ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
রাজবাড়ীতে নানা আয়োজনে কমিউনিটি পুলিশিং ডে পালিত
  • রফিকুল ইসলাম/আসাদুজ্জামান নুর
  • ২০২২-১০-২৯ ১৪:৪৫:৪৫

কমিউনিটি পুলিশিং ডে-২০২২ উপলক্ষ্যে রাজবাড়ী জেলা পুলিশের আয়োজনে গতকাল ২৯শে অক্টোবর সকালে বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। 
  প্রথমে রাজবাড়ী পুলিশ লাইন্সের গোলঘরের সামনে কবুতর ও বেলুন উড়িয়ে আনুুষ্ঠানিকভাবে কর্মসূচীর উদ্বোধন করা হয়। এরপর সেখান থেকে বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে আঞ্চলিক মহাসড়ক প্রদক্ষিণ করে একই স্থানে ফিরে পুলিশ লাইন্সের ড্রিলশেডে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
  পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, বিশেষ অতিথি হিসেবে জেলা প্রশাসক আবু কায়সার খান, জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান এ.কে.এম শফিকুল মোর্শেদ আরুজ, রাজবাড়ী পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতু বক্তব্য রাখেন।
  সভায় প্রধান আলোচক হিসেবে রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর দিলীপ কুমার কর, অন্যান্যর মধ্যে জেলা কমিউনিটি পুলিশিং কমিটির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেন, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি হেদায়েত আলী সোহ্রাব, সদর উপজেলা কমিউনিটি পুলিশিং কমিটির উপদেষ্টা ও শেরে বাংলা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেজাউল করিম প্রমুখ বক্তব্য রাখেন। সভা সঞ্চালনা করেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মোঃ সালাহ উদ্দিন। 
  এ সময় অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও অভিযান) মোঃ রেজাউল করিম, সহকারী পুলিশ সুপার (পাংশা সার্কেল) সুমন কুমার সাহা, সদর উপজেলা কমিউনিটি পুলিশিং কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা এস.এম নওয়াব আলী, সদর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল জলিল মিয়া, রাজবাড়ী থানার ওসি মোহাম্মদত শাহাদাত হোসেন, পরিদর্শক(তদন্ত) উত্তম কুমার ঘোষ, কমিউনিটি পুলিশিং কমিটির বিভিন্ন ইউনিট ও পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
  প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, আইন-শৃঙ্খলা ভালো রাখার স্বার্থে কমিউনিটি পুলিশিং ব্যবস্থাকে আরও শক্তিশালী করতে হবে। কারণ শুধু পুলিশের একার পক্ষে সব দায়িত্ব পালন করা সম্ভব নয়। কমিউনিটি পুলিশিং কমিটির সদস্যদের সহযোগিতায় পুলিশ অপরাধ দমনে সফল হবে। সমাজে ছোট ছোট ঘটনাকে কেন্দ্র করে বড় ধরনের বিশৃঙ্খলা ঘটে থাকে। এ সকল ঘটনা প্রতিরোধে কমিউনিটি পুলিশিং ব্যবস্থা ভূমিকা রাখতে পারে। আমরা যারা জনপ্রতিনিধি আছি তাদেরকেও দায়িত্ব পালন করতে হবে। পুলিশকে তথ্য দিয়ে সহযোগিতা করতে হবে। বর্তমানে সবচেয়ে বড় সমস্যা মাদক। এর থেকে মুক্তি পেতে পুলিশকে সহযোগিতা করতে হবে। এ দেশকে যদি ভালো ও সুন্দর রাখতে চাই তাহলে কমিউনিটি পুলিশিং কমিটির সদস্যদেরকে আরও দায়িত্বশীল হতে হবে। জনগণকে সচেতন করতে হবে। তাদেরকে সাহস জোগাতে হবে। জননেত্রী শেখ হাসিনা দেশের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। আগে পর্যাপ্ত রাস্তাঘাট ছিল না। বর্তমানে রাস্তাঘাটের অনেক উন্নয়ন হয়েছে। তবে ইটভাটার ট্রাক চলাচলের কারণে রাস্তাঘাটের বেশী ক্ষতি হচ্ছে। আর ১৪ মাস পর জাতীয় সংসদ নির্বাচন। আমরা চাই একটি অবাধ, সুষ্ঠু ও সুন্দর নির্বাচন-যার মাধ্যমে নতুন সরকার গঠিত হবে।     
