ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
রাজবাড়ীর কোর্ট চত্ত্বরে অভিনব প্রতারক চক্রের খপ্পড়ে গৃহবধূ
  • আসাদুজ্জামান নুর
  • ২০২২-১০-১৮ ১৫:০৪:০৮

রাজবাড়ী সদর উপজেলার পাঁচুরিয়া ইউনিয়নের কোনাইল গ্রামের হানিফ মল্লিকের স্ত্রী নাছিমা বেগম(৪৬) একজন সহজ-সরল গৃহিনী।
  গতকাল ১৮ই অক্টোবর রাজবাড়ী কোর্টে এসেছিলেন বন্দী ভাই ও ভাতিজাকে দেখার জন্য। বেলা ১২টার দিকে বার ভবনের মেইন গেট গিয়ে ঢোকার পথে মধ্যবয়সী এক লোক তাকে ডেকে জিজ্ঞাসা করে কোর্টে কেন এসেছেন। নাছিমা হাজতে থাকা ভাই-ভাতিজাকে দেখতে এসেছেন বলে জানান। তখন ওই ব্যক্তি নাছিমাকে প্রলোভন দেখায় তার কথামতো কাজ করলে তারা ৩ দিনের মধ্যে জামিন পাবে। কিন্তু কাউকে কিছু বলা যাবে না। সে তাকে একটি পাথর পড়ে (ঝাঁড়-ফুক করে) দিবে, সেই পাথরের গুনে তারা জামিন পাবে। এসব বলতে বলতে ওই ব্যক্তি নাছিমাকে কোর্টের বাইরের দিকে নিয়ে আসে। তখন আর একজন লোক এসে নাছিমাকে ১০ টাকা দিতে বলে এবং সেই টাকা পড়ে দিয়ে আঁচলে বাঁধতে বলে। সরল বিশ্বাসে নাছিমা তার কথায় টাকা আঁচলে বেঁধে ওই ব্যক্তিদের কথামতো চলতে থাকে। একপর্যায়ে প্রধান সড়কের পাশের মূল গেটের আগে এসে তারা নাছিমাকে তার কানের দুল খুলে ব্যাগে রাখতে বলে। কিছুদূর নিয়ে প্রতারকদের একজন নাছিমার মুখমন্ডলে ফু দেয় এবং অন্যজন নাছিমার কানের দুল ও ৫০ টাকা চায় পড়ে দেয়ার জন্য। সম্মোহিত হয়ে নাছিমা কানের দুল ও টাকা দিয়ে দেন। তখন তারা তাকে বড়পুল এলাকার চার খাম্বা(পিলার) এর নীচে একটি নীল পাথর আছে জানিয়ে নাছিমাকে নিয়ে আসতে বলে এবং সেটি নিয়ে আসলে নাছিমার ভাই-ভাতিজা ৩ দিনের মধ্যে জেল থেকে বের হয়ে আসবে বলে প্রকাশ করে। এছাড়াও নাছিমা অনেক টাকা-পয়সার মালিক হয়ে যাবে বলে প্রলোভন দেখায়। তাদের কথামতো নাছিমা বড়পুল এলাকায় গিয়ে কথিত চার খাম্বা খুঁজে না পেয়ে কোর্টে ফিরে এসে দেখেন ওই ব্যক্তিরা নেই। তখন তিনি কান্নাকাটি করতে থাকেন। এ সময় লোকজন জড়ো হলে তিনি তাদের কাছে উল্লেখিত প্রতারণার বর্ণনা দেন।  
  প্রত্যক্ষদর্শী জুনিয়র আইনজীবী অভিজিৎ সোম অভি ও জেলা কালচারাল অফিসার পার্থ প্রতিম দাশ বলেন, এই মহিলাকে কান্নাকাটি করতে দেখে তার সাথে কথা বলে অভিনব কায়দায় প্রতারিত হওয়ার বিষয়টি জানতে পারলাম। কিছুদিন আগে রাজবাড়ীর রেলগেট এলাকাতেও এমন ঘটনা ঘটেছে। এ ব্যাপারে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সচেষ্ট হতে হবে। এ ধরনের প্রতারক চক্রের সদস্যদের আইনের আওতায় নিয়ে আসতে হবে। নইলে তাদের খপ্পড়ে পড়ে আরও অনেক সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হবে। 
  এ ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন রাজবাড়ী ডিবির ওসি প্রাণবন্ধু চন্দ্র বিশ্বাস। তিনি বলেন, এ ধরনের প্রতারণার ঘটনাগুলো নিয়ে আমরা কাজ করছি। আশা করছি দ্রুত সময়ের মধ্যেই তাদেরকে শনাক্ত করে আইনের আওতায় আনতে পারবো। তবে এ ধরনের প্রলোভন দেখানো প্রতারণাকারীদের থেকে সবাইকে সাবধান থাকতে হবে। 
  এ ব্যাপারে পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান বলেন, অজ্ঞান পার্টি, মলম পার্টি মতো এরাও ওই ধরনের প্রতারক চক্র। কিছুদিন আগে আমরা এই চক্রের কিছু সদস্যকে ধরেছিলাম। কিছু খোয়া যাওয়া মালামাল উদ্ধারও করেছিলাম। এদের বিস্তৃত নেটওয়ার্ক রয়েছে। সাধারণ মানুষকে বিভিন্ন ধরনের প্রলোভন দেখিয়ে টাকা-পয়সা, মোবাইল ফোন, মহিলাদের কাছ থেকে স্বর্ণালংকার নিয়ে থাকে। যে ঘটনাটি ঘটেছে তা আমরা তদন্ত করবো। এ ধরনের প্রতারকদের ব্যাপারে সবাইকে সচেতন হতে হবে। অপরিচিত লোকের ডাকে এভাবে সাড়া দেয়া, তাদের দেয়া কোনা কিছু খাওয়া বা হাত মেলানো থেকে বিরত থাকতে হবে। এমন কিছু সন্দেহ হলে পুলিশকে জানাতে হবে। এ ধরনের প্রতারকরা যে ধরনের কেমিক্যাল ব্যবহার করে তা সব জায়গায় পাওয়া যায় না। সাধারণত পুরান ঢাকা থেকে তারা এসব কেমিক্যাল সংগ্রহ করে। সবকিছু বিবেচনায় নিয়েই আমরা বিষয়টি খতিয়ে দেখবো।   

 

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