ঢাকা মঙ্গলবার, জানুয়ারী ৩১, ২০২৩
ইতালির সারদিনিয়ায় শিক্ষার্থীদের মাঝে ব্যাপক সাড়া জাগায় বাংলাদেশের উপর প্রেজেন্টেশান
  • বিশেষ প্রতিনিধি
  • ২০২৩-০১-১৯ ০১:৪৯:১০

 বাংলাদেশ দূতাবাস, রোম Embassy Adoption Programme (EAP)-এর প্রথম ধাপ 'Meet the School'-এর অংশ হিসেবে গত ১৩ই জানুয়ারী সারদিনিয়ার ম্যাকোমার শহরের লিচিও গ্যালেলিও গ্যালেলেই বিদ্যালয়ে একটি প্রেজেন্টেশানের মাধ্যমে বাংলাদেশকে তুলে ধরে। যদিও Global Action নামক একটি ইতালীয় সংস্থার সাথে সমন্বয়ের মাধ্যমে ২০২১ সাল থেকে এই Diplomacy Education Programme এ অংশগ্রহণ করে আসছে। এই প্রথমবারের মতো দূতাবাসের কর্মকর্তাগণ সশরীরে অংশগ্রহণ করেন এবং রোমের বাহিরে সারদিনিয়ার একটি বিদ্যালয় নির্বাচন করে।
  প্রথমেই বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের পরিবেশনায় দুই দেশের জাতীয় সংগীত পরিচালনার মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। তাদেরই পরিবেশনায় দুই দেশের পতাকা, বর্ণমালা, মোটিফ/ভাবধারা দ্বারা সুসজ্জিত এতিহ্যবাহী সাংস্কৃতিক অনুষ্ঠান এক বিশেষ মাত্রা যোগ করে। 
  বাংলাদেশের রাষ্ট্রদূত আহসান বক্তব্যের শুরুতেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর গভীর শ্রদ্ধা নিবেদন করেন । তিনি চলমান বাংলাদেশ ইতালির দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে দূতাবাস কর্তৃক গৃহীত কর্মসূচীর কথাও উল্লেখ করেন। এরপর, দূতাবাসের প্রথম সচিব মিজ আয়েশা আক্তার একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশানের মাধ্যমে ছাত্রছাত্রীদের মধ্যে বাংলাদেশকে তুলে ধরেন।
  এরপর, রাষ্ট্রদূত তরুণ ও উৎসুক ছাত্রছাত্রীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। তিনি বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি, অর্থনীতি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতা অর্জন এবং জাতির জনকের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান বাংলাদেশের অভূতপূর্ব সফলতার গল্প তুলে ধরেন।
  রাষ্ট্রদূত ছাত্রছাত্রীদের বুদ্ধিদীপ্ত প্রশ্ন শোনেন এবং বাংলাদেশ সম্পর্কে আগ্রহ দেখে অভিভূত হোন। তিনি বিদ্যালয়ের অধ্যক্ষ মিস গাভিনা কাপাই এবং Global Action Gi Project Coordinator wgm Gwjmv¸ BwmI (Elisa Ghuisio) কে অনুষ্ঠান সমন্বয়ের জন্য আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।
  ম্যাকোমারের শহরের প্রিফেক্ট জিয়ানকারলো দিওনিসি এবং মেয়র ডঃ এন্তোনিও অনোরাতো সুকু উভয়েই এই উদ্যোগকে স্বাগত জানান এবং বাংলাদেশ দুতাবাসকে ইতালির শিক্ষার্থীদের মধ্যে বাংলাদেশকে তুলে ধরার জন্য অশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন। তারা মনে করেন উক্ত কর্মসূচীর মাধ্যমে দুই দেশের বোঝাপড়া এবং বন্ধুত্ব আরো প্রগাঢ হবে। উক্ত অনুষ্ঠানে বিদ্যালয়ের বিশাল অডিটোরিয়ামে অসংখ্য শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক-শিক্ষিকা এবং অন্যান্য অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।
  বাংলাদেশের উপর প্রেজেন্টেশানটি উপস্থিত উৎসুক শিক্ষার্থীদের মাঝে ব্যাপক সাড়া জাগায় এবং তারা ব্যাপক করতালির মাধ্যমে তা প্রকাশ করে।
  ইতালির জনসাধারণের মাঝে বাংলাদেশের ইতিবাচক ভাবধারা ফুটিয়ে তুলতে দূতাবাসের আয়োজিত জনকূটনীতি প্রকল্পের অংশ হিসেবে অনুষ্ঠানটি পরিচালিত হয়েছে। ইতোপূর্বে কোভিড মহামারির সময়ে বাংলাদেশ দূতাবাস Embassy Adoption Programme (EAP)-এর অংশ হিসেবে দুইবার ইতালির রোমের দুইটি বিদ্যালয় ডিজিটাল মাধ্যমে অংশগ্রহণ করেছে।

আওয়ামী লীগ শাসনামলে দেশের ব্যাপক উন্নয়ন বিবেচনায় নিতে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর
আওয়ামী লীগ কখনো পালায় না বরং জনগণের সঙ্গে থেকে উন্নয়নের জন্য কাজ করে : প্রধানমন্ত্রী
ইসির পক্ষে যে ক’টি আসনে ইভিএম সম্ভব, সেটাই মেনে নেব : তথ্যমন্ত্রী
সর্বশেষ সংবাদ