ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
নিউইয়র্কে আন্তর্জাতিক খাদ্য উৎসবে বাংলাদেশ কনস্যুলেটের অংশগ্রহণ
  • নিউইয়র্ক প্রতিনিধি
  • ২০২২-১০-১৪ ১৪:৩২:২১

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কস্থ ‘দ্যা সোসাইটি অব ফরেন কনসালস(এসওএফসি)’-এর উদ্যোগে গত ১৩ই অক্টোবর তুরস্ক কনস্যুলেটে আন্তর্জাতিক খাদ্য উৎসব-২০২২ আয়োজন করা হয়। 
  উক্ত উৎসবে বাংলাদেশ কনস্যুলেট ছাড়াও আলজেরিয়া, অ্যাঙ্গোলা, আর্জেন্টিনা, বুলগেরিয়া, জর্জিয়া, ভারত, কাজাখস্থান, মেক্সিকো, পানামা, পেরু, দক্ষিণ আফ্রিকা কনস্যুলেট অংশগ্রহণ করে।
  উৎসবে এছাড়াও উৎসবে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, কনসাল জেনারেল, কূটনীতিক, নিউইয়র্ক সিটির ইমিগ্রেশন বিষয়ক কমিশনার, ফরেন মিশনের আঞ্চলিক উপ-পরিচালক ও যুক্তরাষ্ট্রের নির্বাচিত সরকারী প্রতিনিধিসহ ৪ শতাধিক অতিথি অংশগ্রহণ করেন। 
  উৎসবে বাংলাদেশের প্রথাগত ঐতিহ্যবাহী ও মুখরোচক খাবার প্রদর্শন ও পরিবেশন করা হয়। আমন্ত্রিত অতিথিবৃন্দ বাংলাদেশী খাবারের স্বাদ গ্রহণ করেন এবং তা স্বাদে ও ঘ্রাণে স্বতন্ত্র ও অত্যন্ত মানসম্মত বলে উল্লেখ করেন। এছাড়াও উৎসবে বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরার জন্য বাংলাদেশী বিবিধ পণ্য সামগ্রী প্রদর্শন করা হয়। ভবিষ্যতে এ রকম উৎসবে বাংলাদেশ কনস্যুলেটের অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশী সমৃদ্ধশালী ও বৈচিত্র্যময় খাবারসমূহ বিশ্বব্যাপী পরিচিতি ও জনপ্রিয় করার প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম মন্তব্য করেন।
  উল্লেখ্য, প্রথাগতভাবে নিউইয়র্কে প্রতি বছর এসওএফসি ‘আন্তর্জাতিক খাদ্য উৎসব’ আয়োজন করে থাকে। উৎসবে বিশ্বের বিভিন্ন দেশের খাদ্য প্রদর্শনসহ সংস্কৃতিকে উপস্থাপন করা হয়। তবে করোনার কারণে গত ২বছর এই উৎসব ছিল। 

 

‘শান্তির সংস্কৃতি’ সংক্রান্ত বাংলাদেশের প্রস্তাব জাতিসংঘে সর্বসম্মতিক্রমে গৃহীত
সন্ত্রাসবাদ মোকাবেলায় বাংলাদেশের প্রশংসায় যুক্তরাষ্ট্রের ‘নেসা সেন্টার’
শ্রীলংকার ফিটসএয়ারের ঢাকা কলম্বো সরাসরি ফ্লাইট চালু
সর্বশেষ সংবাদ