ঢাকা শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
বালিয়াকান্দিতে হারিয়ে যাচ্ছে খেজুর গাছ, আগের মতো পাওয়া যায় না গাছিও
  • তনু সিকদার সবুজ
  • ২০২৩-০১-০৮ ১৩:২৮:৪২

রাজবাড়ীর বালিয়াকান্দিতে এখন আর আগের মতো মেলে না খেজুরের রস। দিনে দিনে বালিয়াকান্দি উপজেলা জুড়ে কমে গেছে খেজুর গাছ ও গাছি। ফলে খেজুরের রস আহরণ, গুড় তৈরী কিংবা গ্রামীণ জীবনের খেজুর রসের পিঠা পায়েস তৈরীর ধুম এখন আর তেমন দেখা যায় না।

   শীত মৌসুম শুরুর সাথে সাথে গ্রাম বাংলার অজো পাড়া-গাঁয়ে ঐতিহ্যবাহী খেজুর গাছ থেকে সুস্বাদু রস সংগ্রহের কাজে ব্যস্ত দেখা যেতো গাছিদের। কিন্তু বর্তমানে হারিয়ে যেতে বসেছে বাংলার ঐতিহ্যবাহী সুস্বাদু খেজুর রসের সঙ্গে সম্পৃক্ত পেশার গাছিরাও। গাছ থাকলেও গাছি তেমন দেখা যায় না। অনেকের মতে এই পেশা মৌসুমী হওয়ায় এবং গাছ কমে যাওয়ায় এ পেশায় গাছিদের সংখ্যা কমে গেছে। ফলে রসের সঙ্গে হারাতে বসেছে খেজুর গাছ সম্পৃক্ত পেশা-গাছি। খেজুর গাছ কমে যাওয়ায় বাড়ছে ভেজাল গুড় তৈরীর প্রবণতা। বাজারে খেজুরের গুড়ের নামে বিক্রি হচ্ছে চিনি ও কেমিক্যাল মেশানো গুড়। যেগুলো কিনে প্রতারিত হচ্ছেন সাধারণ ক্রেতারা। এমন অভিযোগ অহরহ। অনেকে অভিযোগ করছেন এই সব গুড় পিঠা-পায়েসে মেশানোর জন্য দুধে দিলেই দুধ হয়ে যায় ছানা।
   একসময় গাছিরা বেতের ঝুড়ি কোমরে বেঁধে ছুটে চলতেন গ্রামের পথ থেকে পথে। ঝুড়ির ভেতরে থাকত কয়েক রকমের গাছ কাটা দা/ছ্যান দা, বালু রাখার চুঙ্গা, রসের হাঁড়ি ও দা’য়ে ধার দেয়ার বিভিন্ন উপকরণ। শীতের শুরুতেই গাছ ঝুরা (গাছ কাটা) নিয়ে ব্যস্ত হয়ে পড়তেন গাছিরা। গাছের উপরে উঠে নিজেকে কোমরের কাছিতে বেঁধে তারপর চলতো গাছ কাটা। কিন্তু আগের মতো গ্রাম্য রাস্তার দু’পাশে সারি সারি খেজুর গাছ আর নেই। গ্রামের রাস্তাগুলো সংস্কার ও নতুন করে খেজুর গাছ রোপণে মানুষের আগ্রহের অভাবে বাংলার ঐতিহ্যবাহী খেজুর গাছ ও খেজুরের রস ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে। রস আহরণে এখনও গ্রাম্য রীতিতে ঝুঁকি নিয়ে কোমরে রশি বেঁধে শীতের বিকালে ছোট-বড় মাটির হাঁড়ি গাছে বেঁধে তা থেকে রস সংগ্রহ করেন গাছিরা। আগে তারা কাঁচা রস এলাকার বিভিন্ন স্থানে ও হাট-বাজারে বিক্রি করে জীবিকা নির্বাহ করতো। আবার কেউ কেউ রস জ্বাল দিয়ে গুড়-মিঠাই তৈরি করতো। প্রতি বছর এই মৌসুমে অযত্নে অবহেলায় পথে প্রান্তরে পড়ে থাকা খেজুর গাছের রস ও গুড় বিক্রি করে এ সময়ে কিছু বাড়তি টাকা আয় করতো তারা। গাছ ছেলা থেকে রস সংগ্রহ পর্যন্ত ১০ থেকে ১২ দিন সময় লাগে।
