ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
রাজবাড়ীতে তীব্র শীত ও ঘন কুয়াশার কারণে বোরো ধান চাষ ব্যাহত॥নষ্ট হচ্ছে বীজতলা
  • মইনুল হক মৃধা
  • ২০২৩-০১-১২ ১৩:৪৫:৩৪

রাজবাড়ীতে তীব্র শীত ও ঘন কুয়াশার কারণে বোরো ধানের বীজতলার ব্যাপক ক্ষতি হয়েছে। এতে বোরো আবাদ ব্যাহত হওয়ার আশঙ্কা করছেন চাষীরা। বীজতলা নষ্ট হওয়ায় লোকসানের মধ্যে পড়েছেন তারা। 
   রাজবাড়ী জেলার ৫টি উপজেলায় (সদর, পাংশা, গোয়ালন্দ, বালিয়াকান্দি ও কালুখালী) বোরো ধান আবাদের জন্য ৫৩১ হেক্টর বীজতলা তৈরী করা হয়েছে। কিন্তু একটানা ১৮ দিন ঘন কুয়াশা ও শীতের তীব্রতায় এসব বীজতলার অধিকাংশই নষ্ট হয়েছে। সবুজ বীজতলা এখন ফ্যাকাশে, লালচে ও পচে নষ্ট হওয়ায় লোকসানে পড়েছেন চাষীরা। কোনো কোনো স্থানে ধানের বীজ অঙ্কুরিত হওয়ার আগেই কুয়াশা ও শীতে পচে গেছে। অতিরিক্ত কুয়াশার কারণে পলিথিন ব্যবহার ও সেচ দিয়েও রক্ষা করা যায়নি বীজতলাগুলো। বেশী দামে ধানের চারা কিনে ধান রোপণ করা ছাড়া কোনো উপায় দেখছেন না চাষীরা। এখন আর বোরো আবাদ করার বীজতলা তৈরীর সময়ও হাতে নেই। এ কারণে বোরো ধান আবাদ ব্যাহত হওয়ার আশঙ্কাও করছেন চাষীরা। এছাড়াও লোকসানের কারণে সরকারী সহযোগিতার আশা করছেন তারা। 
   গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের তোরাপ শেখের পাড়া এলাকার বোরো ধান চাষী হুমায়ন বলেন, অতিরিক্ত কুয়াশা ও শীতের কারণে তাদের বেশীরভাগ বীজতলা নষ্ট হয়ে গেছে। এখন আর সময়ও নেই আবার বীজতলা তৈরী করে ধান আবাদ করার। এখন বেশী দামে চারা কিনে ধান আবাদ করা ছাড়া কোনো পথ নেই। হুমায়নের মতো স্থানীয় কোবাদ, কাশেম, হোসেন, নেয়ামতসহ আরও অনেক চাষী বোরো ধানের বীজতলা করে ক্ষতির মুখে পড়েছেন। তারা এখন কৃষি বিভাগের সহযোগিতা কামনা করছেন।
   রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক এস.এম সহীদ নূর আকবর বলেন, বোরোর বীজতলায় শীত ও কুয়াশায় ক্ষতির সম্মুখীন হলে সেচ দিয়ে সারাদিন ভিজিয়ে রেখে সন্ধ্যায় পানি ছেড়ে দিতে হবে। এছাড়াও তিনি শুকনো স্থানে বীজতলা করার জন্য পরামর্শ দেন।

পাংশা উপজেলা নির্বাচনে মোটর সাইকেল প্রতীকের সমর্থনে বিভিন্ন স্থানে মিছিল-সভা
গোয়ালন্দে ছাত্রলীগের উদ্যোগে বিদ্যালয়ে বৃক্ষ রোপণ কর্মসূচি
বেলগাছি বাজারের দুই ব্যবসায়ীকে জরিমানা
সর্বশেষ সংবাদ