ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
রাজবাড়ী রেলওয়ের সহকারী নির্বাহী প্রকৌশলীর জনবিরোধী কর্মকান্ড খতিয়ে দেখার দাবী এমপি’র
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-১১-১৪ ১৪:০৯:৩৭

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ১৪ই নভেম্বর সকালে কালেক্টরেটের সম্মেলন কক্ষে জেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত হয়। 

  জেলা প্রশাসক ও কমিটির সভাপতি আবু কায়সার খানের সভাপতিত্বে সভায় কমিটির উপদেষ্টা রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, উপদেষ্টা রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম, সিভিল সার্জন ডাঃ মোঃ ইব্রাহিম টিটন, অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অর্থ) মোঃ সালাহ উদ্দিন, রাজবাড়ী পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতু, রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর দিলীপ কুমার কর, কালুখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান আলিউজ্জামান চৌধুরী টিটো, সদর উপজেলা নির্বাহী অফিসার মার্জিয়া সুলতানা, কালুখালী উপজেলা নির্বাহী অফিসার শাহ্ মোঃ সজীব, গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাকির হোসেন, বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার আম্বিয়া সুলতানা, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ নওয়াজিস রহমান বিশ্বাস, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কাজী রকিবুল হাসান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক তানভীর হোসেন খান, বিআরটিএ’র রাজবাড়ী সার্কেলের সহকারী পরিচালক(অঃ দাঃ) ইমরান খান, বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ঘাট কার্যালয়ের ম্যানেজার মোঃ সালাহ উদ্দিন, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি হেদায়েত আলী সোহরাব, জেলা সড়ক পরিবহন গ্রুপের সাধারণ সম্পাদক মুরাদ হাসান মৃধা, এনজিও রাসের সভাপতি লুৎফর রহমান লাবু ও রাজবাড়ী মিড সাইলাস ব্যাপ্টিস্ট চার্চের যাজক জেমস হালদার প্রমুখ বক্তব্য রাখেন।

  সভায় বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ, পাংশা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মাদ আলী, জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ ও কমিটির অন্যান্য সদস্যগণসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

   সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী তার বক্তব্যে বলেন, জেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি বর্তমানে ভালো রয়েছে। তবে নিত্য-প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বিশেষ করে চিনি ও আটার দাম বেশী বৃদ্ধি পেয়েছে। অসৎ ব্যবসায়ীরা অতি লাভের জন্য মজুদ করে দাম বাড়াতে পারে। তারা যাতে এই ধরনের কর্মকান্ড না করতে পারে সে জন্য জেলা প্রশাসকের তত্ত্বাবধানে নিয়মিত বাজার মনিটরিংয়ে ব্যবস্থা করতে হবে। রাজবাড়ীতে যেসব ব্যবসায়ী অতিরিক্ত দাম বাড়ানোর চেষ্টা করবে বা মজুদ করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে। 

  তিনি বলেন, রাজবাড়ী সদরের মহাদেবপুর এলাকায় পদ্মা নদীর যেসব এলাকা বালু উত্তোলনের জন্য লীজ দেয়া হয়েছে সেসব এলাকা থেকে বালু উত্তোলন না করে অবৈধভাবে নদীর পাড়ে থাকা মানুষের বাড়ী-ঘরের খুব কাছ থেকে বালু উত্তোলন করা হচ্ছে। এতে করে নদী পাড়ের মানুষের মধ্যে নদী ভাঙ্গনের আতঙ্ক বিরাজ করছে। নদীর পাড়ের বালু উত্তোলন অবশ্যই বন্ধ করতে হবে। 

