ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
জৌকুড়া-নাজিরগঞ্জ নৌরুটে যুক্ত হচ্ছে আরো ৪টি ফেরী॥নাব্যতা রক্ষায় ড্রেজিং কাজ শুরু
  • দেবাশীষ বিশ্বাস/আসাদুজ্জামান নুর
  • ২০২২-১০-২১ ১৪:৪১:১১

 জৌকুড়া-নাজিরগঞ্জ নৌরুট রো-রো ফেরী চলাচলের উপযোগী করতে ও নাব্যতা স্বাভাবিক রাখতে বিআইডাব্লুউটিএ ড্রেজিং কাজ শুরু করেছে। 

  গতকাল ২১শে অক্টোবর বিকালে আনুষ্ঠানিকভাবে রাজবাড়ী সদর উপজেলার জৌকুড়া(ধাওয়াপাড়া) ঘাট এলাকায় ড্রেজিং কাজ উদ্বোধন করেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী এবং পাবনা-২ আসনের সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবির। 

  এ সময় বিআইডব্লিউটিসি’র পরিচালক মোঃ আশিকুজ্জামান, বিআইডব্লিউটিএ’র অতিরিক্ত পরিচালক একেএম আরিফ উদ্দিন, যুগ্ম-পরিচালক সানোয়ার হোসেন, তত্ত্বাবধায়ক প্রকৌশলী(ড্রেজার) সুলতান আহমেদ, রাজবাড়ী সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী নওয়াজিস রহমান বিশ্বাস, রাজবাড়ী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস, সুজানগর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শাহীনুজ্জামান শাহীন, রাজবাড়ী সদর উপজেলা নির্বাহী অফিসার মার্জিয়া সুলতানা, সহকারী কমিশনার(ভূমি) নূরজাহান আক্তার সাথী, চন্দনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রব ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মিজানুর রহমান শাহীনুরসহ স্থানীয় ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

  এ সময় সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, খুব শীঘ্রই জৌকুড়া-নাজিরগঞ্জ ঘাটকে নৌ বন্দর ঘোষণা করা হবে। এই নৌরুটের নাব্যতা সংকট দূর করে আধুনিকায়ন ও ফেরীর সংখ্যা বাড়লে যোগাযোগ ব্যবস্থার অনেক উন্নতি হবে। বিশেষ করে বৃহত্তর ফরিদপুর অঞ্চলের মানুষ এই নৌরুট ব্যবহার করে দ্রুত সময়ে রাজশাহীসহ উত্তরবঙ্গের সাথে যাতায়াত করতে পারবে। 

  সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবির বলেন, আমার অঞ্চলের মানুষকে কুষ্টিয়ার লালন সেতু হয়ে অনেক ঘুরে দক্ষিণবঙ্গের সাথে যোগাযোগ করতে হয়। সেখানে এই নে রুট দিয়ে সহজেই যাতায়াত করা যাবে। এতে উভয় অঞ্চলের মানুষ উপকৃত হবে। 

  বিআইডব্লিউটিএ’র অতিরিক্ত পরিচালক একেএম আরিফ উদ্দিন জানান, এই নৌ রুটের নাব্যতা সংকট দূর করার জন্য ৫ কোটি টাকা ব্যয়ে ২ লক্ষ ৫০ হাজার ঘন মিটার ড্রেজিং করা হবে। ইতিমধ্যে কাজ শুরু হয়েছে। আগামী ১৫ দিনের মধ্যে ড্রেজিংয়ের কাজ সম্পন্ন হওয়ার পর সড়ক ও জনপথ বিভাগের(সওজ) কাছ থেকে জৌকুড়া-নাজিরগঞ্জ ফেরী ঘাট ব্যবস্থাপনার দায়িত্ব বিআইডব্লিউটিসি’র কাছে হস্তান্তর হবে এবং নৌ পরিবহন প্রতিমন্ত্রী এসে নৌ বন্দর ও ঘাট উদ্বোধন করবেন।

  বিআইডব্লিউটিসির পরিচালক(বাণিজ্য) এস এম আশিকুজ্জামান বলেন, জৌকুড়া-নাজিরগঞ্জ নৌরুটে সর্বমোট ৪টি ফেরী চলাচল করবে। এখানে ২টি ইউটিলিটি ও ২টি কে-টাইপ ফেরী চলাচল করবে প্রাথমিক ভাবে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

  উল্লেখ্য, সপ্তাহ দু’য়েক আগে বিআইডব্লিউটিএ’র তত্ত্বাবধানে নৌ বাহিনী কর্তৃক জৌকুড়া-নাজিরগঞ্জ নৌরুটে ড্রেজিং শুরু হলে ধাওয়াপাড়া এলাকার নদী তীরবর্তী জমির মালিকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। জমি হারানোর ভয়ে তারা ড্রেজিং কাজ বন্ধ করে দেয়াসহ জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদান করে। 

  এ অবস্থায় ড্রেজিং কাজ পুনরায় শুরুর পূর্বে গতকাল বিকালে রাজবাড়ী সদর উপজেলা নির্বাহী অফিসারের অফিস কক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী এবং পাবনা-২ আসনের সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবিরসহ বিআইডব্লিউটিএ ও বিআইডব্লিউটিসি’র কর্মকর্তাগণ, জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

  সভায় জমির মালিকদের বলা হয়, সারা বছর ফেরী চলাচলের সুবিধার্থে আধুনিক ঘাট নির্মাণসহ নাব্যতার জন্য ড্রেজিং করে শুধু নৌ চ্যানেল করা হবে-পুরো এলাকার জমি কাটা হবে না। তারা (জমির মালিকরা) এতে আশ্বস্ত হলেও যাদের জমি ক্ষতিগ্রস্ত হবে তাদেরকে উপযুক্ত ক্ষতিপূরণ দেয়ার দাবী জানান। তখন বিআইডব্লিউটিএ’র অতিরিক্ত পরিচালক একেএম আরিফ উদ্দিন জমির মালিকদের কাগজপত্রসহ স্থানীয় ইউপির চেয়ারম্যানের মাধ্যমে যোগাযোগ করার পরামর্শ দেন। যাতে জমির কাগজপত্র যাচাই-বাছাই করে ক্ষতিপূরণ দেয়া সম্ভব হয়। 

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