ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
দৌলতদিয়ার তরুণ হুমায়নের কৃষি উদ্যোক্তা হওয়ার গল্প
  • গোয়ালন্দ প্রতিনিধি
  • ২০২২-১০-০২ ১৪:২৬:১৭

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের তোরাপ শেখের পাড়া গ্রামের তরুণ হুমায়ন একজন সফল কৃষি উদ্যোক্তা। এছাড়াও সে একজন সফল ব্যবসায়ী। 
   হুমায়নের জন্মের ৩ মাস আগেই মারা যায় বাবা আব্দুল হক। বুকের দুধ ছাড়তে না ছাড়তেই অন্য জায়গায় বিয়ে হয়ে যায় মায়ের। আশ্রয় হয় মামা গোলাম মোস্তফার কাছে। তার বাড়ীতেই বড় হয় সে। দরিদ্র মামার সঙ্গতি না থাকায় ৮ম শ্রেণী পর্যন্ত পড়াশোনার সুযোগ হয় হুমায়নের। এরপর সে গোয়ালন্দ বাজারের একটি ইলেক্ট্রনিক্স মেকানিকের দোকানে ৪ বছর কাজ করার পর ২০০৪ সালে শুরু করে কৃষি কাজ। প্রথম বছরেই দেখে সফলতার মুখ। অন্যের ৩ বিঘা জমি লীজ নিয়ে ধান চাষ করে সফল হওয়ায় উৎসাহ বেড়ে যায়। এরপর বেগুন চাষ করে পায় উচ্চ ফলন। বাড়াতে থাকে চাষাবাদের জমির পরিমাণ। এছাড়া উপজেলা কৃষি বিভাগ থেকে নেয় সারের ডিলারশীপের লাইসেন্স। সমানতালে চলতে থাকে কৃষি কাজ ও ব্যবসা। শুরু করে বীজ উৎপাদন করে বাজারজাত করা। এতেও সে সফল হয়। বর্তমানে দৌলতদিয়াসহ গোয়ালন্দ উপজেলার বিভিন্ন এলাকায় ২০০ বিঘা জমিতে কৃষি প্রজেক্ট রয়েছে তার। বীজ উৎপাদন, ডেইরী ফার্ম, হ্যাচারী, সার, জ্বালানী তেল-মবিলের ব্যবসাসহ কৃষি কার্যক্রম ও ব্যবসা রয়েছে হুমায়নের। মাসিক বেতনভুক্ত ১৪ জন কর্মচারী ছাড়াও অনেক মানুষ দিনমজুর হিসেবে এতে করে। সফল কৃষি উদ্যোক্তা হওয়ার সুবাদে রংসভডন বিভিন্ন কোম্পানীর মাধ্যমে ভারত, তুরস্ক, নেপাল, থাইল্যান্ড, ভুটান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, আরব আমিরাত ও সৌদি আরব ভ্রমণের সুযোগ পেয়েছে। 
   আলাপকালে হুমায়ন বলেন, ছোটবেলায় ঠিকমত খাবার জোটেনি, ভালো পোশাক পরতে পারিনি, ইচ্ছা থাকার পরও এসএসসি পরীক্ষা দিতে পারিনি। বন্ধুরা যখন স্কুল-কলেজে গেছে তখন আমি জীবিকার জন্য অন্যের দোকানে কাজ করেছি। তবে এ জন্য আমি কাউকে দায়ী করি না। আমার সফলতার পিছনে সবচেয়ে বেশী অবদান রয়েছে উপজেলা কৃষি বিভাগের কর্মকর্তাদের। তারা আমাকে প্রয়োজনীয় পরামর্শ ও সহযোগিতা করেছেন। আমার স্বপ্ন কৃষিতে বিপ্লব ঘটানো। 
   গোয়ালন্দ উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ খোকনউজ্জামান জানান, হুমায়ন একজন আদর্শ কৃষি উদ্যোক্তা ও সফল ব্যবসায়ী। তার সফলতার পিছনে রয়েছে সততা এবং সঠিক লক্ষ্য। কৃষি বিভাগের পরামর্শ নিয়ে কাজ করে সে সফলতা পেয়েছে। 

পাংশা উপজেলা মুখরিত শেষ মুহুর্তের প্রচারণায়
পাংশা-কালুখালীতে ভোট গ্রহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা
পাংশা উপজেলা পরিষদ নির্বাচনে শেষ মুহুর্তের গণসংযোগে বুড়ো
সর্বশেষ সংবাদ