   শীতকালে আগে শহর থেকে মানুষ দলে দলে গ্রামে আসতো খেজুর রস খেতে। সন্ধ্যায় গ্রামীণ পরিবেশে খেজুরের রস বিক্রি জমে উঠতো। রস আহরণকারী গাছিদের প্রাণ-চাঞ্চল্য লক্ষ্য করা যেত সেই সময়ে। তবে বর্তমানে পরিস্থিতি ভিন্ন। রসের চাহিদা ব্যপক থাকা সত্ত্বেও যোগান এখন একেবারেই কম। খেজুর গাছ আর গাছি কমে যাওয়াই যার মূল কারণ বলে জানাচ্ছেন স্থানীয়রা। তবে খেজুরের গুড়ের চাহিদা রয়েছে। দামও ভালো পাওয়া যায়। অনেকে বলেন, আগে শীত এলে গ্রামে গ্রামে খেজুরের রসে ভিজানো ‘রসের পিঠা’ খাওয়ার যে ধুম পড়ত তা এখন খুব একটা চোখে পড়ে না। খেজুরের গুড় তো দূরের কথা খেজুরের রস মেলাই ভার হয়ে দাঁড়িয়েছে।
   জাহিদুল ইসলাম জিয়া নামে একজন বলেন, খেজুরের রস যেন সোনার হরিণ। টাকা দিয়েও পাওয়া যায় না। অনেকটাই দুষ্কর ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। 
   কামরুজ্জামান কামরুল নামে এক গুড় ক্রেতা জানান, শীতের দিন পিঠাপুলি ছাড়া যেন অসম্পূর্ণ থেকে যায়। তাই বাড়ীতে পিঠার আয়োজন চলছে। কিন্তু বাজারে এসে খেজুরের গুড় কিনতে গিয়ে দোমনায় পড়েছি। কোনটি খাঁটি গুড় আর কোনটি ভেজাল দেওয়া বোঝার উপায় নাই। 
   শিক্ষক মুন্সী আমীর আলী বলেন, বাঙালী জাতি ঋতু-পার্বণে পিঠা উৎসবে মেতে ওঠে। শীতকালে আরও বেশী মেতে ওঠে। খেজুর রসের নানাবিধ ব্যবহারে ধুপি-পিঠা, ভিজানো পিঠা অতুলনীয় স্বাদ এনে দেয়। এখন অসাধু গাছি রসে চিনিসহ নানাবিধ কেমিক্যাল প্রয়োগে মারাত্মক স্বাস্থ্য হানিকর পাটালী গুড় তৈরী করছে। এ ক্ষেত্রে প্রশাসনিক তদারকি প্রয়োজন।
   বালিয়াকান্দি উপজেলা কৃষি অফিসার রফিকুল ইসলাম বলেন, খেজুর গাছ রোপণ কম, অনাবাদি পড়ে থাকা, অনাগ্রহ, ভেজাল গুড় তৈরীসহ নানা কারণে যেমন খেজুর গাছ হ্রাস পাচ্ছে তেমনি খেজুর গাছ কমে যাওয়া, রস ও গুড়ের ঐতিহ্য হারানোর কারণে গাছিও কমে যাচ্ছে। কৃষকের কষ্টে উৎপাদিত খাঁটি গুড় ও পাটালীতে অসাধু মধ্যস্বত্বাভোগীদের ভেজাল ও বিষাক্ত কেমিক্যাল মেশানোর ফলে সাধারণ জনগণ গুড়ের প্রকৃত স্বাদ থেকে যেমন বঞ্চিত হচ্ছে তেমনি গাছি তার নায্য মূল্য না পাওয়ার কারণে এ পেশা থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। এছাড়া খেজুর গাছে কৃষকরা অর্থনৈতিকভাবে তেমন লাভবান না হওয়ায় নতুন করে খেজুর গাছ রোপণও কমে যাচ্ছে। ফলে দিনে দিনে এই ঐতিহ্য হারিয়ে যেতে বসেছে।  আর এই ঐতিহ্যকে ধরে রাখতে খাঁটি খেজুরের গুড় ও পাটালীর নায্য মূল্য দিতে হবে এবং বাড়ীর আশপাশে অনাবাদী জায়গায় খেজুরের গাছ লাগাতে হবে।

গোয়ালন্দে প্রবাসী সবুজ হত্যার সাথে জড়িতদের ফাঁসির দাবীতে মানববন্ধন
গোয়ালন্দে সাজাপ্রাপ্ত দুই পলাতক আসামী গ্রেপ্তার
 কালুখালীতে ভোক্তা অধিকারের অভিযানে দুই প্রতিষ্ঠানকে ১০হাজার টাকা জরিমানা
সর্বশেষ সংবাদ