় তাই দিয়ে চলে তার সংসার।

   আক্কাছ আলী সরদার বলেন, আমি ৩৭ বছর ধরে ডাব বিক্রি করে সংসার চালাই। সকালে ভ্যান নিয়ে বিভিন্ন গ্রামে গ্রামে গিয়ে ডাব কিনে আনি। এরপর তা ঘুরে ঘুরে বিক্রি করি। গ্রাম থেকে প্রতিটি ডাব কিনি ৩০, ৪০,  ৫০ টাকায়। বিক্রি করি ৬০ টাকা থেকে শুরু করে ১০০ টাকা পর্যন্ত। ডাবের ধরণ বুঝে দাম রাখা হয়। এই ডাব বিক্রি করে দুই ছেলে ও এক মেেেক বড় করে তাদেরকে বিয়ে দিয়েছি। বিয়ের পরেই দুই ছেলে আলাদা হয়ে গেছে। একবার গোয়ালন্দের মাখন রায়ের পাড়ায় এক বাড়ীর নারকেল গাছ থেকে ডাব পাড়তে গিয়ে গাছ থেকে পড়ে ৬ মাস অসুস্থ ছিলাম। সুস্থ হয়ে আবারও এই ব্যবসা করে সংসার চালাচ্ছি। 

   আরেক ডাব বিক্রেতা রফিক উদ্দিন বলেন, আমি ১৫ বছর ধরে ডাব বিক্রি করছি। তার অনেক আগে থেকেই আক্কাছ ভাই ডাবের ব্যবসা করতে দেখছি। মাঝে-মধ্যে বিভিন্ন এলাকায় ডাব কিনতে গিয়ে তার সাথে দেখা হয়। আবার ঘাটে ডাব বিক্রির সময়ও দেখা হয়ে থাকে।

   দৌলতদিয়া ঘাট হকার সমবায় সমিতির সাধারণ সম্পাদক লান্টু মন্ডল বলেন, আমি অনেক বছর ধরে দেখছি আক্কাছ সরদার ভ্যানে করে ঘুরে ঘুরে ডাব বিক্রি করতে। লোকটি অনেক পরিশ্রমী। 

এবার সেই প্রভাষক শামীমাকে পাংশা সরকারী কলেজের অধ্যক্ষের শোকজ
পাংশায় জাটকা আহরণে বিরত থাকায় জেলেদের মাঝে ভিজিএফ চাল বিতরণ
বালিয়াকান্দিতে কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ
সর্বশেষ সংবাদ