  বিশেষ অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, বর্তমানে বাংলাদেশের জনসংখ্যা প্রায় ১৭ কোটি। সেই আলোকে দেশে যে পরিমাণ পুলিশ সদস্য কাজ করে তাতে ১২শত লোকের জন্য একজন পুলিশ সদস্য রয়েছে। পুলিশের কাজ শুরু সাধারণ জনগণের নিরাপত্তা প্রদানই নয়, সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজও করে থাকে। তাতে বোঝা যায় একজন পুলিশ সদস্য কী পরিমাণ দায়িত্ব পালন করে। যেকোনো বিপদে সবচেয়ে আগে পুলিশ সদস্যরাই এগিয়ে যান। যার ফলে অনেক সময় তারা নিজেদের বিপদে ফেলেও তাদের উপর অর্পিত দায়িত্ব পালন করেন। কিছুদিন আগে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে রাজবাড়ী জেলাসহ দেশের বিভিন্ন স্থানে রাস্তার উপর গাছ পড়ে যে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছিল সেই প্রতিবন্ধকতা অপসারণে সর্বপ্রথম পুলিশ বাহিনীর সদস্যরাই দায়িত্ব পালন করে। এই পুলিশ বাহিনীর সদস্যদেরকে সহযোগিতা করছে কমিউনিটি পুলিশিং কমিটির সদস্যরা। দেশের উন্নয়নের পূর্ব শর্ত হচ্ছে আইন-শৃঙ্খলা ঠিক রাখা। এক্ষেত্রে পুলিশকে বিভিন্ন প্রকার তথ্য সরবরাহসহ সহযোগিতার মাধ্যমে দেশের কমিউনিটি পুলিশিংয়ের সদস্যগণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তাদের মতো আমাদের সকলেরই উচিত দেশের উন্নয়নের কথা চিন্তা করে নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করা। আমরা যদি সেই কাজটি করতে পারি তবেই মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে ২০৪১ সালের আগেই সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলা সম্ভব হবে। 
  সভাপতির বক্তব্যে পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান বলেন, আমাদের সমাজের সাধারণ জনগণের নিরাপত্তা প্রদানের লক্ষ্যে কমিউনিটি পুলিশিংয়ের ভূমিকা অপরিসীম। বর্তমানে কমিউনিটি পুলিশিং ব্যবস্থা আধুনিক পুলিশিং জগতে একটি অপরিহার্য পুলিশী দর্শনে পরিণত হয়েছে।  ার মাধ্যমে কমিউনিটি পুলিশ অপরাধের কারণগুলো খুঁজে বের করে সেসব দূর করা ও অপরাধীদের পুনর্বাসনের মতো বিভিন্ন সামাজিক কল্যাণকর কাজে পুলিশকে সহযোগিতা প্রদান করছে। উদাহরণ স্বরূপ কোনো গাছ থেকে ভালো ফলন পেতে হলে গাছটি লাগানোর পর থেকে তার বড় হওয়া পর্যন্ত বিভিন্ন পর্যায়ে পরিচর্যার প্রয়োজন হয়। সেই একইভাবে কমিউনিটি পুলিশিংয়ের জন্মের পর থেকে বিভিন্ন পরিচর্যার মাধ্যমে তাকে আরও বেশী জনকল্যাণমুখী করে তোলার লক্ষ্যে কাজ করা হচ্ছে। এর ফলে বর্তমানে বিভিন্ন পরিচর্যায় বেড়ে ওঠা একটি গাছের মধ্যম পর্যায়ে যে অবস্থা থাকে কমিউনিটি পুলিশিং ব্যবস্থা আমাদের দেশে সেই পর্যায়ে রয়েছে। যাতে করে জনগণ ও পুলিশের মধ্যে একটি নিবিড় সম্পর্ক গড়ে উঠেছে। আমরা আশা করি ভবিষ্যতে এই কার্যক্রমের মাধ্যমে সাধারণ জনগণের সঠিক পুলিশী সেবা প্রদান করা সম্ভব হবে। মাদকসহ বিভিন্ন অপরাধ দমনে এবং দেশকে এগিয়ে নিতে এই কমিউনিটি পুলিশিং ব্যবস্থা বড় ধরনের ভূমিকা রাখছে।      
  জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান এ.কে.এম শফিকুল মোর্শেদ আরুজ বলেন, বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর দেশে সাধারণ জনগণের সাথে পুলিশের দূরত্ব কমিয়ে আনার লক্ষ্যে কমিউনিটি পুলিশিং ব্যবস্থা শক্তিশালী করেন। ফলে বিভিন্ন এলাকার অপরাধ দমনে পুলিশের সাধারণ জনগণের কাছ থেকে অপরাধীদের সম্পর্কিত তথ্য সংগ্রহ অনেকাংশে সহজ হয়। বর্তমানে অনেক ক্ষেত্রেই পুলিশিং ব্যবস্থা শক্তিশালী হলেও আমাদের অনেকের সদিচ্ছার অভাবে সেটি বেশী কার্যকর হচ্ছে না। সেক্ষেত্রে আমরা যারা দায়িত্বপ্রাপ্ত তাদেরকে নিজেদের বদলাতে হবে। তা না হলে কখনোই মাননীয় প্রধানমন্ত্রীর সাধারণ জনগণের কল্যাণে যেসব উদ্যোগ গ্রহণ করুক না কেন সেগুলো ফলপ্রসু হবে না। বাংলাদেশে পুলিশের অধিকাংশই সততার সাথে তাদের দায়িত্ব পালন করলেও কোনো কোনো ক্ষেত্রে দেখা যায় দু’একজন পুলিশ সদস্য নিজেরাই বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ডে জড়িত। সেক্ষেত্রে পুলিশসহ সরকারের যারা বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বে রয়েছে তাদেরকে আরও বেশী দায়িত্বশীল হয়ে তাদের উপর অর্পিত দায়িত্ব সততার সাথে পালন করতে হবে। তবেই দেশের জনগণ সরকার প্রদত্ত সকল সুবিধা ভোগ করতে পারবে।       
   প্রধান আলোচকের বক্তব্যে রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর দিলীপ কুমার কর বলেন, কমিউনিটি পুলিশিং হচ্ছে মূলতঃ অপরাধ সমস্যা সমাধানে পুলিশ ও জনগণের যৌথ অংশীদারিত্ব প্রতিষ্ঠার একটি নতুন পুলিশী দর্শন। ১৮২৯ সালে আধুনিক পুলিশী ব্যবস্থা হিসেবে এর প্রতিষ্ঠাতা হিসেবে পরিচিত বিশিষ্ট রাজনীতিবিদ ও লন্ডন মেট্রোপলিটন পুলিশের প্রতিষ্ঠাতা রবার্ট পিল গণমুখী পুলিশিং এর মূলনীতি হতে কমিউনিটি পুলিশিং ব্যবস্থা প্রবর্তন করেন। তারই আলোকে প্রথমে বৃটেনের লন্ডল শহরে, পরবর্তীতে বিশ্বের বিভিন্ন দেশে এই কমিউনিটি পুলিশিং ব্যবস্থা চালু হয়। যার মাধ্যমে সাধারণ জনগণকে পুলিশী কার্যক্রমের সাথে সম্পৃক্ত করা হয়। তারই ধারাবাহিকতায় বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ১৯৯৬ সালে দেশে কমিউনিটি পুলিশিং ব্যবস্থার ব্যাপক প্রসার ঘটে। যার মাধ্যমে জনগণ ও পুলিশের মধ্যে সেতু বন্ধন প্রতিষ্ঠা হওয়ার পাশাপাশি জনগণ তাদের এলাকার বিভিন্ন অপরাধ দমনে পুলিশকে তথ্য প্রদানসহ বিভিন্ন সহযোগিতা প্রদান করে। বর্তমানে দেশের ওয়ার্ড পর্যায়ে প্রায় ৪০ হাজার কমিউনিটি পুলিশিং কমিটি কাজ করছে। 
  আলোচনা পর্বের শেষে কমিউনিটি পুলিশিং-এ বিশেষ অবদান রাখায় পাংশা থানার এসআই তারিকুল ইসলাম ও সদর উপজেলা কমিউনিটি পুলিশিং কমিটির সাধারণ সম্পাদক ডাঃ আব্দুল রহিম মোল্লাকে আইজিপি কর্তৃক প্রদত্ত সম্মাননা স্মারক ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়।

 

মহান মে দিবস উপলক্ষ্যে পুলিশ সুপারের বাণী
নববর্ষ ১৪৩১ উপলক্ষ্যে রাজবাড়ীর পুলিশ সুপারের শুভেচ্ছা বাণী
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে পুলিশ সুপারের শুভেচ্ছা বাণী
সর্বশেষ সংবাদ