  তিনি আরো বলেন, রাজবাড়ী শহরের একটি বিরাট অংশের জমির মালিক রেলওয়ে বিভাগ। যার কারণে রেল লাইনের পাশের এলাকার বাসিন্দাদের রেলের রাস্তা ব্যবহার করে যাতায়াত করতে হয়। কিছুদিন আগে রেলওয়ের এ.ই.এন(সহকারী নির্বাহী প্রকৌশলী) গৌতম বিশ^াস রেল স্টেশনের কাছে সাধারণ মানুষের যাতায়াতের একটি রাস্তা বন্ধ করে দিয়েছে। বিষয়টির সমাধানের জন্য সরেজমিনে পরিদর্শন করে রেলের এ.ই.এন’কে ঐ কয়েক মিটার রাস্তা জনগণের চলাচলের জন্য খুলে দিতে বলেছিলাম। আমার উপস্থিতিতে রেলের এ.ই.এন-এর উস্কানীতে রেলের কর্মচারী  সংগঠনের নেতাকর্মীদের দিয়ে ঐ সময় আসতে থাকা একটি ট্রেনকে গতিরোধ করে থামিয়ে দেয় এবং বিষয়টি ভিন্ন খাতে নেওয়ার চেষ্টা করে। পরবর্তীতে এ বিষয়টি নিয়ে এলাকার জনসাধারণের বিরুদ্ধে মামলা পর্যন্ত করেছে, যা মোটেও কাম্য নয়। তিনি একজন সরকারী কর্মকর্তা হয়ে সাধারণ জনগণের কাছে সরকারের ভাবমূর্তি নষ্ট করার জন্য এই ধরনের সরকার বিরোধী কাজ করছেন। শুধু সেটাই নয়, তিনি মাইকিং করে রেলের পরিত্যাক্ত জায়গায় অনেক দিন ধরে অবৈধভাবে বসবাসকারীদের তিন দিনের সময় দিয়েছেন তাদের সবকিছু নিয়ে অন্যত্র চলে যেতে। এই সময়টা তিনি সাত দিন বা আরো বেশী সময় দিয়ে জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে বুঝিয়ে তাদের অন্যত্র যেতে বলতে পারতেন। কিন্তু তিনি সেটা না করে উচ্ছেদ করবেন বলে বসবাসকারীদের হুমকি দিচ্ছেন। যার ফলে তিনি জনগণকে এই ভোটের আগে সরকারের বিরুদ্ধে ক্ষেপিয়ে তুলছেন। কাদের স্বার্থ বাস্তবায়নে জনগণকে সরকারের বিরুদ্ধে ক্ষেপিয়ে তুলছেন বিষয়টি আমাদের জানা প্রয়োজন। সবারই মনে রাখা উচিত দেশের সকল উন্নয়ন কর্মকান্ড জনগণের স্বার্থে করা হয়। সে জন্য জনগণকে ক্ষেপিয়ে কোন কাজ করা যাবে না। তিনি কেন জণগণকে ক্ষেপিয়ে এই ধরনের কাজ করছেন সে বিষয়টি সভার সভাপতি জেলা প্রশাসককে দেখার জন্য আহ্বান জানান। 

  এছাড়াও তিনি তার বক্তব্যে দৌলতদিয়া পতিতাপল্লীতে বাড়ীওয়ালীদের মধ্যে আধিপত্য বিস্তারের চেষ্টা, বানীবহের লতিফ চেয়ারম্যানের মার্ডার কেসের তদন্তের অগ্রগতি, ডায়বেটিক হাসপাতালের চিকিৎসা ব্যবস্থাসহ বিভিন্ন বিষয় তুলে ধরেন। 

  রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম বলেন, জেলা আইন-শৃঙ্খলা কমিটির মিটিংয়ে অনেক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা হয়। যে বিষয়গুলো পত্র-পত্রিকায় আসা উচিত না। কিন্তু আমরা দেখছি যারা এই মিটিংয়ে থাকার ইনটাইটেল না সে সমস্ত সাংবাদিক মিটিংয়ে আসেন এবং এই সমস্ত নিউজ পত্র-পত্রিকায় ছাপাচ্ছেন, যা খুবই স্পর্শকাতর। আমাদের সব কথাই যে সবার ভালো লাগবে তা নয়। এখানে সাংবাদিক প্রতিনিধি হিসাবে রাজবাড়ী প্রেসক্লাবের সভাপতি ও সাধারণ সম্পাদকের থাকার কথা, নয়তোবা তাদের প্রতিনিধি থাকবেন। কিন্তু গত মিটিংয়ে আমার মনে আছে যে, প্রথম আলোর সাংবাদিক এজাজ ছিলেন এবং তিনি আমাদের এলাকার আইন-শৃঙ্খলা নিয়ে কথা বলার সময় যে কথাগুলো বলেছিলাম সেসব কথাগুলো ছাপিয়ে দিয়েছেন। সে ক্ষেত্রে আমি সভার সভাপতি মহোদয়কে বলবো এই মিটিংয়ের সদস্য জেলার সাংবাদিক প্রতিনিধি ছাড়া অন্য কোন সাংবাদিককে যেন এলাউ না করা হয়। কারণ এখানকার গুরুত্বপূর্ণ কথাগুলো যদি পত্রিকায় ছাপা হয় সেটা আমরা কেউই চাইবো না। আবার সব সাংবাদিক কিন্তু দায়িত্বশীলতা নিয়ে সাংবাদিকতা করেন না। দুই-তিন দিন আগে এই সাংবাদিক তার পত্রিকায় সংবাদ ছাপিয়েছেন ফরিদপুরের সমাবেশে রাজবাড়ী থেকে ২৫ হাজার লোক যাবে দুই নেতার নেতৃত্বে। খৈয়ম সাহেবের নেতৃত্বে যাবে আর যাবে সাবেক রাজবাড়ী সদর উপজেলা চেয়ারম্যান এডঃ খালেক সাহেবের নেতৃত্বে। খালেক সাহেবতো মারা গেছেন করোনা মাহমারীর সময়ই। সুতরাং যে সাংবাদিক এই ধরনের খবর ছাপায় তাকে কতটুকু বস্তুনিষ্ঠ সাংবাদিক বলা যায়। সেই কারণে সভাপতি মহোদয়ের কাছে এই প্রস্তাব থাকলো শুধুমাত্র সদস্য সাংবাদিক ও তার প্রতিনিধি ছাড়া কাউকে যেন সভায় এলাউ না করা হয়। বর্তমানে জেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভালো। আমাদের রাজবাড়ী জেলা ঢাকা বিভাগের মধ্যে ছোট জেলা হলেও সবচেয়ে বেশী অস্ত্র উদ্ধার করেছে। এটাকে আমরা প্রশংসা করি। কিন্তু অস্ত্রতো আরো আছে, সেই সাথে নতুন অস্ত্র আমদানী হচ্ছে। এক্ষেত্রে যে অস্ত্র বহন করে তাকে ধরতে হবে, সেই সাথে নতুন অস্ত্রও উদ্ধার করতে হবে। যে সকল সন্ত্রাসী একবার অস্ত্র ব্যবহার করে সন্ত্রাসী কর্মকান্ড পরিচালনা করছে তাদেরকে যদি আইনের আওতায় না আনা যায় বা তার যদি আইনের বাইরে থাকে তবে আমাদের এলাকার আইন-শৃঙ্খলার জন্য সহায়ক হবে না। বিষয়গুলো আমাদের মনে রাখতে হবে। আমি এই আইন-শৃঙ্খলা মিটিংয়ে কিছু কথা আগেও বলেছি এখনও বলছি আমাদের পাংশা উপজেলার কলিমহর, কসবামাজাইল ও শরিষা ইউনিয়নের কিছু অংশে কিছু সন্ত্রাসী লোক আছে যারা ভারত থেকে টেলিফোনের মাধ্যমে তাদের সমর্থক, ভাই ও আত্মীয়-স্বজন দ্বারা তাদের কিছু ভাঙ্গা অস্ত্র আছে সেগুলো ফুটিয়ে এলাকার জনগণের মধ্যে আতঙ্ক সৃষ্টির মাধ্যমে চাঁদাবাজী করছে। তাদেরকে খুঁজে বের করে কঠোর আইনী পদক্ষেপ গ্রহণের মাধ্যমে এলাকায় শান্তি প্রতিষ্ঠা করতে হবে।

  তিনি বলেন, জেলায় মাদক পরিস্থিতির কোনো উন্নতি নাই। পুলিশ বা মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর একার পক্ষে জেলার মাদক পরিস্থিতি নিয়ন্ত্রণ করা সম্ভব না। এই মাদক পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য আমাদের সকলকে জনসচেতনা সৃষ্টির লক্ষে একসাথে কাজ করতে হবে।

  তিনি আরো বলেন, সরকার জনগণের জন্য যে ভালো কাজগুলো করছে সেগুলো তুলে ধরতে হবে। যাতে দেশের তৃণমূল পর্যায়ের মানুষ বুঝতে পারে সরকার দেশের ঠিকানা হারা মানুষের জন্য ঠিকানার ব্যবস্থা করছে।

  সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, বর্তমানে জেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভালো রয়েছে। চিনি ও আটাসহ অন্যান্য পণ্যের দাম বৃদ্ধির মাধ্যমে যাতে কোন অসাধু ব্যবসায়ী রাজবাড়ীতে ভোগ্যপণ্য মজুত করতে না পারে সে জন্য নিয়মিত ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, জেলা বিপণন কর্মকর্তা ও জেলা প্রশাসনের মোবাইল কোর্টের মাধ্যমে বাজার মনিটরিং করা হচ্ছে। জেলায় কৃষকদের মধ্যে জনপ্রতিনিধিদের সহায়তায় সুন্দরভাবে সার বিতরণ করা হয়েছে। জেলায় বাল্য বিবাহ বেড়ে গেছে। অনেকে এফিডেভিটের মাধ্যমে বাল্য বিবাহ সম্পন্ন করছেন, যা আইনের পরিপন্থী। এ ব্যাপারে জেলা নোটারী পাবলিকদের সাথে আলোচনা মাধ্যমে সুরাহা করা হচ্ছে। কমিটির উপদেষ্টাগণ আইন-শৃঙ্খলাসহ বিভিন্ন বিষয়ে যে পরামর্শ প্রদান ও বিভিন্ন বিষয় তুলে ধরাসহ সমাধানের আহ্বান জানিয়েছেন সেগুলো বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণ করা হবে।  

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