ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
আইনের তোয়াক্কা না করেই রাজবাড়ী জেলায় অবৈধ ইট ভাটাগুলোতে পোড়ানো হচ্ছে কাঠ
  • মইনুল হক মৃধা
  • ২০২২-১২-২৫ ১৪:৫৩:৪৬

রাজবাড়ী জেলার ৫টি উপজেলার ইট ভাটাগুলোতে আইনের তোয়াক্কা না করে প্রকাশ্যে কাঠ পোড়ানো হচ্ছে। এতে মারাত্মকভাবে দূষিত হচ্ছে পরিবেশ।  
  পরিবেশ অধিদপ্তরের ফরিদপুর জেলা কার্যালয় এবং রাজবাড়ীর জেলা ও উপজেলা প্রশাসন কয়েকটি সম্প্রতি ইট ভাটায় অভিযান চালিয়ে জরিমানা করলেও কাঠ পোড়ানো বন্ধ হচ্ছে না।
  সরেজমিনে জেলার বিভিন্ন উপজেলার বেশ কয়েকটি ইট ভাটা ঘুরে পরিবেশ দূষণ করে কাঠ পোড়াতে দেখা গেছে। ইট ভাটা মালিকদের দাবী, কয়লার দাম অনেক বেড়ে গেছে। এ জন্য কয়লা দিয়ে ইট পোড়ালে উৎপাদন খরচ বেশী হয়। তাই তারা কয়লার পরিবর্তে কাঠ ব্যবহার করছেন।
  ইট ভাটার শ্রমিকদের সাথে কথা বলে জানা গেছে, ইট পোড়ানোর জন্য প্রতিটি ইট ভাটায় প্রতিদিন গড়ে ৫শত মণ করে জ্বালানী কাঠ ব্যবহার করা হয়। এতে জেলার প্রায় ১শ’টি ইট ভাটায় প্রতিদিন ৫০ হাজার মণের কাঠ দিয়ে ইট পোড়ানো হচ্ছে। এর ফলে ইট পোড়ানোর কালো ধোঁয়ায় পরিবেশ দূষণের পাশাপাশি দেদারসে বৃক্ষ নিধন হচ্ছে। 
  রাজবাড়ী সদর উপজেলার খানখানাপুরের এএসবি ব্রিকস নামক ইট ভাটার অংশীদার মালিক শহিদ খান বলেন, কয়লার দাম বেড়ে যাওয়ায় কাঠ পোড়াতে হচ্ছে। কারণ কয়লা দিয়ে পোড়ালে ইটের উৎপাদন খরচ বেড়ে যায়। দাম কমলে কয়লা দিয়ে ইট পোড়ানো হবে। 
  একই উপজেলার(রাজবাড়ী সদর) দর্পনারায়ণপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পাশেই গড়ে উঠেছে ইএমবি ব্রিকস নামক একটি ইট ভাটা। এর বিষাক্ত ধোঁয়ায় মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে ক্লাস করছে বিদ্যালয়ের ছোট ছোট শিক্ষার্থীরা। বিদ্যালয়ের শিক্ষার্থীরা জানায়, স্কুলে ক্লাসের সময় ইট ভাটার কালো ধোঁয়া সরাসরি তাদের নাক দিয়ে শরীরে প্রবেশ করে। চোখে বালু ও ধোঁয়া ঢুকে যায়। এতে নিঃশ্বাস নিতে কষ্ট হয়। চোখেও সমস্যা হয়। এছাড়াও ইট ভাটার শব্দ দূষণে লেখাপড়ার বিঘ্ন ঘটে। 
  রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক এস.এম সহীদ নূর আকবর বলেন, জেলার অধিকাংশ ইট ভাটা নিয়ম-নীতির তোয়াক্কা না করে কৃষি জমিতে স্থাপন করা হয়েছে। তারপর আবার ভাটায় কাঠ পোড়ানোর কারণে ফসলের ফলন বিপর্যয় ঘটছে। ইট ভাটার কারণে কৃষি জমি হ্রাস পাচ্ছে। তিনি এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণের দাবী জানান। 
  পরিবেশ অধিদপ্তরের ফরিদপুর জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ সাইফুল ইসলাম বলেন, রাজবাড়ী জেলার ৯৯টি ইট ভাটার মধ্যে ৭৩টিই অবৈধ। আমরা এরই মধ্যে অবৈধ ইট ভাটাগুলোতে অভিযান শুরু করেছি। কয়েকটি ভাটায় জরিমানা করার পাশাপাশি একাধিক ভাটা ভেঙ্গে দিয়েছি। পর্যায়ক্রমে সকল অবৈধ ইট ভাটার বিরুদ্ধে অভিযান পরিচালনা করে তাদের কার্যক্রম বন্ধ করে দেয়া হবে। 
  রাজবাড়ীর জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, অবৈধ ইট ভাটার বিরুদ্ধে ইতিমধ্যে অভিযান শুরু হয়েছে। ইট ভাটায় কাঠ পোড়ানোর বিষয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

ফরিদপুর রেল স্টেশনে চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ দাবীতে অবস্থান কর্মসূচি
আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
সর্বশেষ সংবাদ